Total Pageviews

Wednesday, April 8, 2020

ও' হেনরি (১৮৬২-১৯১০) - O. Henry

ও' হেনরি (১৮৬২-১৯১০) - O. Henry

' হেনরি (১৮৬২-১৯১০) - O. Henry
' হেনরির আসল নাম উইলিয়াম সিডনি পোর্টার (William Sydney Porter) উনবিংশ শতকের মাঝামাঝি উত্তর ক্যারোলিনার গ্রিনসবরোতে ১৮৬২ সালে তাঁর জন্ম। ছেলেবেলায় তার মা গত হন। বাবা ছিলেন ডাক্তার। কিন্তু রোগী দেখার চেয়ে ঘুরে বেড়ানোকেই তিনি পছন্দ করতেন বেশি।
বত্রিশ বছর যাবৎ ' হেনরি ছিলেন নানা পেশার সাথে জড়িত। ওষুধের দোকানের কেরানি, হিসাবরক্ষক, ব্যাংকের অ্যাকাউন্ট্যান্ট, শিক্ষক এবং সাংবাদিক। এরপর হঠাৎ করেই তহবিল তছরুপের মামলা হল তার নামে। কাঠগড়ায় দাঁড়ানোর চেয়ে হন্ডুরাসে পালিয়ে যাওয়াটাই উপযুক্ত মনে করলেন তিনি। এর কয়েক বছর আগেই তিনি বিয়ে করেছিলেন। স্ত্রীর অসুখের খবর পেয়ে ১৮৯৭ সালে তিনি অস্টিনে ফিরে এলেন। ধরা পড়ে জেল খাটলেন পাঁচ বছর। এই কারাবাসকালেই লেখালেখির শুরু। মেয়াদ পূর্ণ হওয়ার দু বছর আগেই জেল থেকে ছাড়া পেয়ে নিউইয়র্কে গিয়ে গল্প লেখায় মনোযোগ দিলেন। তাঁর গল্পগুলোতে নাগরিক জীবন, বিচিত্র পেশার মানুষ, জীবনের নানা দ্বন্দ্বসংঘাত, হাসিকান্না ব্যঙ্গ-পরিহাস অপরূপ সুষমায় মূর্ত হয়ে উঠেছে।
সর্বস্তরের মানুষ নিয়ে ' হেনরি গল্প রচনা করেছেন। তবে তার গল্পের একটি অসাধারণ বিষয় এই, মানুষকে তিনি কখনোই অমানুষরূপে চিত্রিত করেননি। তার গল্পের পাত্রপাত্রীরা সবাই সাধারণ স্তরের মানুষ। এসব গল্পের নামধাম সময়টা বদলে নিলেই মনে হয় এরা আমাদের চারপাশেরই মানুষ।
১৯১০ সালে এই খ্যাতিমান কথাশিল্পী পরলোকগমন করেন।

No comments:

Post a Comment

Blog Archive