Total Pageviews

Thursday, August 2, 2018

Among school children, A dialogue of body and soul, Byzantium, The circus animals' desertion by W. B. Yeats - Bangla Synopsis

among school children - yeats
মাস্টার্স ফাইনালের সিলেবাসের অন্যান্য লেখা ও অনুবাদ
Among school children, A dialogue of body and soul, Byzantium, The circus animals' desertion by W. B. Yeats - Bangla Synopsis 

Among school children - এমং স্কুল চিলড্রেন
ওয়াটার ফোর্ড এ একটি কনভেন্ট স্কুলে তিনি  একজন সিনেট মেম্বার হিসেবে পরিদর্শনে গিয়েছিলেন।  স্কুল পরিদর্শন শেষে তার মনে হচ্ছিল, তার প্রেমিকা মঊদ গন এর অবশ্যই এই স্কুলে পড়া উচিত ছিল। তাকে সে লেডার কন্যাদের সাথে তুলনা করেন। কবি আরো বলেন প্রত্যেক মানুষের সবসময় আনন্দিত থাকা উচিত, এমনকি তার বয়স বেড়ে গেলেও।

a dialogue of body and soul

A dialogue of body and soul - আ ডায়ালগ অফ বডি এন্ড সউল
কবির আত্মা কবিকে বলে যে পেচানো সিড়ি বেয়ে উপরে উঠতে, তারপর চূড়ায় উঠে সেখানে যে তারা আছে তার মাধ্যমে চিন্তার শুধ্যতা ঠিক করতে। জ্ঞান, বিদ্যা ও সত্য খুজে বের করার জন্যে, এক কথায় তাকে পরিশ্রমের আহবান জানায়। আত্মা আরো বলেঅনন্তের ধ্যানের মাঝেই স্বর্গীয় সুখ নিহিত। যা সত্যকে প্রকাশ করে আর এর মাধ্যমে আমাদের অন্তর পুলকিত হয়। সকল দূর্দশা ও অনিষ্ঠ সত্ব্যেও কবি সন্নাসজীবন ও পলায়নপরতা কে বাদ দিয়ে দুনিয়ার জীবনকে আন্তরিকভাবেই গ্রহন করছেন।

byzantium - yeats

Byzantium - বাইযান্টিয়াম
এটি কনস্টান্টিনোপল বা বর্তমান ইস্তাম্বুলের পূর্বের নাম। এটি এক সময় রোমান রাজত্বের পূর্ব শাখার রাজধানী ছিল। এটি ছিল শিল্প, সংস্কৃতি ও জ্ঞানের এক আদর্শ শহর। কবি এই শহরকে এক বেহেস্তের সাথে তুলনা করেন, আরো বলেন কল্পনার সৃষ্টকারীই নয় বরঙ এটি স্থান ও কাল অতিক্রম করা একটি শহর। এছাড়া কবি তার স্বপ্নে দেখা একটি সোনালি পাখির কথা বলেন। এটাও মনে করিয়ে দেন যে যখন মানুষ সকল খারাপ কাজ থেকে পরিশুদ্ধ হবে তখন তারা এই পাখিতে পরিণত হবে বা পাখির মত হবে।


The circus animals' desertion - দ্যা সার্কাস এনিমালস ডেজার্শন - সারমর্মঃ 

Circus Animal's Disertion - W. B. Yeatsপ্রকৃতিতে কাব্যিক চিন্তার অনুসন্ধান নিয়ে এই কবিতাটি রচিত। তার কবিতার চরিত্র গুলোকে তিনি সার্কাসের প্রানী গুলোর সাথ তুলনা করেছেন। 

No comments:

Post a Comment