Monday, July 23, 2018

The Tempest - William Shakespeare - দ্যা টেমপেস্ট - উইলিয়াম শেকস্পিয়ার - bangla part 2

মাস্টার্স ফাইনালের সিলেবাসের অন্যান্য লেখা ও অনুবাদ
১ম পর্বের লিঙ্কঃ ১ম পর্বে যান
উইলিয়াম শেক্সপিয়ার এর জীবন
The Tempest original text



দ্যা টেমপেস্ট - ২ পর্বের ২য় পর্ব  
সেবাস্তিয়ান এবং এন্টোনিও একটি মিথ্যা গল্প সাজায়। সে রাজাকে সিংহের হাত থেকে রক্ষার জন্যেই তরবারি তুলেছিল।
এরিএল প্রসপেরোর কাছে ফিরে এলো আর সেই দলটি ফার্দিনান্ড এর খোজে ঘোরাফেরা করতে লাগলো। এ সময় ক্যালিবান কাঠ সংগ্রহ করছিল, সে ত্রিনকুলো কে দেখে ভাবল, সে কোন আত্মা হবে হয়তো, যাকে প্রসপেরো পাঠিয়েছে  তাকে শাস্তি দেয়ার জন্যে। সে শুয়ে পড়লো  এবং তার কাপড়ের নিচে লুকালো। ত্রিনকুলো কি ঘটেছে ব্যাপারটা দেখার জন্যে সে কাপরের নিচে ঢুকলো। আর এদিকে মদ্যপ স্টেফানো এর উপর আছাড় খেলো। ক্যালিবান চিৎকার করে উঠলো আর স্টেফানো ভাবলো, এটা বোধ হয় কোন দানব যাকে মদ দিতে হবে । ত্রিনকুলো তার বন্ধু স্টেফানকে চিনতে পারলো। শীঘ্রই তিনজন এক সাথেই মদ খাওয়া শুরু করলো।



প্রসপেরো ফার্ডিনান্ড কে কাঠ সংগ্রহের কাজে লাগিয়ে দিলেন। ফার্ডিনান্দ মিরান্ডার জন্যের খুশি মনেই কাজে লেগে গেল। মিরান্দা ভাবলো তার বাবা বোধহয় ঘুমিয়ে গেছেন, তাই তারা একটু জিরিয়ে নিতে চাইলো। তারা একে অপরের সাথে আনন্দ করছিল। মিরান্ডা বিবাহের প্রস্তাব দিল আর ফার্ডিনান্দ তা গ্রহন করলো। প্রস্পেরো অদৃশ্য থেকে সবই দেখছিল।
স্টেফানো , ত্রিনকুলো আর ক্যালিবান মদ এ চূর হয়েছিল। এদিকে এরিএল তাদের গলা নকল করে একে অপরের সাথে ঝগরা লাগিয়ে দিচ্ছিল। এক সময় ক্যালিবান স্টেফানোকে বলল , সে প্রসপেরোর ঘুমানোর জায়গা চিনে এবং সে তাকে সেখানে নিয়ে যাবেপ্রসপেরকে হত্যা করে স্তেফানো এই দ্বীপের রাজা হতে পারবে। তার মেয়ে মিরান্ডা কে বিয়ে করতে পারবে। স্তেফানো ভাবলো খুব ভাল পরিকল্পনা । এদিকে এরিএল আবার বাদ্য বাজাতে শুরু করলো, তারা তখন সে বাদ্য যন্ত্রের পিছনে যেতে লাগল।
আলনসো, গনজালো, সেবাস্তিয়ান এন্টোনিও এক সময় বিস্রামের জন্যে থামল, আর সেবাস্তিয়ান ও এন্টোনিও একে অপরের সাথে গোপনে পরিকল্পনা চালিয়ে যেতে লাগলো। 

প্রস্পেরো তাদের কাছে অদৃশ্য অবস্থায় তাদের কে একটি ভোজসভায় ডাকল। তারা খেতে শুরু করতেই খাবার সব অদৃশ্য হয়ে গেল। এরিএল তাদের কে বললো তারা প্রস্পেরোকে তার স্থানচ্যুত করেছিল, এটা তাদের পাপের ফল ফার্দিনান্দকেও এই কারনে নিয়ে নেয়া হয়েছে। প্রসপেরো ফারদিনান্ড কে তার বাড়িতে আমন্ত্রন জানালো, এবং এটাও সাবধান করে দিল সে যেনো মিরান্ডার কুমারিত্ব নস্ট না করে যতক্ষন না তাদের বিয়ে আনুষ্ঠানিকভাবে সম্পন্ন না হয়। 



প্রসপেরো তখন এরিএল কে বলল, এই দুইজনের বিবাহ উদযাপনের জন্যে অন্যান্য আত্মাদেরকে ডাকতে যাতে তারা একটি নাটক দেখাতে পারে। 
আত্মা গুলো সেরেস, জুনো এবং আইরিশ এর আকৃতি ধারন করে নাটক দেখালো। নাটক শেষে সে আত্মা গুলোকে চলে যেতে বলল আর এরিএল এর কাছে স্টেফানো, ক্যালিবান আর ত্রিনকুলোর খোজ ও অবস্থা জানতে চাইলো। প্রসপেরো এরিএল এর মাধ্যমে সবাইকে তার কাছে আনলেন।  




এমনকি জাহাজের নাবিকেরা যেখানে ঘুমিয়ে ছিল তাদেরও আনলেন। প্রসপেরো আলনসো, এন্টোনিও এবং সেবাস্তিয়ান এর বিশ্বাসঘাতকতার কথা বললেন। তাদেরকে বললেন যে তিনি তাদেরকে মাফ করে দিয়েছে। আলনসো তাকে বলল সে তার সন্তান ফার্দিনান্দ  কে হারিয়েছেন এবং প্রসপেরো তাকে বলল সেও তার কন্যা কে হারিয়েছেন। প্রসপেরো বেচে গিয়েছে দেখে তারা আশ্চর্য হইলো। প্রস্পেরো তাদের দুইজন কে তাদের সামনে হাজির করলো। ফার্দিনান্দ তার বিবাহ সম্পর্কে বলল।
এরিএল সারেং এবং অন্যান্য নাবিক দের নিয়ে আসলো। তারা ঝড়ের পর থেকে ঘুমিয়েছিল। এরিএল প্রসপেরোর নির্দেষে ত্রিনকুলো, ক্যালিবান, স্টেফানোকে মুক্তি দিল । তারা চুরি করা কাপড় পড়ে ছিল। প্রসপেরো আর আলনসো তাদের কে সেগুলো ফেরত দিতে বলল। 



প্রসপেরো তাদের কে তার ঘরে থেকে যেতে বললেন , যাতে করে এই দ্বিপের ২০ বছর তিনি কিভাবে কাটিয়েছেন, সে গল্প শুনাতে পারেন। তারা তখন প্রসপেরোকে বলল, তাকে আবার ডিউক হিসেবে পুনর্বহাল করা হবে। প্রসপেরো এরিএলকে সর্বশেষ কাজ দিলেন , সমুদ্রকে শান্ত রাখার জন্যে, যাতে তারা নিরাপদে দেশে ফিরে যেতে পারেন। প্রসপেরো সবার কাছে মাফ  চাইলেন তার আচড়নের জন্যে। নিজের জাদুর কাঠিটি ভেঙ্গে মাটিতে পুতে ফেলল। আর তার জাদুর বইটি সমুদ্রে ফেলে দিল। আর কখোনো জাদু করবে না বলে প্রতিজ্ঞা করলো।    


No comments:

Post a Comment

Trending