Thursday, August 2, 2018

Lapis Lazuli, The municipal gallery revisited, An Irish airman forsees his death, The Gyres by W. B. Yeats - Bangla synopsis -বাংলা সারমর্ম

মাস্টার্স ফাইনালের সিলেবাসের অন্যান্য লেখা ও অনুবাদ
an irish airman forsees his death


An Irish airman forsees his death -

কবিতাটি রবার্ট গ্রেগরি নামে কবির একজন বন্ধুকে নিয়ে লেখা যে ১ম বিশ্বযুদ্ধে একজন ইটালিয়ানের বিমান সেনার ভুলক্রমে করা গুলিতে নিহত হন। কবি তার বন্ধুর মৃত্যুর ঠিক আগ মুহূর্তে তার মনের চিন্তা ও অনুভূতি গুলো নিয়ে লিখেছেন। কবির বৈমানিক বন্ধু চিন্তা করছিলেন যে যাদের বিরুদ্ধে যুদ্ধ করছিলেন তারা কেউ তার শত্রু নন, আবার যাদের জন্যে যুদ্ধ করছিলেন তারাও তার নিজের কেউ নয়, তাদের প্রতি তার কোন ভালবাসাও নেই। সে আরো ভাবছিল সেনাবাহিনীতে যে সময়টা সে ব্যয় করেছে তা ছিল একেবারে উদ্দেশ্যহীন। কারন সে তার প্রিয় মাতৃভূমির জন্যে কিছুই করে নি। তাই সে তার উদ্দেশ্যহীন জীবনকে ভারসাম্যপুর্ন করার জন্যে মৃত্যুকেই বেছে নেন। 

Lapis Lazuli - ল্যাপিস ল্যাজুলি
এখানে ল্যাপিসল্যাজুলি হল এক প্রকার পাথর যা গহনা ও মোজাইক এর কাজে ব্যাবহার করা হয়।
এই কবিতায় কবি বলেন, শিল্প সংকটময় সময়ে উপকারী বিবেচিত হয়। ভয় ও আতংক থেকেই গভীর দর্শনের জন্ম।  জীবনের শুরু তখনি হয় যখন জীবন শোকাবহ হয়ে উঠে।
সে সময় ইয়োরোপ ছিল যুদ্ধবিদ্ধস্ত।  সকল মনুমেন্ট এই বিমান হামলার চিহ্ন।  মানুষেরা সে সময় ভাবতেন সংকট মূহুর্তে কাব্য, বাদ্য বা চিত্রকর্মের মত শিল্প গুলো নিরর্থককিন্তু কবি বলেছেন অন্য কথা। তিনি বলেনযুদ্ধের সময় বা সংকট কালে শিল্পের চর্চা এ জন্যে প্রয়োজন যে, এগুলো আমাদের জীবনের ভয়াবহ বাস্তবতা সমূহকে সাহসীকতাপূর্ন ও বীরোচিতভাবে মোকাবিলা করতে শেখায়। তিনি আরো বলেন ট্রাজেডির অভিনেতারা যেমন সাহসীকতার সাথে তাদের ভূমিকা পালন করেন, তেমনি আমরাও সাহসীকতার সাথে আমাদের জীবনের ভূমিকা পালন করা উচিত। জন্মমৃত্যু, পূনর্জন্ম, ধ্বংশ ও গঠন এটা প্রকৃতির অনন্তকালীন আইন। সভতা জন্ম নিবে, ক্ষ হবে এবং এক সময় মৃত্যুবরন করবে। পৃথিবীর সকল সৃষ্টিকর্মই ধ্বংস হয়ে যাবে। তাই বলে থেমে থাকা যাবে নাসৃষ্টি মূলক কাজ করে যেতে হবে।


The municipal gallery revisited - দ্যা মিনিসিপ্যাল গ্যালারি রিভিজিটেড - সারমর্মঃ 

শার্লেমন্ট স্কয়ারে অবস্থিত আর্ট গ্যালারিরে ইয়েটস ২য় বার ঘুরতে গিয়ে তার পূর্বের ৩০ বছরের স্মৃতি মনে পড়ে যায়। বিশেষ করে, যেসকল বীরেরা স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেছিলেন তাদের কথা। সেখানে রজার কেসমেন্ট, আর্থার গ্রিফিথ, ও কেভিন ও'হিগিন্স এর মত অনেক বীরদের ছবি ছিল। এছাড়া লেডি গ্রেগরি, সিঞ্জ বা মউড গনের মত মানুষেরাও ছিলেন। মউড গনকে ভেনিসিয়ান স্টাইলে খুব সুন্দর ও নম্র লাগছিল।

The gyres

The Gyres - দ্যা গায়ারস
গায়ার হল কোন কিছু কোন বৃত্তে কেন্দ্র থেকে শুরু হয়ে কনিক্স এর মত করে উপরে উঠে যায়। আর সময়ের ব্যাবধানে বৃত্তের ব্যাসার্ধ বৃদ্ধি পায়। কবি ইতিহাসের প্রক্রিয়া কে এই চাকা ও গায়ারের সাথে তুলনা করেছেন।  সভ্যতার শুরুতে যা ছিল  গাড় ও সংকির্ন কিন্তু বর্তমানে এটি বিস্তির্ণ হচ্ছে আর কেন্দ্রানুভুতি হারিয়ে ফেলছে। সর্বশেষে কেন্দ্রের সাথে এর সম্পর্কহীনতা তৈরী হয়েছে। ইতিহাসের বর্তমান সময়কে তিনি এক প্রকারের দূঃস্বপ্নরক্তপাতবিশৃঙ্খলা ও ধ্বংশের সাথে তুলনা করেছেন। কবি এখানে তিন হাজার বছরের ইতিহাস তুলে ধরেছেন। তার মতে পৃথিবীতে পূর্বের মূল্যবোধ ও ভালোবাসার চর্চা আবার ফিরে আসবে। গায়ার ও চাকার ঘুর্ননের মত।

No comments:

Post a Comment

Trending

Ads