Total Pageviews

Wednesday, April 1, 2020

Life and works of Christina Rossetti - (Bangla)

 Biography of Christina Rossetti

Christina Rossetti - জীবন সাহিত্যকর্ম
পুরো নাম Christina Georgina Rossetti যিনি মূলত শিশুতোশ কবিতা লেখার জন্যে বিখ্যাত হয়ে আছেন। জন্ম ১৮৩০ খ্রিষ্টাব্দে লন্ডনে। তিনি ছিলেন ভিক্টোরিয়ান যুগের বিশিষ্ট মহিলা কবি এছাড়া ক্রিস্টিনা রসেট্টির আরেকটি পরিচয় হল প্রি-রাফায়েলাইট আন্দোলনের পুরোধা কবি দান্তে গাব্রিয়েল রসেট্টির ছোটো বোন।  পিতা ছিলেন একজন পণ্ডিত ব্যক্তি এবং ইতালিয়ান রাজনীতিবিদ। তিনি ইংল্যান্ডে নির্বাসিত হয়েছিলেন। রসেটির শিক্ষা পর্ব শুরু হয় নিজ গৃহেই। ভাই বোন দুজনেই প্রি-রাফায়েলাইট আন্দোলনের সাথে যুক্ত ছিলেন। বেঁনেসা পর্বের খ্যাতিমান চিত্রশিল্পী রাফায়েলের পূর্ববর্তী চিত্রকলার সহজ সরল সৌন্দর্য কবিতায় তুলে আনার পক্ষে ছিলেন তাঁরা।
ক্রিস্টিনা রসেট্টির কবিতায় প্রি-রাফায়েলাইটদের অনুসৃত সৌন্দর্যগত সারল্যের দিকটি স্পষ্ট প্রতীয়মান। নারীসুলভ সারল্য, স্নেহ মমতা, প্রেম প্রীতি এবং গার্হস্থ্য জীবনচেতনার পাশাপাশি বেদনার আর্তি হতাশার সুর লক্ষ্য করা যায় তার গীতিধর্মী কবিতাগুলোতে। গীতিকবিতা রচনায় তাঁর অসাধারণ সাফল্য লক্ষ্য করা যায়। নানা উপমা চিত্রকল্প ব্যবহারে তিনি যথেষ্ট দক্ষতার পরিচয় প্রদান করেছেন। তিনি ছিলেন একজন ধর্মপ্রাণ রমণী, তার কাব্যে ধর্মীয় চেতনার দিকটি বিশেষভাবে লক্ষ্য করা যায়। শুধু মাত্র ধর্মীয় বোধের বৈপরীত্যের কারণেই তিনি তার পছন্দের পাত্রকে বিয়ে করেননি, আজীবন চিরকুমারী অবস্থায় সন্ন্যাসিনীর মতো জীবন যাপন করেছেন।
শিশুতোষ কবিতা রচনায় তিনি যথেষ্ট দক্ষতার পরিচয় প্রদান করেছেন। তাঁর উল্লেখযোগ্য রচনাগুলো হচ্ছে-Goblin Market (1862), The Princes Progress and other Poems (1866), Monna Innominata, Sing-Song (1872) etc. ১৮৯৪ খ্রিষ্টাব্দে Christina Rossetti পরলোকগমন করেন।

Christina Rossetti at a glance:
Born: 1830, London, England
Died: 1894, London, England
Pen name: Ellen Alleyne
Occupation: Poet
Nationality: British
Period: Victorian
Literary movement: Pre-Raphaelite

No comments:

Post a Comment

Blog Archive