Total Pageviews

Friday, August 3, 2018

In memory of W. B. Yeats - Bangla Summary

In memory of W. B. Yeats - ইন মেমোরি অফ ডব্লিউ বি ইয়েটস

in memory of W. B. Yeats (1)

In memory of W. B. Yeats -  Bangla Summary 


সারমর্মঃ

আইরিশ কবি ইয়েটস এর স্মরনে লেখা একটি এলিজি। সাধারনত আমরা দেখি যে এলিজিতে কারো ব্যাপারে শোক প্রকাশ করা হয় এবং প্রকৃতিকেও শোকাতুর করে দেখাতে বৃস্টিপাত হয়। কিন্তু এটি ব্যতিক্রম। এখানে আমরা দেখতে পাই যে কবির মৃত্যু প্রকৃতিতে কোন প্রভাব ফেলেনি। বরং তার নিজের মতই চলছে। সাধারন মানুষের জীবনেও তা কোন প্রভাব ফেলেনি। যেদিন তিনি মারা গিয়েছিলেন, আবহাওয়া ছিল খুবি ঠান্ডা। জলপ্রপাত গুলো ঠান্ডায় জমে গিয়েছিল।সন্ধায় ব্যারোমিটার এ পারদের দাগ আরো নিচে নেমে গিয়েছিল। আবার বনে খেঁকশিয়াল গুলো ঘুরে বেড়াচ্ছিল। আর গ্রাম এলাকার নদী গুলোও ছিল আগের মতই। আর ঠান্ডা হওয়ায় এয়ারপোর্ট ছিল খালি, কোন ফ্লাইট ছিল না। অডেন এখানে তার মৃত্যু কে উপহাসের সহিত তুলে ধরেছেন।
অন্যদিকে কবির মৃত্যুর আগের বিকালে হাসপাতালের বর্ননা দিয়েছিলেন, কবির সেবা যত্নের লক্ষে নার্সেরা ছূটে বেড়াচ্ছিল, গুজব ছড়িয়ে গেল, কবি মারা যাচ্ছেন।
যাই হোক অডেন এখানে ইয়েটস এ প্রশংসা না করে তাকে সাধারন নিরিহ মানুষ হিসেবে প্রকা করেছেন।
তারপর বলেছেন,  কবি তার ভক্তদের হৃদয়ে বেচে থাকবেন। সে সমস্ত ধনী মহিলা ভক্তদের অন্তরে যারা তার প্রেমে মশগুল ছিল। এছাড়া যারা তার কবিতা গুলো পসন্দ করতো তাদের হৃদয়েও তিনি চির অম্লান থাকবেন
এর পর ইয়েটস এর বড় কবি হওয়ার কারন বর্ননা করেছেন।আইরিশ দের ভূল কাজ গুলোই কবিকে কস্ট দিতযা তাকে কবিতা লেখায় উতসাহিত করে। অডেন এর মতে কবি তার দেশকে অনেক বেশি ভাল বাসতেন। তাই তিনি দেশের শিল্প সাহিত্যের এক পূনর্জন্ম আনতে চেয়েছিলেন। কিন্তু কবির কবিতা দেশের মানুষতাদের অবস্থা ও দেশের রাজনৈতিক ও সাহিত্যিক আবহাওয়ায় কোন পরিবর্তন আনতে পারে নাই। তবে কবি ও তার কবিতা গুলো তাকে যারা ভালোবাসেন তাদের মনে বেচে থাকবে চিরকাল।
in memory of W. B. Yeats (2)
এরপর কবি পৃথিবীর প্রতি আহবান করেনসে যেনো সম্মানিত মেহমানকে অর্থাৎ কবির মৃতদেহকে জরন করে নেয়।

No comments:

Post a Comment

Blog Archive