Total Pageviews

Friday, June 5, 2020

Harper Lee : Life and Works


Harper Lee : Life and Works
হারপার লি : জীবন কর্ম 
আমেরিকান ঔপন্যাসিক Harper Lee তার To Kill A Mocking Bird  উপন্যাসের জন্যে বিখ্যাত হয়ে আছেন। যা ১৯৬০ সালে লিখেন এবং ১৯৬১ সালে এর জন্যে আমেরিকার শ্রেষ্ট শিল্প-সাহিত্য পুরষ্কার অর্থাৎ পুলিৎজার পুরস্কার লাভ করেন।
হারপার লি যুক্তরাষ্ট্রের আলাবামা অঙ্গরাজ্যের মুনরোভিল অঞ্চলের একটি নিরিবিলি শহরে ১৯২৬ সালের ২৮ এপ্রিল জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম আমাশা কোলম্যান লি, মাতার নাম ফ্রান্সেস লি
লির পিতা আমাশা ছিলেন একজন আইনজীবী। তিনি মুনরোভিলে আইন ব্যবসা করতেন। অ্যালবামা নামটিই লির উপন্যাসে মেকম্ব রূপ পরিগ্রহ করেছে। 
সাত বছর বয়স হতেই লির লেখালেখি শুরু। স্থানীয় বিদ্যালয়েই পড়াশুনার সূচনা। পরবর্তীতে মিস লি ভর্তি হন হানটিংটন কলেজে, শেষে অ্যালবামা স্টেট ইউনিভার্সিটিতে। এই বিশ্ববিদ্যালয়টি বছরখানেকের মধ্যেই উঠে যায়, আর ছাত্রছাত্রীদের স্থানান্তরিত করা হয় অক্সফোর্ড ইউনিভার্সিটিতে। ১৯৫০ সালে লি অ্যালবামা ছেড়ে নিউ ইয়র্কে যান এবং আইনের সমাপনী পরীক্ষা না হওয়া পর্যন্ত সেখানে কাটান। হারপার লির মতে তিনি যখন আইন বিদ্যালয়ে ট্রেনিংরত অবস্থায় ছিলেন তখনই তার মাঝে লেখক হওয়ার কিংবা লেখালেখি করার প্রেরণা জাগ্রত হয়। 
নিউ ইয়র্কে লি এয়ারলাইন রিজারভেশনে কেরানির চাকরি গ্রহণ করেন। লির মাঝে শিল্প সাহিত্যের প্রতি অনুরাগ লক্ষ্য করে একজন এজেন্ট এবং লির বন্ধুদের মাঝ থেকে তাকে পুরোপুরি আর্থিক সহায়তা প্রদান করতে চান লেখালেখির ব্যাপারে। সে কারণে লি চাকরি ছেড়ে পুরোপুরি লেখালেখিতে মন দেন। 
টু কিল মকিংবার্ডতাঁর বিখ্যাত উপন্যাস আর এটা তাঁর প্রথম উপন্যাস। গ্রন্থটির জন্য লি বহু পুরস্কার নানা সম্মানে ভূষিত হয়েছেন একাধিকবার।
২০১৬ সালের ১৯ ফেব্রুয়ারী ৮৯ বছর বয়সে হারপার লি ঘুমের মাঝে মৃত্যুবরণ করেন।

No comments:

Post a Comment

Blog Archive