Monday, August 20, 2018

Lord of the Flies - William Golding - Bangla summary - লর্ড অফ দ্যা ফ্লাইজ - উইলিয়াম গোল্ডিং- বাংলা - ২ পর্বের ২য় পর্ব



lord of the flies - william golding - bangla summary


Full story Bangla in pdf

Lord of the Flies - William Golding - Bangla summary - লর্ড অফ দ্যা ফ্লাইজ - উইলিয়াম গোল্ডিং- বাংলা - ২ পর্বের ২য় পর্ব 
১ম পর্বের পর থেকে শুরুঃ 
জ্যাক সভায় রালফ কে কাপুরুষ বলল এবং তাকে নেতৃত্ব থেকে সরিয়ে দিতে বলল কিন্তু অন্যরা এতে রাজি হল না। তখন জ্যাক রাগে এক দৌড়ে সৈকতে চলে গেল আর সকল শিকারীদের তার সাথে যোগ দেয়ার জন্যে ডাকলো। তখন রালফ বাকিদেরকে আবার একটি আগুন জ্বালানোর জন্যে একত্রিত করল। এবার পর্বতে নয় বরং সৈকতে আগুন জ্বালাতে নির্দেশনা দিল। তারা প্রথমে আনুগত্য করলো কিন্তু কাজ শেষ হওয়ার আগেই তাদের বেশীরভাগই জ্যাকের সাথে যোগ দিল।
জ্যাক নিজেকে এই নতুন শিকারী গোত্রের নেতা হিসেবে ঘোষনা দিল। তারপর একটি মাদী শুকর শিকার করে এর মাধ্যমে এই ঘটনাটি উদযাপন করল। তারপর তারা এই শূকরটিকে শিরঃচ্ছেদ করল এবং এর মাথাটিকে একটি চোখা লাঠির মাথায় গেথে জঙ্গলের এক জায়গায় রেখে দিল। মাছি আবৃত এই ভয়ংকর মাথাটি দেখে সিমন ভয় পেয়ে গেল। আর সে কল্পনাতে একটি ভয়ংকর দৃশ্য দেখতে পেল। তার কাছে মনে হল মাথাটি কথা বলছে। আর যে কন্ঠটি সে শুনতে পেল তার কাছে মনে হল এটি মাছিদের রাজার কন্ঠ। আর এটি তাকে যেন বলছিল, সে কখনো বাচতে পারবে না। কেননা সে সকলের মাঝে বিদ্যমান। কল্পনায় এই দৃশ্য দেখে শিমন মূর্ছা গেল। যখন সে জেগে উঠলো সে পর্বতের চূড়ায় আরোহন করল। তারপর সে মৃত প্যারাশুট সহ মৃত ব্যাক্তিটিকে দেখতে পেল। তখন সে বুঝতে পারলো আসলে সেই ভয়ংকর প্রাণির কোন অস্তিত্ব নেই। সে এই খবর সকলের কাছে দেয়ার জন্যে সৈকতের দিকে যাত্রা করল। সে সময় সবাই এক বিশৃঙ্খল অবস্থায় ছিল। এমনকি রালফ এবং পিগিও জ্যাকের সাথে ভোজে যোগ দেয়। আলো আধারীর মাঝে যখন তারা সিমনের ছায়ামূর্তি দেখতে পেল, তাকে ভয়ংকর কোন প্রাণী ভেবে তারা তার উপর তখন ঝাপিয়ে পড়ল এবং খালি হাতেই তাকে হত্যা করল। 
পরদিন সকালে আগের রাতের কাজ নিয়ে রালফ এবং পিগি আলোচনা করছিল। জ্যাকের শিকারী বাহিনী তাদের কে আক্রমন করল আর পিগির কাচটি ছিনিয়ে নিল। রালফের সমর্থকেরা জ্যাকের ছত্রছায়ার চলে গেলেও তারা তাকে যুক্তি দিয়ে বঝাতে চেষ্ঠা করল। জ্যাক, স্যাম ও এরিক কে রালফের পিছনে লেগে থাকতে বলল ও তার সাথে মারামারি করতে বলল। যুদ্ধ যখন অত্যাসন্ন তখন জ্যাকের এক সমর্থক রজার পিগির উপর বিশাল এক পাথরের চাই পর্বতের উপর থেকে গড়িয়ে দিল আর পিগি নিহত হল। তার সাথে সাথে তার শঙ্খটিও ভেঙে চুরমার হয়ে গেল। রালফ বর্ষার স্রোত থেকে কোনমতে নিজের জান বাচাল। 
সেই রাত এবং এর পরের দিন রালফ লুকিয়ে থাকল আর অন্যরা তাকে খুজতে লাগলো যে তারা বন্য জন্তু খুজছিল। এ সময় জ্যাক তার সকল সঙ্গীদের নিয়ে জঙ্গলে আগুন ধরিয়ে দিল। যাতে করে রালফ জঙ্গলে লুকিয়ে না থেকে বের হয়ে আসে। সে জঙ্গলে শুকরটির মাথা খুজে পেয়ে সেটি ধ্বংশ করে ফেলল। কিন্তু ততক্ষনে জঙ্গলে আগুন ধরিয়ে দেয়া হয়েছে আর এখন সেও জঙ্গল থেকে বের হয়ে আসতে বাধ্য। সে জ্যাকের সমর্থকদের হাতে তার আসন্ন মৃত্যুর কথা ভাবল। সে তখন ক্লান্তিতে মাটিতে লুটিয়ে পড়ল। যখন সে আবার দেখতে পেল, সে দেখল একজন ব্রিটিশ নৌবাহিনীর অফিসার তার সামনে দাঁড়িয়ে আছে। তাদের জাহাজটি কাছ দিয়ে যাওয়ার সময় জঙ্গলে আগুন দেখতে পেয়ে সেখানে এসেছিল। অন্য বালকেরা তখন রালফের পায়ের ছাপ দেখে পিছু নিয়ে তার কাছে এসে গেল। অফিসার তখন রক্তলোভী ও নরখাদকের মত দেখতে বালকের দলকে দেখে রালফের কাছে জানতে চাইলো কি ঘটেছে। সে যখন বুঝতে পারলো সে নিরাপদ তখন, দ্বীপে যা ঘটেছে তা বলার জন্যে চিন্তা করল। তারপর বলতে গিয়ে কেদে ফেলল। অন্য বালকেরাও কেদে ফেলল।

অফিসার তখন তাদের দিকে পিছনে ঘুরলেন যাতে করে তারা একটু স্বাভাবিক হতে পারে।
           
               -------শেষ-------- 

মারুফ মাহুমুদ
এমএ, ঢাকা কলেজ    

No comments:

Post a Comment

Trending