Total Pageviews

Saturday, June 6, 2020

The Importance of Being Earnest – Oscar Wilde – Short Discussion


The Importance of Being Earnest – Oscar Wilde – Short Discussion

The Importance of Being Earnest Oscar Wilde – Short Discussion

দ্যা ইমপরটেন্স অফ বিয়িং আর্নেস্ট নাটকে দেখা যায় কিছু শক্তিমত্তা বলিষ্ঠতা, যদিও যা বলা হয়েছে এবং যা আশা করা হয়েছে তার মধ্যে কিছু অসামসঞ্জ রয়েছে। নাটকে অসংখ্য কূটাভাস রয়েছে। রয়েছে কিছু তীক্ষ্ণ বুদ্ধিদীপ্ত উক্তি এবং প্রবচন। উদাহরণস্বরূপ-‘সত্য খুব কম সময়ই খাটি হয় এবং কখনোই সহজ নয়।

কোনো বিবাহিত পুরুষ কখনোই আকর্ষণীয় নয়, একমাত্র তার স্ত্রীর কাছেই সে আকর্ষণীয়।’ 

ধরনের উক্তি আমাদেরকে আত্মতুষ্টি থেকে দূরে সরিয়ে নিয়ে যায় এবং মনকে বিক্ষুব্ধ করে তোলে। কখনো কখনো ধরনের অপরিমিত মন্তব্য আমাদের মাঝে এনে দেয় ক্লান্তি, বিশেষ করে যখন সবকটি চরিত্র প্রায় অভিন্নরূপে দেখা দেয়, কিন্তু খুব কম ক্ষেত্রেই তারা আমাদেরকে আনন্দ দিতে ব্যর্থ হয়। লেখক হয়তো-বা নাটকের কাহিনিতে ইচ্ছাকৃতভাবে কিছুটা অপর্যাপ্ততা রেখে দিয়েছেন, কিন্তু তারপরও বুদ্ধিমত্তার সঙ্গে এবং ব্যঞ্জনাময় উক্তির মাধ্যমে তিনি একটি কাহিনির বর্ণনা করেছেন যেক্ষেত্রে ওয়াইল্ড একজন স্বীকৃত বিশেষজ্ঞ। 

নাটকে দেখানো হয়েছে কমবয়সী মানুষ কী ধরনের আচরণ করে এবং স্বাভাবিকভাবেই, তারা পৃথিবীতে প্রাধান্য বিস্তার করে। কথা তর্কাতীত যে জ্যাক ওয়ার্থিং (John  (Jack/Ernest) Worthing, J.P) নাটকের নায়ক। সে তার চারিদিকে সার্থকভাবে তৈরি করেছে বিশ্বাসযোগ্যতার একটি জগৎ। কাজ করতে গিয়ে তাকে প্রতিষ্ঠিত করতে হয়েছে ব্যক্তিগত সততার একটি ভাবমূর্তি। অথচ প্রকৃতপক্ষে তার উদ্দেশ্য চরিতার্থ করার জন্য সে তৈরি করেছে তার নিজের জন্য দ্বৈত চরিত্র। দুটি চরিত্র সযত্নে সে পরিচালনাও করে চলেছে।

রেভারেন্ড চ্যাসুবেল (Rev. Canon Chasuble, D.D.) এবং মিস প্রিজম (Miss Prism) সম্পূর্ণভাবে বিশ্বাস করেছে যে জ্যাক একজন বিশ্বাসযোগ্য ব্যক্তি এবং তারা দুজনই জ্যাক এর হারিয়ে যাওয়া ভাই আর্নেস্ট এর জন্য তার ব্যাকুলতা এবং কোমল উদ্বেগ। সে তার ইচ্ছাশক্তির প্রকাশ দেখায় যখন লেডী ব্র্যাকনেল (Lady Bracknell) তাকে তার ভ্রাতুস্পুত্রের সঙ্গে সেসিলির (Cecily Cardew) বিবাহ দেবার ব্যাপারে চাপ প্রয়োগ করে। বানবারির (Bunbury) পথে যাত্রী এ্যালগারনন (Algernon Moncrieff) জ্যাকের কাছে একটা হালকা তরবারির মতো, কারণ সে মোটেই শ্রদ্ধেয় হওয়ার মত গুণাবলি প্রদর্শন করে না। এ্যালগারনন কেবলই তার নিজের ইচ্ছামতো চলার ব্যাপারে দৃঢ় সংকল্পবদ্ধ। 

লেডী ব্র্যাকনেল এমন এক ধরনের ব্যক্তি যিনি সামাজিক মর্যাদা বা বিত্তের মুখোমুখি হলে শ্রদ্ধায় আপ্লুত হয়ে পড়েন। আবার নিম্নতর সামাজিক অবস্থানের মানুষকে অবজ্ঞার চোখে দেখেন। যখন তিনি লর্ড ব্র্যাকনেলকে বিবাহ করেছিলেন, তখন তিনি ছিলেন টাকাকড়িহীন। অখ্যাতি এবং কপর্দকশূন্যতা ছাড়িয়ে তিনি এখন অনেক দূরে চলে এসেছেন এবং সম্পদের প্রতি ভক্তি নিবেদন করছেন। সম্পদের প্রতি তার আকর্ষণ এবং উদ্দীপনার সাথে মিলে যায় সমাজের নিম্নশ্রেণির মানুষের প্রতি তার একধরনের অবজ্ঞা। তিনি একজন ব্যক্তি না, তিনি সমাজের একধরনের মানুষের প্রতিনিধিত্বকারী, যারা সাফল্যকে আবেগপ্রবণতার সাথে ভালোবাসেন এবং একধরনের ব্যাধিতে আক্রান্ত থাকেন এই ভেবে যে সমাজের নিম্নশ্রেণির মানুষ কোনোদিন এক প্রকার দূষণ সৃষ্টি করতে পারে। 

এই ধরনের মনোবৃত্তির কারণে লেডী ব্র্যাকনেল বলেছেন তিনি কোনো অবস্থায়ই জ্যাকের সাথে তার কন্যা গোয়েন্ডোলেনের (Gwendolen Fairfax) বিয়েতে সম্মত হবেন না, কারণ তার কন্যা এমন একটি পার্সেলের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারে না, যার স্থান কেবল একটি ক্লোকরুমে (টুপি, কোট, পার্সেল ইত্যাদি অল্প সময়ের জন্য রেখে দেওয়ার জায়গা) জ্যাকের জন্মের কাহিনি জানার ব্যাপারে তিনি যে মনোভাব প্রদর্শন করেছেন, তার তুলনা করা যায় ফরাসি বিপ্লবের অশুভ দিকটির সাথে। যখন লেডী ব্র্যানেল জানতে পারেন যে সেসিলি এক বিশাল সম্পত্তির উত্তরাধিকারী হবে, তখন সেসিলি সম্পদের প্রতি এবং সেসিলির প্রতি তিনি তীব্রভাবে আকর্ষণ বোধ করেন। সময় তার ব্যবহারের সম্পূর্ণ পরিবর্তন দেখা যায় এবং সেসিলির প্রতি তার পূর্বেকার অননুমোদন উষ্ণ প্রশংসার রূপ ধারণ করে। যদিও জ্যাক কোনোদিন কোনো গর্গন (Gorgon. গ্রিক পূরাণে সর্পকেশী ভগিনীত্রয়ের যে কোনো একজন - এদের চোখে পড়লে যে কেউ পাষাণে রূপান্তরিত হতো।) দেখেনি, তার কাছে মনে হয়েছে লেডী ব্র্যাকনেল বুঝি তেমনই একজন। জ্যাকের কাছে মনে হয় লেডী ব্র্যাকনেল পাপ বা অসৎ কোনো গুণে অসাধারণ ব্যক্তি, যার অবস্থান পূরাণ কথার বাইরে। এক্ষেত্রে দুর্বল স্বাস্থ্যের অধিকারী লর্ড ব্র্যাকনেলের প্রতি আমরা সহানুভূতিশীল হয়ে উঠি, কারণ তাকে তার অসুস্থতা ছাড়াও এই উদ্ধত মহিলার আদেশ মান্য করে চলতে হবে। জ্যাক আমাদের শ্রদ্ধাভাজন হয় যখন নাটকের শেষ দৃশ্যে তার আত্মবিশ্বাস প্রদর্শন করে এবং এই নারী যোদ্ধাকে পরাভূত করে। 

নাটকে কমবয়সী যে দুটি নারী চরিত্র আছে, স্পষ্টভাবে তাদের মধ্যে পার্থক্য লক্ষণীয়। মিস সেসিলি একজন স্বপ্নদর্শী। স্যার জন গীলাড তাঁর প্রথম কাজিন (প্রথম কাজিন (first cousin) আপন মামাতো/চাচাতো/খালাতো/ফুপাতো ভাই অথবা বোন।) কে এ্যালিস ইন ওয়ান্ডারল্যান্ডের সাথে। তুলনা করেছেন এই কারণে যে সেসিলির ভেতর সে ধরনের প্রসন্নতা দেখা যায় যার সাথে মিশে আছে এক ধরনের শিক্ষামূলক আচার আচরণ এবং রীতিনীতি। যখন তার গৃহশিক্ষিকা সেসিলিকে জার্মান ব্যাকরণের জটিলতাগুলো বোঝনোর কাজে নিয়োজত, ঠিক তখন সে ব্যস্ত ছিল অনুরাগসিক্তভাবে চিন্তাভাবনার জগতে। সেসিলি তার অবিভাবকের ভাইয়ের প্রেমে আসক্ত ছিল এবং এর কারণ ছিল যে সে (তার আকাঙ্ক্ষিত পুরুষ) ছিল দুষ্ট প্রকৃতির এবং তার নাম ছিল আর্নেস্ট। সেসিলি তার কল্পনার মাধ্যমেই আর্নেস্টের প্রতি আকৃষ্ট ছিল ভূমিকা কারণ বাস্তবে কখনো সে তাকে দেখেনি। 

তার একটি ডায়েরি ছিল যার মধ্যে লিপিবদ্ধ ছিল তার জীবনের অনেক বিস্ময়কর তথ্য এবং গোপন কাহিনি। যখন এ্যালগারনন তাকেপরিপূর্ণ উৎকৃষ্টরূপের দৃশ্যমান প্রকাশিত ব্যক্তিরূপ। কথাটি হুবহু ঐভাবেই সেসিলি ডায়েরিতে জায়গা করে নেয়। অন্যদিকে গোয়েনডোলেনকে আমরা খুঁজে পাই উনবিংশ শতাব্দীর শেষভাগের মুক্ত স্বাধীন কমবয়সী মহিলাদের একজন প্রতিনিধি হিসেবে। এমনিতে জীবন তার কাছে একরকম একঘেয়ে এবং বিরক্তিকর, কিন্তু তার অন্তর আলোড়িত হয় যখন সে চাঞ্চল্যকর কোনো তথ্য পায়, উদাহরণস্বরূপ তার প্রেমিকের জন্ম-বিষয়ক তথ্য, যার ভেতর খুঁজে পাওয়া যাবে একটি ভালোবাসার কাহিনি। যখন এই দুই নারীর মধ্যে স্বার্থের দ্বন্দ্ব হয়, তখন গ্রামের মেয়ে সেসিলি কেবল অমতই থাকে না, বিজয়দৃপ্ত হয়েও দেখা দেয়। গোয়েনডোলেন বিরক্ত হয়েছিল এবং তার আত্মসম্মানেও আঘাত লেগেছিল যখন সে প্রকাশ করেছিল তার মায়ের বিত্ত সামাজিক মর্যাদাহীনতার প্রতি অবজ্ঞার এক মানসিকতা। 

The Importance of Being Earnest একটি মিলান্তক নাটক, যার বিষয়বস্তু আচার আচরণ ইত্যাদি থেকে পরবর্তীতে অস্কার ওয়াইল্ড রচনা করেছিলেন The Ballad of Reading Gaol (রেডিং কারাগারের কাহিনি), যাতে কবিতার আকারে তিনি অতি নিখুঁতভাবে বর্ণনা। করেছিলেন কারাগারের অভ্যন্তরের মর্মবেদী বর্ণনা। নির্বিকারভাবে বর্ণনা করেছিলেন তিনি যার মাধ্যমে তিনি প্রকাশ করেছিলেন সংবেদনশীল আত্মার উপর এই ভীতিকর কারাগার জীবনের প্রভাব।


No comments:

Post a Comment

Blog Archive