Total Pageviews

Friday, June 5, 2020

To Kill a Mocking Bird – Character Analysis - Bangla



To Kill a Mocking Bird – Character Analysis - Bangla
চরিত্র পরিচয় ও বিশ্লেষণ
স্কাউট (জেন লুইস- Jean Louise “Scout” Finch): উপন্যাসের কাহিনি বর্ণিত হয়েছে এই কিশোরী বালিকার মুখ থেকে। এটা যেন স্কাউটের অতীত স্মৃতি চারণা। এই স্মৃতি চারণার মধ্য দিয়েই বর্ণিত হয় আখ্যান। উকিল এটিকাসের একমাত্র কন্যা। কিশোরী এই মেয়েটির দৃষ্টিতে ধরা পড়েছে তার অঞ্চলের পুরো জনজীবন আর চলমান জীবনযাত্রা। সে তার একমাত্র ভাই জেমকে সাথে নিয়েই সর্বদা ঘুরে বেড়ায়। এক সাথে বিদ্যালয়ে যায়, ঘরের আঙিনায় খেলা করে এক সাথে। এদের সাথে আবার মাঝেমধ্যে যোগ দেয় ওদের খালাতো ভাই ডিল। এই তিন কিশোর কিশোরীর মাঝে একটা বিষয় সর্বদা কৌতূহল সৃষ্টি করে, সেটা হলো - এটিকাসের প্রতিবেশী বু রাডলির রহস্যময় বাড়ি। তিনজনেরই ধারণা বাড়িটা ভৌতিক বাড়ি, ওখানে ভূত থাকে। পরে অবশ্য ধারণা ভেঙে যায় ওদের। ডিল আর জেমের সকল অভিযানের সঙ্গী এই স্কাউট। স্কাউট ডিলের প্রতি বালিকাসুলভ অজানা এক আকর্ষণ অনুভব করে সর্বদা। স্কাউট টম রবিনসনের প্রতি অবিচার লক্ষ্য করে রীতিমতো আহত হয়। কোর্টে যখন টমের বিচার চলে তখন স্কাউট সরাসরি সেখানে উপস্থিত থেকে সাদাদের অন্যায় বিচার কর্ম দেখে আহত হয়। তাৎক্ষণিকভাবেই কালোদের যে উৎপীড়ন সেটা অনুভব করে। কারণে উপন্যাসের শেষ প্রান্তে সে কল্পনা করছে কৃষ্ণাঙ্গ কোনো যুবা যেন তাকে উৎপীড়ন করতে চাচ্ছে। স্কাউট সর্বদাই এই দ্বন্দ্বের দিকটি তার সরল হৃদয় দ্বারা অনুভব করেছে। উপন্যাসে স্কাউট একজন সচেতন কিশোরী হিসেবে নিজের পারিপার্শ্বিক দিক তুলে ধরেছে।
মি. এটিকাস (Atticus Finch): পেশায় একজন উকিল। মেকম্ব এলাকার একজন বিশিষ্ট নাগরিক। বিপত্নীক, কিশোর জেম আর কিশোরী জেন লুইস স্কাউটের পিতা। তার কন্যা স্কাউটের মুখ হতেই উপন্যাসের কাহিনী বর্ণিত হয়েছে। উপন্যাসে এটিকাস একজন ভিন্নধর্মী আপোশহীন মানুষ। জেম আর স্কাউট তাদের পিতার এই ভিন্নধর্মী রূপকে প্রত্যক্ষ করে বলে - অন্যদের বাবাদের মতো আমাদের বাবা এটিকাস একটি মাছও শিকার করেন না কোনোদিন। মানবদরদী এই উকিল সাদাদের কাছে এতটা আদরণীয় নন, আড়ালে আবডালে তাকে নিগার বলতে ছাড়ে না সাদারা। কৃষ্ণাঙ্গদের প্রতি তার পক্ষপাতিত্বটা বেশি করে প্রকট হয় সাদাদের কাছে। এটিকাস শুধু কৃষ্ণাঙ্গদের প্রতি দরদ দেখাতে নয়, তিনি নিরীহ অসহায়, সহজসরল মানবের পক্ষ নিতে চান। ন্যায়ের পক্ষে অবস্থান করে মানবিক চিন্তা চেতনা দ্বারা বিচারে আগ্রহী তিনি। স্ত্রী গত হয়েছে বহুকাল তবুও দারপরিগ্রহ করেননি তিনি। মায়ের মমতায় লালন করছেন দুটো ছেলে-মেয়েকে। উপন্যাসের নানা ক্ষেত্রে এটিকাসকে সর্বদা একজন যুক্তিবাদী মানুষ হিসেবেই লক্ষ্য করা গেছে। অসাধারণ ব্যক্তিত্বসম্পন্ন এই মানুষটি ক্ষোভের শিকারে পরিণত হন সাদাদের। কারণ আর কিছুই নয়, দোষ তার একটাই- তিনি কৃষ্ণাঙ্গ টম রবিনসনের পক্ষে ওকালতি করেছেন। এখানে আমরা এটিকাসের মহান মানবিক দিকটির সন্ধান পাই। উকিল হিসেবে মানবতাবাদী, পিতা হিসেবে মহৎপ্রাণ, আর প্রতিবেশী হিসেবে উৎকৃষ্ট। মোটকথা, উপন্যাসে এটিকাস একজন সৎ আইনজীবী হিসেবে চিত্রিত। 
জেম: (Jeremy Atticus “Jem” Finch) কাহিনির বর্ণনাকারী জেন লুইস স্কাউটের ভাই, এটিকাসের পুত্র। এই বালকের সাথে স্কাউট আমাদের পরিচয় করিয়ে দেয় একটা ঘটনার সূত্র ধরে। সেটি হলো জেমের হাত ভেঙে যাওয়া, যার কারণে তার শরীরের একাংশের শক্তি কমে যায়। জেমের তাৎক্ষণিক সঙ্গী এই জেন। ভাইদের সাথে বিদ্যালয়ে যায়, যত রকম কাজকর্ম, সব জেম আর স্কাউট মিলেমিশেই করে। নানা রকম অভিযানের প্রতি জেমের আকর্ষণ আছে। বু রাডলির বাড়িতে রাতের অভিযান সেটাই প্রমাণ করে। এটিকাস কালোদের পক্ষে ওকালতি করার কারণে জেম একবার সাদা লোকের আক্রমণের শিকার হয়, রহস্যময় বাড়ির অধিবাসী বু রাডলি ওকে বাঁচায়, আক্রমণকারী শ্বেতাঙ্গ বব ইউয়েল নিজের ছুরিতে আঘাত পেয়ে মারা যায়। উপন্যাসে জেম একজন সহজসরল কিশোর হিসেবে চিত্রিত।।
আর্থারবুরাডলি: (Arthur “Boo” Radley) রহস্যময় একজন মানুষ, যিনি তাঁর বাসগৃহ হতে বাইরে পা রাখেন না। জেম, স্কাউট আর ডিলের ভাবনায় সে কোনো অলৌকিক জীব। প্রতিবেশীদের ধারণা তাঁর সম্পর্কে পরিষ্কার নয়। তবে এটা পরিষ্কার যে, মি. রাডলি বন্ধুসুলভ ব্যক্তি নন, সমাজের সবার সাথে তাঁর মেলামেশা নেই। নীরবে নিভূতে বাস করেন তিনি নিজের গৃহেই। কারো কারো মতে, বু রাডলি তার গৃহের অভ্যন্তরেই মারা গেছেন। কারো কারো মতে তার আত্মা দেহ ধারণ করে ঘুরে বেড়ায়। আদপে তিনি একজন নিভৃতচারী মানুষ। জেম আর স্কাউট যখন রাতেরবেলা রাস্তায় আক্রান্ত হয় বব ইউয়েলের দ্বারা তখন এই বু রাডলিই জেমকে সাহায্য করে।  
স্কাউটের, তখন ভুল ধারণা ভেঙে যায়। স্কাউট বুঝতে পারে বু রাডলি আসলেই একজন রক্ত মাংসের মানুষ, শুধু তাই নয়, তিনি অত্যন্ত পরোপকারী এবং শিশু কিশোরদের প্রতি দয়াশীল।
ডিল(Charles  Baker  “Dill”  Harris): জেম স্কাউটের খালাতো ভাই, সে যখনই সময় পায়, অর্থাৎ যখনি তার বিদ্যালয় ছুটি থাকে, বিশেষ করে গ্রীষ্মের ছুটিতে সে তার খালাতো ভাইবোনদের সাথে সময় কাটাতে মেকম্বে আসে। জেম আর স্কাউটও তাকে পেয়ে আনন্দিত হয়। সর্বদা তারা নানা রকম খেলাধুলা আর মজার মজার অভিযানে মেতে থাকে। ডিল উপন্যাসে একজন সদা চঞ্চল কিশোর হিসেবেই পরিচিতি লাভ করেছে।

টম রবিনসন: (Tom  Robinso) সহজসরল এক কৃষ্ণাঙ্গ যুবা, মেকম্ব শহরে বাস। নিজের কাজকর্মের পাশাপাশি সবার কাজে সহায়তা দেয়ার জন্য সর্বদা প্রস্তুত থাকে। যখন তখন যার তার ডাকে সাড়া দেয়। বব ইউয়েল, এক শ্বেতাঙ্গ যে নাকি মেকম্ব অঞ্চলে একজন খারাপ মানুষ হিসেবে পরিচিত। তার যুবতী কন্যা মায়েলা টমকে বাড়ির ভেতরে ডেকে নেয় এক কাজের ছুতোয়, এরপর ইচ্ছে করেই টমকে ঝাপটে ধরে, মায়েলার পিতা এটা দেখতে পায় এবং শেষে বেচারা টমের নামে ধর্ষণের মামলা ঠুকে দেয়। আদালতের বিচারক, জুরি সবাই শ্বেতাঙ্গ এজন্য কৃষ্ণাঙ্গ টম সুবিচার পায় না, কারারুদ্ধ হয় সে দোষী সাব্যস্ত হয়ে পরবর্তীতে জেল হতে পালাতে গিয়ে গুলিবিদ্ধ হয়ে মারা যায়।
বব ইউয়েল: (Bob Ewell) নিকৃষ্ট মনমানসিকতা সম্পন্ন এক শ্বেতাঙ্গ। যার সম্পর্কে প্রতিবেশীদের ধারণা খুবই খারাপ। অসৎ চরিত্রের লোক হিসেবে সবার কাছে ঘৃণার পাত্র। তারই প্ররোচনায় টম আদালতে দোষী সাব্যস্ত হয়ে কারারুদ্ধ হয়।
মি. হেক টেট: (Heck Tate) মেকম্ব অঞ্চলের একজন শেরিফ। উঁচু বুট, জ্যাকেট আর কোমরে বুলেট রাখার বেল্ট পরে ঘুরে বেড়ান। স্কাউট প্রথম প্রথম তাকে খুব ভয় পেত। উপন্যাসে একজন নিরপেক্ষ মানুষ হিসেবে চিত্রিত।

বিচারক টেলর: নিরপেক্ষ বিচারক নন। সাদা চামড়ার মানুষ তিনি। কালোরা তার কাছ থেকে কখনোই সুবিচার পায়নি, জুরি বোর্ডের উপর বেশি নির্ভর করেন, আর জুরিরাও সব সাদা চামড়ার, তারাও প্রায় ক্ষেত্রেই কালোদের বিপক্ষে রায় দেন, আর বিচারক টেলরও সে মতেই ব্যবস্থা গ্রহণ করেন।  উপন্যাসে বিচারক টেলর একজন কাঠের পুতুল হিসেবে চিত্রিত, যার নিজস্ব কোনো মত নেই, সর্বোপরি সে একজন সাদা চামড়ার মানুষ, কালোদের বিপক্ষে সর্বদা অবস্থান তার

. রেনল্ড: মজাদার এবং কৌতুকপ্রিয় একজন মানুষ হিসেবে  উপন্যাসে চিত্রিত। এটিকাস পরিবারের চিকিৎসক।
মিস মাডি এটকিন্সন: (Miss Maudie Atkinson) এটিকাসের প্রতিবেশী, বড়োই মুখরা রমণী।  পরিবারের সবচাইতে পুরনো বন্ধু। এটিকাস পরিবারের প্রতি অত্যন্ত মমত্বশীল।
আন্টি আলেক্সজান্দ্রা: (Aunt Alexandra) এটিকাসের বোন। খুবই শাসালো একজন রমণী। আলেক্সজান্দ্রা একজন নিখুঁত দক্ষিণী রমণী। 
কালপূর্নিয়া: (Calpurnia) একজন কৃষ্ণাঙ্গ রমণী। এটিকাসের বাসায় রান্নাবান্না ঘর কন্নার কাজ করে। সে একজন বিশ্বাসী মহিলা। এটিকাস পরিবারের প্রতি খুবই যত্নশীল। জেম স্কাউটকে সে নিজের সন্তানতুল্য মনে করে। এটিকাস পরিবারের প্রতি তার সদা সজাগ দৃষ্টি।

No comments:

Post a Comment

Blog Archive