Total Pageviews

Thursday, April 9, 2020

Figure of Speech - Allusion: উল্লেখকরন, পূর্বসূত্র বা ইঙ্গিত


Figure of Speech - Allusion: উল্লেখকরন, পূর্বসূত্র বা ইঙ্গিত 
Allusion: উল্লেখকরন, পূর্বসূত্র বা ইঙ্গিত
Allusion (অ্যালিউশন) হল এটি কোন ঘটনা, ব্যক্তি, স্থান বা শিল্পকর্মের প্রত্যক্ষ, পরোক্ষ বা প্রসঙ্গত উল্লেখ প্রায় ক্ষেত্রেই লেখকগণ বিষয়বস্তুর মাঝে একই সাথে ব্যাপকতা আর গভীরতা আনার উদ্দেশ্যে Allusion ব্যবহার করেন। এই উল্লেখের বা পূর্বসূত্রের লেখক কোন ব্যাখ্যা প্রদান করেন না, এটা পাঠকের জানার উপর নির্ভর করে। এই উল্লেখ ব্যক্তিগত বিষয় কিংবা কোন স্থানিক বিষয় অবলম্বন করেও হতে পারে।
ইংরেজিতে সংজ্ঞাঃ
It is a passing reference to historical or fictional characters, places, events or literary works used by writers to convey their information in a concise but effective way.  
লেখকরা তাদের রচনায় কোনো ঐতিহাসিক কিংবা সাহিত্যে ব্যবহৃত কাল্পনিক চরিত্র, স্থান, ঘটনা কিংবা সাহিত্য-কর্ম উল্লেখ করে থাকেন। এই ধরনের উল্লেখকেই allusion বলা হয়। Allusion ব্যবহার করে লেখকরা তাদের কোনো তথ্যকে সংক্ষেপে অথচ অপেক্ষাকৃত জোরালো ভাবে প্রকাশ করে থাকেন। তবে লেখকের ব্যবহৃত allusion পাঠকের জানা থাকতে হবে। নইলে লেখকের দেয়া তথ্য তিনি মোটেই
বুঝতে পারবেন না।
যেমন,
I am not Hamlet; I must implement my plan immediately.
এখানে Hamlet-এর উল্লেখ করে লেখক বুঝিয়েছেন যে তিনি তার পরিকল্পনা বাস্তবায়ন করতে গিয়ে নিশ্চয়ই Hamlet-এর মত সিদ্ধান্তহীনতায় ভুগবেন না কিংবা তার কাজে কোন procrastination বা দীর্ঘসূত্রতা থাকবে না।
“I am not Hamlet”-
সংক্ষেপে এই কথাটা বলেই তিনি অনেক কিছু বুঝিয়েছেন। এখন Shakespeare এর ট্রাজিক চরিত্র Hamlet সম্পর্কে যে পাঠকের কোনো ধারণা নেই তার পক্ষে এই বাক্যের connotation বা গুঢ়ার্থ উপলব্ধি করা সম্ভব হবে না। যে রচনায় যত বেশি Allusion থাকে সে রচনায় লেখকের তত বেশি পাণ্ডিত্য প্রকাশ পায়। Allusion-এর ব্যবহার যে কোন সাহিত্যকর্মকে সমৃদ্ধ করে। Allusive-লেখা পড়ার জন্য পাঠককেও বিদগ্ধ হতে হয়।
বাস্তব জীবন থেকে উদাহরণঃ
Chocolate is her Achilles’ Heel
এখানে Achilles’ Heel মানে হল কারো দুর্বলতা। কিন্তু এই শব্দের একটা ঘটনা আছে। যেমন আমরা জানি Achilles এর মা Thetis যখন তাকে Styx নদীতে চুবিয়ে আনে তখন তার এক পায়ের গোড়ালী শুকনো ছিল। আর এই গোড়ালীতেই Paris তীর ছুড়েছিল এবং সে মারা যায়। তার শরীরের এই একটিই দুর্বল জায়গা ছিল। এটা যদি কারো এই ঘটনা জানা না থাকে তবে সে এই Allusion এর মানে বুঝতে পারবে না।
আমাদের দৈনন্দিন জীবনের কথা বার্তা থেকে আরো উদাহরণঃ
“Don’t act like a Romeo in front of her.” – “Romeo” দিয়ে Shakespeare এর সৃষ্ট চরিত্র Romeo (যে একজন প্রেমিক ছিল) তাকে বুঝিয়েছে।
The rise in poverty will unlock the Pandora’s box of crimes. – এখানে “Pandora’s box” দিয়ে গ্রীক পুরাণ বর্ণিত Pandora এর কথা বলা হয়েছে যে একটি বাক্সে ভরে দুনিয়ায় সক রোগ ব্যাধি, দূঃখ কষ্ট নিয়ে এসেছিল
 “This place is like a Garden of Eden.” – এই জায়গাটি একেবারে Garden of Eden বা জান্নাতের মত।
“Hey! Guess who the new Newton of our school is?” – “Newton” একজন বিশাল বিজ্ঞানী ছিলেন তার মত genius student ছাত্র বুঝানো হয়েছে।
Thomas Gray এর কবিতা থেকে আর একটি উদাহরণঃ
“Some village Hampden, that with dauntless breast
The little tyrant of his fields withstood,
Some mute inglorious Milton here may rest,
Some Cromwell guiltless of his country’s blood.”

কবি এখানে গ্রামের পাশের কবরস্থানের উল্লেখ করে সেখানে যেসব মহৎ জনেরা লোক অন্তরালে অবস্থান করছেন তার উল্লেখ করেছেন

No comments:

Post a Comment