Search This Blog

Total Pageviews

Wednesday, August 1, 2018

The road not taken, The oven bird, The birches, After apple picking by Robert Frost - Bangla synopsis



এই কবিতাটিতে কবি খুব সুন্দর ভাবে আসল ও আদর্শ পৃথিবীর সাথে বাস্তবতা এবং শখের সম্পর্ক ফুটিয়ে তুলেছেন। এই কবিতায় কবি কল্পনা করেছেন , কয়েকটি শিশু বার্চ এর ডালে দোল খাচ্ছে। কবি তার শিশুকালের কথা স্মরণ করেন, যখন তিমিও এরকম দোল খেতেন। জীবনের এই কঠিন মূহুর্তেও আগের মতই দোল খেতে চান কারন এই দোলা তাকে কিছুটা হলেও দূঃখ কষ্ট ভুলিয়ে দেবে। বার্চ গাছের দোল তাকে উপরের দিকে অর্থাৎ জান্নাতের দিকে নিয়ে যেতে চায়। কবির মতে মানুষের জীবন টা বিষাদ ও অন্ধকারাচ্ছন্ন আর তার কাছে জীবনটাকে একটি বনের মত মনে হয়, যেখান থেকে বের হওয়ার রাস্তা পাওয়া কঠিন । কবি এটাও মনে করেন এই পৃথিবীটাই হচ্ছে ভালোবাসার আসিল জায়গা, তাই এই পৃথিবী ছেড়ে চলে যেতে চাননা।  


The road not taken - দ্যা রোড নট টেইকেন






এই কবিতাটা খালি রাখলাম তোমাদের জন্যে - নিচে কমেন্ট বক্সে 






The oven bird  দ্যা অভেন বার্ড  সনেট 

এই কবিতাটি মরনশীলতা নিয়ে আলোচনা করা হয়েছে। এর বিষয়বস্তু হচ্ছে পৃথিবীতে মানুষ এবং অন্যান্য যে সকল প্রাণী র‍য়েছে তারা সকলেই ক্ষয়প্রাপ্ত হচ্ছে এবং সকলকেই একদিন মৃত্যুবরন করতে হবে। ওভেন বার্ড বনের মাঝে বাস করে আর গ্রীষ্মকালের শেষের দিকে গান গায় যখন গাছের পাতা গুলো বৃষ্টির মত ঝরে পড়তে থাকে। সে শরতের রৌদ্রজ্জল দিনে এমন গান গায় যা, মানুষের মনকে অন্ধকারাচ্ছন্ন করে তোলে। এই পাখি মানুষের মনে ক্ষয়  ও মৃত্যুর কথা মনে করিয়ে দেয়, তাই তার কবিতা কারো কাছেই শ্রুতিমধুর মনে হয় না। আর কেই বা চায় মৃত্যুর কথা মনে করতে। কবি আসলে আমাদেরকে এই পাখির মাধ্যমে মনে করিয়ে দিতে চাচ্ছেন আমরা আসলে ধীরে ধীরে মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছি। 


After apple picking আফটার এপল পিকিং  লিরিক

গ্রামের শরৎ কালের দৃশ্য তুলে ধরা হয়েছে। একজন আপেল চাষী সারাদিন আপেল উত্তোলনে ব্যাস্ত ছিলেন। সারাদিন কাজ করার পর সে অত্যধিক ক্লান্তি অনুভব করছিলেন, চোখে ছিল ঘুম ঘুম ভাব। কারন এবার তার আপেলের ফলন খুব ভাল হয়েছে। তিনি শুয়ে ঘুমাতে চাচ্ছিলেন। একসময় তন্দ্রালু চোখে তিনি দেখতে স্বপ্ন দেখলেন , বিশাল বড় আপেল তার সামনে আসছে আবার অদৃশ্য হয়ে যাচ্ছে। তিনি ঝুড়িতে আপেল ভরার শব্দ পেলেন। তিনি বুঝতে পারলেন না তার এই ঘুম কি সহসাই ভাংবে নাকি তা শীতনিদ্রার মত দীর্ঘদিন স্থায়ী হবে। তার দূশ্চিনার কারন এখোনো অনেক আপেল তোলা বাকি রয়ে গেছে।

No comments:

Post a Comment

Popular Posts