Total Pageviews

Friday, August 2, 2019

Long walk to freedom - Nelson Mandela - Translation in Bangla



Long walk to freedom - Nelson Mandela - Translation in Bangla

Long walk to freedom - Nelson Mandela - Translation in Bangla


শব্দার্থ বঙ্গানুবাদ
লং ওয়াক টু ফ্রিডম : নেলসন মেন্ডেলা
বঙ্গানুবাদ:
১০ই মে উজ্জ্বল এবং পরিষ্কার ভোর হলো এই কয়েকদিন ধরে আমি ভালোভাবেই সম্ভ্রান্ত ব্যক্তিবর্গ এবং বিশ্ব নেতৃবৃন্দের দ্বারা পরিবেষ্টিত অবস্থায় ছিলাম। উদ্বোধনের আগে তারা আমাদেরকে তাঁদের শ্রদ্ধা জানাতে আসছিলেন। এই উদ্বোধন হবে দক্ষিণ আফ্রিকার ভূমিতে এযাবৎকালের আন্তর্জাতিক নেতৃবৃন্দের বৃহত্তম সমাবেশ। প্রিটোরিয়ায় ইউনিয়ন বিল্ডিংস এর সামনের মনোরম বেলেপাথরের মুক্তাঙ্গনে অনুষ্ঠানগুলো অনুষ্ঠিত হয় যুগ যুগ ধরে এটি ছিল শ্বেতাঙ্গ আধিপত্যের কেন্দ্রভূমি, আর এখন এটি হলো দক্ষিণ আফ্রিকার প্রথম গণতান্ত্রিক জাতিভেদহীন সরকারের বিভিন্ন বর্ণের বিভিন্ন জাতির অভিষেক অনুষ্ঠানের রঙিন সমাবেশ। শরতের মনোরম দিনটিতে আমার সাথে ছিল আমার মেয়ে জেনানী। মঞ্চে মি. ডি ক্লার্ক প্রথমে দ্বিতীয় উপ রাষ্ট্রপতিরূপে শপথ গ্রহণ করেন। তারপর থাবো ম্বেকি প্রথম উপ রাষ্ট্রপতিরূপে শপথ গ্রহণ করেন। যখন আমার পালা এল, আমি সংবিধান সমুন্নত রাখার এবং প্রজাতন্ত্রের এবং জনগণের কল্যাণে আত্মনিয়োগ করার অঙ্গীকার করলাম।
সমবেত অতিথিবৃন্দ এবং সচেতন বিশ্ববাসীকে লক্ষ করে আমি বললাম: আজ আমরা সকলে এখানে উপস্থিত হয়ে ... নবজাত স্বাধীনতাকে গৌরব এবং আশা প্রদান করছি। দীর্ঘস্থায়ী অসাধারণ মানবিক বিপর্যয়ের অভিজ্ঞতা হতে এমন এক সমাজ জন্মগ্রহণ করবে যার জন্য সমগ্র মানবজাতি গর্ববোধ করবে। আমরা যারা কিছুদিন আগেও ছিলাম আইনের আশ্রয় থেকে বঞ্চিত ব্যক্তি, আমরা আজ আমাদের নিজ জন্মভূমিতে বিশ্বের জাতিসমূহের নিমন্ত্রাতা হওয়ার দুর্লভ সুযোগ লাভ করেছি। আমরা আমাদের সকল বিশিষ্ট আন্তর্জাতিক অতিথিগণকে আমাদের দেশবাসীগণের সাথে ন্যায়বিচারের জন্য, শান্তির জন্য, মানবীয় মর্যাদার জন্য সকল জয়ের জন্য, সকল কিছুর অধিকার লাভের জন্য এখানে আসার জন্য ধন্যবাদ জ্ঞাপন করছি।
আমরা অবশেষে আমাদের রাজনৈতিক মুক্তি অর্জন করেছি। আমরা আমাদের সকল জনগণকে দারিদ্র্য, বঞ্চনা, নির্যাতন, লিঙ্গ এবং অন্যান্য বৈষম্য হতে মুক্তি দান করতে অঙ্গীকার করছি। এই সুন্দর দেশে আর কোনো দিনও একে অন্যের নির্যাতনের শিকার হবে না। ... এই গৌরবময় মানবীয় কীর্তির সূর্য কোনো দিনই অস্তমিত হবে না। স্বাধীনতা রাজত্ব করুক। ঈশ্বর আফ্রিকাকে রহম করুন!
কয়েক মুহূর্ত পরে আমরা সবাই সসম্ভ্রমে চোখ তুলে দেখলাম ইউনিয়ন বিল্ডিং-এর উপর দিয়ে আফ্রিকার জেট বিমান, হেলিকপটার এবং সেনা পরিবহনকারী বৃহৎ বিমানগুলো নিখুঁত বিন্যাসে গর্জন করে উড়ে গেল। এটি শুধুমাত্র সূচ্যগ্র সূক্ষ্মতা এবং সামরিক শক্তির প্রদর্শনই ছিল না, বরং এটি ছিল গণতন্ত্রের প্রতি সামরিক শক্তির আনুগত্যের প্রদর্শন, একটি সুন্দর নিরপেক্ষভাবে নির্বাচিত নতুন সরকারের প্রতি আনুগত্য প্রদর্শন। মাত্র কয়েক মুহূর্ত আগে দক্ষিণ আফ্রিকার প্রতিরক্ষা বাহিনীর জেনারেল এবং পুলিশ, তাদের বক্ষদেশ অতীতে প্রাপ্ত রিবন এবং মেডেল দ্বারা সুশোভিত করে আমাকে অভিবাদন করে গেছে এবং আমার প্রতি তাদের আনুগত্য অঙ্গীকার করেছে। আমি একথা ভুলে যাইনি যে কয়েক বছর আগেও তারা আমাকে অভিবাদন না করে গ্রেপ্তারই করত সবশেষে ইম্পালা জেট বিমান ‘v’ আকৃতিতে নতুন দক্ষিণ আফ্রিকান পতাকার কালো, লাল, সবুজ, নীল এবং সোনালি রঙ্গের ধোয়ার চিহ্ন রেখে উড়ে গেল।
আমাদের দুইটি জাতীয় সঙ্গীত গাওয়ার জন্য এবং শ্বেতাঙ্গদেরকসি সিকেলেল আফ্রিকাগাওয়ার জন্য এবং কৃষ্ণাঙ্গদের প্রজাতন্ত্রের পুরাতন জাতীয় সঙ্গীত ডাই স্টেমগাওয়ার জন্য দিনটি আমার কাছে প্রতীকী হয়ে ছিল। যদিও দিন দুই দলের কেউই জানত না একদিন তারা যে বন্দনাগীতির কথাগুলো অবজ্ঞা করত, শীঘ্রই তারা সেই কথাগুলো মুখস্থ করবে। উদ্বোধন দিবসে ইতিহাস চিন্তা করে আমি অভিভূত হয়ে পড়লাম। বিংশ শতাব্দীর প্রথম দশকে, তিক্ত অ্যাংলো-বোআর যুদ্ধের কয়েক বৎসর পরে এবং আমার নিজের জন্মের পূর্বে দক্ষিণ আফ্রিকার বিভিন্ন জাতির শ্বেত চামড়ার অধিবাসীরা তাদের নিজেদের দেশের কৃষ্ণাঙ্গ লোকদের সাথে সাময়িকভাবে তাদের নিজেদের পার্থক্য মিটিয়ে ফেলে নিজ দেশের কৃষ্ণাঙ্গদের বিরুদ্ধে এক ধরনের সাম্প্রদায়িক আধিপত্য গড়ে তুলেছিল। তারা যে কাঠামো গড়ে তুলেছিল তা বিশ্বের অন্যতম সর্বাধিক কঠোর নির্মম সমাজ ব্যবস্থার ভিত্তিভূমি রচনা করল। এখন বিংশ শতাব্দীর শেষ দশকে এবং মানুষরূপে আমার অষ্টম দশকে সমাজ ব্যবস্থা চিরতরে উলটে গিয়েছিল এবং দেহের রঙ অগ্রাহ্য করে সকল জাতির অধিকার এবং স্বাধীনতার স্বীকৃতি দেয় এমন এক ব্যবস্থা তার স্থান দখল করেছিল। আমার জনগণের হাজার হাজার ব্যক্তির অকল্পনীয় ত্যাগ স্বীকারের মধ্য দিয়ে সেই দিন এসেছিল। তাদের দুঃখ কষ্ট এবং সাহস অনির্ণেয় এবং অপরিশোধযোগ্য। দিন আমি অনুভব করলাম, যেমন আমি অন্য অনেক দিন অনুভব করেছি যে যে সকল আফ্রিকান দেশ প্রেমিক ইতোপূর্বে গত হয়ে গেছেন আমি শুধু তাদেরই ফলশ্রুতি। সেই দীর্ঘ এবং মহান সারি সমাপ্ত হয়েছিল এবং এখন আমাকে দিয়ে আবার আরম্ভ হলো।
আমার কষ্ট হলো যে আমি তাদের ধন্যবাদ জ্ঞাপন করতে পারলাম না এবং তাদের ত্যাগ স্বীকার, কী তৈরী করেছিল তা তারা দেখে যেতে পারল না। বর্ণবৈষম্য নীতি আমার দেশ এবং জাতির মধ্যে এক গভীর এবং স্থায়ী ক্ষতের সৃষ্টি করেছিল। আমাদের সকলকেই সেই গভীর ক্ষত হতে আরোগ্যলাভ করতে কয়েক পুরুষ না হলেও অনেক বছর ব্যয় করতে হবে। কিন্তু অনিচ্ছাকৃত হলেও বহু দশকের অত্যাচার এবং বর্বরতার আরেকটি অনিচ্ছাকত ফল ছিল, আর তা হলো এটা জন্ম দিয়েছিল আমাদের সময়ের অলিভার টেম্ব, ওয়টার সিসুলাস, দ্যা প্রধান লিথুলিস, দ্যা ইউসুফ দাদুস, দ্যা ব্র্যাম ফিশারস, দ্যা রবার্ট সবুকোয়েদের এমন সব অসাধারণ সাহস, প্রজ্ঞা এবং উদারতাসম্পন্ন মানুষ যে তাঁদের সমতুল্য হয়ত ভবিষ্যতে কোনো দিন দেখা যাবে না। হয়ত এত উচ্চ মানের চরিত্র সৃষ্টির জন্য এমন চরম অত্যাচারেরই প্রয়োজন হয় আমার দেশ এর মাটির নীচের খনিজ পদার্থ এবং রত্নরাজিতে সমৃদ্ধ, কিন্তু আমি সব সময় মনে করেছি এর থেকেও অধিক মূল্যবান সম্পদ হলো এর জনগণ, বিশুদ্ধতম হীরক অপেক্ষাও অধিক সুন্দর খাঁটি।
সগ্রামের এই অন্তরঙ্গ সঙ্গীগণের নিকট হতে আমি সাহস অর্থ শিখেছি। বহুবার আমি দেখেছি একটি চিন্তা বা ভাবধারার জন্য পুরুষ এবং নারীরা প্রাণের ঝুঁকি নিয়েছে, প্রাণদান করেছে। আমি দেখেছি মানুষ কীভাবে ভেঙে না পড়ে আক্রমণ এবং অত্যাচারের বিরুদ্ধে দণ্ডায়মান হয়েছে, এবং এমন শক্তি প্রাণোচ্ছলতা দেখিয়েছে যা কল্পনাকেও হার মানায় আমি শিখলাম সাহস বলতে ভয়ের অভাবই বুঝায় না, ভয়কে জয় করা বুঝায় যতবার মনে পড়ে তার চাইতে বেশিবার আমি নিজে ভয় অনুভব করেছিলাম, কিন্তু আমি সাহসের মুখোশের আড়ালে তা লুকিয়ে রেখেছিলাম। সাহসী ব্যক্তি সে নয় যে ভীতি বোধ করে না, সাহসী সেই যে ভয়টাকে জয় করে। আমি কখনো আশা হারাইনি যে এই বৃহৎ রূপান্তর ঘটবে। এটা শুধুমাত্র আমি যে সকল বড়ো বড়ো বীরদের কথা ইতোমধ্যেই উল্লেখ করেছি তাদের কারণেই নয়, কিন্তু আমার দেশের সাধারণ পুরুষ নারীদের সাহসিকতার জন্য। আমি সব সময়ই বিশ্বাস। করতাম যে প্রতিটি মানুষের অন্তরের গভীরে ছিল করুণা এবং উদারতা। দেহের রঙের জন্য অথবা তার প্রেক্ষাপট অথবা ধর্মের জন্য কারো প্রতি ঘৃণা নিয়ে কেহ জন্মায় না মানুষকে ঘৃণা করা শিখতে হবে, যদি তারা ঘৃণা করতে শিখে, তাদেরকে ভালোবাসতে শিখানো যাবে, কারণ ভালোবাসা তার বিপরীতটি অপেক্ষা অধিক স্বাভাবিকভাবে মানুষের অন্তরে আসে। এমনকি কারাগারের কঠোরতম দিনগুলোতেও যখন আমাকে এবং আমার সঙ্গীদের চরম কষ্টে নিপতিত করা হয়েছিল, আমি একজন প্রহরীর মধ্যে মানবতার ক্ষীণ আলো দেখতে পেতাম, হয়ত মাত্র এক সেকেন্ডের জন্য, কিন্তু আমাকে আশ্বস্ত করতে এবং সচল রাখতে ঐটুকুই যথেষ্ট ছিল। মানুষের সততা একটি অগ্নিশিখা যা লুকানো যেতে পারে, কিন্তু কখনো নির্বাপিত করা যায় না।
আমরা আমাদের দৃষ্টি সম্পূর্ণ খোলা রেখেই সংগ্রাম শুরু করেছিলাম, আমাদের এমন কোনো ভুল ধারণা ছিল না যে আমাদের পথ সহজ হবে। যুবক অবস্থায় যখন আমি আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসে যোগদান করি, আমি দেখতে পাই আমার সঙ্গীদের তাদের বিশ্বাসের জন্য কী মূল্য দিতে হয়েছিল, আর এটি ছিল উচ্চ মূল্য। নিজের কথা বলতে গেলে সংগ্রামের জন্য গৃহীত দায়িত্বের জন্য আমি কখনো অনুতাপ করিনি, এবং ব্যক্তিগতভাবে আমাকে যে সকল কষ্ট ক্ষতিগ্রস্ত করেছিল তার মুখোমুখি হতে সর্বদা প্রস্তুত ছিলাম। কিন্তু আমার পরিবারকে আমার অঙ্গীকারের জন্য ভয়ানক মূল্য দিতে হয়েছিল হয়ত অত্যন্ত বেশি মূল্য। জীবনে প্রতিটি মানুষের দুটি নৈতিক বাধ্যবাধকতা আছেপরিবারের প্রতি, পিতামাতার প্রতি, স্ত্রী এবং সন্তানগণের প্রতি বাধ্যবাধকতা; আর তার বাধ্যবাধকতা আছে জনগণের প্রতি, তার সম্প্রদায়ের প্রতি, তার দেশের প্রতি। মানব সম্প্রদায়ের সহৃদয় সমাজে প্রতিটি মানুষ তার নিজ প্রবণতা এবং সক্ষমতা অনুযায়ী বাধ্যবাধকতাগুলো পূর্ণ করতে সক্ষম। কিন্তু দক্ষিণ আফ্রিকার মতো একটি দেশে আমাদের মতো পরিবারের এবং বর্ণের একজন মানুষের জন্য দুটি বাধ্যবাধকতা পূরণ করা প্রায় অসম্ভব ছিল। দক্ষিণ আফ্রিকায় যে কৃষ্ণকায় মানুষ একজন মানুষ হিসাবে বাঁচতে চাইত তাকে শাস্তি পেতে হতো এবং তাকে বিচ্ছিন্ন করা হতো দক্ষিণ আফ্রিকায় যে ব্যক্তি তার দেশবাসীর প্রতি তার কর্তব্য সম্পন্ন করতে চাইত তাকে অপরিহার্যরূপে তার পরিবার এবং গৃহ হতে বিচ্ছিন্ন করা হতো এবং একান্তে গোপনীয়তা এবং বিদ্রোহের সন্ধ্যালোকের জীবন যাপন করতে বাধ্য করা হত
আমি প্রথমে আমার দেশবাসীদের আমার পরিবারের উর্ধ্বে স্থান দিতে চাইনি, কিন্তু দেশবাসীগণকে সেবা করার চেষ্টা করতে গিয়ে আমি দেখলাম যে আমি পুত্ররূপে, ভ্রাতারূপে, পিতারূপে এবং একজন স্বামীরূপে আমি আমার নৈতিক বাধ্যবাধকতা পূরণে বাধাগ্রস্ত হচ্ছি। ঐভাবে দেশবাসীগণের প্রতি আমার অঙ্গীকার, লক্ষ লক্ষ দক্ষিণ আফ্রিকাবাসী যাদের সাথে আমার কোনোদিন সাক্ষাৎ বা পরিচয় হবে না, তাদের মূল্যেই হলো যাদের আমি সব চাইতে বেশি ভালোভাবে জানতাম এবং সব চাইতে বেশি ভালোবাসতাম এটি ছিল তেমনি সরল অথচ অবোধগম্য। যেমন একটি ছোটো শিশু যখন তার বাবাকে জিজ্ঞাসা করে, তুমি আমাদের সাথে থাক না কেন এবং বাবাকে সেই সাংঘাতিক কথাগুলো উচ্চারণ করতে হয়, তোমার মতো আরো শিশু আছে, অনেক অনেক শিশু...' আর তারপর আর কথা জোটে না।
স্বাধীন হওয়ার ক্ষুধা নিয়ে আমি জন্মাইনি। আমি স্বাধীন হয়েই জন্মেছিআমার জানা সকল উপায়েই স্বাধীন। আমার মার কুঁড়েঘরের কাছের মাঠগুলোতে দৌড়ানোতে স্বাধীন, আমাদের গ্রামের মাঝখান দিয়ে প্রবাহিত নদীর স্বচ্ছ পানিতে সাঁতার কাটায় স্বাধীন, তারকাখচিত আকাশের নীচে রুটি সেঁকায় স্বাধীন এবং মন্থরগামি ষাঁড়ের চওড়া পিঠে চড়ে যাওয়ায় স্বাধীন। যতক্ষণ আমি বাবার আদেশ মানতাম এবং আমাদের উপজাতির প্রথা মেনে চলতাম, আমাকে মানুষের বা ঈশ্বরের আইন কোনো অসুবিধার সৃষ্টি করেনি। শুধুমাত্র যখন আমি বুঝতে আরম্ভ করলাম যে আমার বাল্য স্বাধীনতা ছিল একটা ভ্রান্তি, যখন আমি যুবক হয়ে আবিষ্কার করলাম যে আমার স্বাধীনতা ইতোমধ্যেই আমার কাছ থেকে নিয়ে নেওয়া হয়েছে, আমি এটার জন্য ক্ষুধা অনুভব করলাম। প্রথমে ছাত্রাবস্থায় আমি শুধু আমার জন্যই স্বাধীনতা চাইলাম, রাত্রিতে বাইরে থাকার, যা খুশি পড়ার, যেখানে খুশি যাওয়ার স্বল্পকাল স্থায়ী স্বাধীনতা। পরে, জোহানেসবার্গে যুবক অবস্থায়, আমার সম্ভাবনাসমূহ অর্জন করার আমার খোরাক অর্জন করার, বিয়ে করার এবং একটি পরিবার থাকারবিধিসম্মত জীবনযাপনে যে স্বাধীনতায় বাধা দেওয়া যায় - সেই সকল মৌলিক এবং সম্মানজনক স্বাধীনতা লাভের জন্য আমি আকুল আকাঙ্ক্ষা অনুভব করলাম কিন্তু তখন আমি ধীরে ধীরে দেখলাম যে শুধু যে আমি একাই যে পরাধীন তা নয়, আমার ভাই বোনেরাও স্বাধীন নয় আমি দেখলাম যে শুধু যে আমার স্বাধীনতা কাটছাট করা হয়েছে তা নয় আমার মতো দেখতে প্রত্যেকেরই স্বাধীনতা কাটছাট করা হয়েছে।
এটা তখনকার কথা যখন আমি আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসে যোগদান করলাম। আর তখনই আমার নিজের স্বাধীনতার আকাঙ্ক্ষা আমার দেশবাসীগণের স্বাধীনতার জন্য বৃহত্তর আকাঙ্ক্ষায় পরিণত হলো। সম্রম এবং আত্মসম্মানের সাথে দেশবাসীগণের বাচার স্বাধীনতার আকাঙ্ক্ষা আমার জীবনকে অনুপ্রাণিত করল, একটি ভীত যুবককে একটি সাহসী যুবকে রূপান্তরিত করল; একজন আইন মান্যকারী আইনজীবীকে একজন অপরাধী ব্যক্তিকে পরিণত করল; একজন পরিবারপ্রিয় স্বামীকে একজন গৃহহীন মানুষে পরিণত করল; যা একটি সংস্কারপ্রিয় মানুষকে সন্ন্যাসীর মতো জীবনযাপনে বাধ্য করল। আমি পাশের ব্যক্তিটির চাইতে অধিক সৎ বা আত্মত্যাগী নই, কিন্তু যখন আমি দেখলাম যে আমার দেশবাসীগণ স্বাধীন নয়, তখন আমাকে যে সামান্য সীমিত স্বাধীনতাটুকু দেওয়া হয়েছিল তাও আমি উপভোগ করতে পারলাম না। স্বাধীনতা অবিভাজ্য; আমার দেশবাসীগণের যে কোনো একজনের শৃঙ্খল সকলের শৃঙ্খল-তুল্য, দেশবাসীগণের সকলের শৃঙ্খল আমার শৃঙ্খল-তুল্য।
দীর্ঘ এবং নিঃসঙ্গ বছরগুলোতেই আমার আপন ব্যক্তিদের স্বাধীনতার জন্য আকাঙ্ক্ষা শ্বেতকায় কৃষ্ণকায় নির্বিশেষে সকল ব্যক্তির স্বাধীনতার জন্য আকাঙ্ক্ষায় পরিণত হলো। আমি যে কোনো কিছু বোঝার মতোই বুঝতে পারলাম অত্যাচারিতদের মতোই অত্যাচারীদেরও মুক্ত করতে হবে। যে ব্যক্তি অন্য ব্যক্তির স্বাধীনতা হরণ করে সে ঘৃণার কারাগারে বন্দি। সে কুসংস্কার এবং সঙ্কীর্ণচিত্ততার কারাগারে বন্দি। আমি যদি অন্যের স্বাধীনতা হরণ করি আমি প্রকৃতপক্ষে স্বাধীন নই, ঠিক যেমনিভাবে আমার স্বাধীনতা হরণ করা হলে আমি স্বাধীন থাকি না। নিপীড়িত এবং নিপীড়ক একইভাবে মানবতা থেকে বঞ্চিত হয় যখন আমি কারাগার হতে বের হয়ে এলাম, আমার ব্রত হলো অত্যাচারী এবং অত্যাচারিত উভয়কে মুক্ত করা। কেউ কেউ বলেন এখন সেটি অর্জিত হয়েছে। কিন্তু আমি জানি যে প্রকৃতপক্ষে তা হয়নি। সত্য এই যে আমরা এখনো মুক্ত হইনি। আমরা শুধুমাত্র স্বাধীন হওয়ার স্বাধীনতা, অত্যাচারিত না হওয়ার অধিকার অর্জন করেছি।
আমরা আমাদের যাত্রাপথের শেষ পদক্ষেপ ফেলিনি, একটি দীর্ঘতর এবং এমনকি কঠিনতর যাত্রাপথের প্রথম পদক্ষেপ ফেলেছি। কারণ স্বাধীন হওয়া শুধু শিকল ছিড়ে ফেলা নয়, তা এমন এক জীবনযাপন যা অন্যের স্বাধীনতার প্রতি শ্রদ্ধাশীল এবং যত্নবান। স্বাধীনতার প্রতি আমাদের নিষ্ঠার প্রকৃত পরীক্ষা সবেমাত্র আরম্ভ হলো স্বাধীনতায় পৌছানোর এই দীর্ঘ পথ আমি হেঁটেছি। আমি দ্বিধান্বিত না হওয়ার চেষ্টা করেছি; চলার পথে আমি ভুল পদক্ষেপ ফেলেছি। কিন্তু আমি এই গোপন কথাটিও আবিষ্কার করেছি যে একটি বড়ো পাহাড়ে আরোহণ করার পরই কোনো ব্যক্তি জানতে পারে যে আরো অনেক পাহাড় তাকে উৎরাতে হবে। আমি এখানে বিশ্রাম গ্রহণের জন্য অল্প একটু সময় নিয়েছি, আমার চারপাশে যে গৌরবময় দৃশ্যাবলি আছে তা চুপি চুপি এক নজর দেখে নেওয়ার জন্য যে দূর পথ আমি এসেছি তা একবার দেখে নেওয়ার জন্য কিন্তু আমি খুব অল্প সময়ের জন্যই বিশ্রাম গ্রহণ করতে পারি, কারণ স্বাধীনতা লাভের সাথে সাথে দায়িত্ব লাভ আসে এবং আমি বিলম্ব করতে সাহস করি  কারণ আমার দীর্ঘ ভ্রমণ এখনও শেষ হয়নি।
অন্যান্য লিঙ্কঃ 
১। লং ওয়াক টু ফ্রিডম বাংলা অনুবাদ 
২। লং ওয়াক টু ফ্রিডম বাংলা সরল অনুবাদ 
৩। লং ওয়াক টু ফ্রিডম বাংলা সারাংশ ও আলোচনা 

৪। নেলসন ম্যান্ডেলা জীবন ও কর্ম বাংলা 

Text: 10 May dawned bright and ... non-racial government.
শব্দার্থ:
dawn n & v—উষা; ভোর; প্রত্যুষ; ভোর হওয়া pleasantly adv—মনোরমভাবে; সুখাবহভাবে। besiege-অবরোধ করা dignitaries n pl—উচ্চপদস্থ ব্যক্তিগণ; সম্রান্ত ব্যক্তিগণ। inauguration n-অভিষেক; উদ্বোধন। international adj—আন্তর্জাতিক। ceremonies n-অনুষ্ঠানাদি। lovely adj—সুন্দর; মনোরম। sandstone n-বেলে পাথর। amphitheatre n-রঙ্গমঞ্চ সহ গোলাকার বা ডিম্বাকার মুক্তাঙ্গন। decade n—দশক। supremacy n-আধিপত্য; প্রাধান্য; শ্রেষ্ঠত্ব। site n- কোনো কিছুর নির্ধারিত স্থান। rainbow n-রংধনু; ইন্দ্রধনু। gathering - জনসমাবেশ; সভা। rainbow-gathering-বিভিন্ন বর্ণের/ গাত্রবর্ণের মানুষের সমাবেশ। installation n-অভিষেক; সংস্থাপন; অভিষেক-অনুষ্ঠান। democratic adj-গণতান্ত্রিক। non-racial adj-অজাতিগত; জাতি ভেদাভেদহীন।
Text: On that lovely autumn day ... all humanity will be proud.
শব্দার্থ:
lovely adj-সুন্দর; আকর্ষণীয়; মনোরম। autumn n & adj-শরৎকাল; শরকালীন। accompany v—সঙ্গে যাওয়া; সঙ্গী/ সহচর হওয়া podium n—মঞ্চ; বেদিকা। sworn in-শপথ/ হলফ গ্রহণপূর্বক অন্তর্ভুক্ত। deputy n—প্রতিনিধি; উপ president n-রাষ্ট্রপতি; অধ্যক্ষ; সভাপতি; প্রতিষ্ঠান প্রধান। pledge n & v— অঙ্গীকার; প্রতিশ্রুতি; অঙ্গীকার করা; প্রতিশ্রুতি দেওয়া uphold y-অনুমোদন/সমর্থন করা; তুলে ধরা। constitution n—শাসনতন্ত্র; সংবিধান; গঠন। devote v— নিজেকে অথবা কোনো কিছু নিয়োজিত করা। well-being-কল্যাণ। republic n- প্রজাতন্ত্র। assembled adj—সমবেত watching adj—লক্ষকারী। presence n- উপস্থিতি; বিদ্যমানতা। confer v—খেতাবাদি প্রদান করা। glory n—গৌরব। newborn adj-নবজাত। liberty n—স্বাধীনতা; মুক্তি। experience n- অভিজ্ঞতা। extraordinary adj—অসাধারণ disaster n—বিপর্যয়; আকস্মিক দুর্ঘটনা। humanity n-মানবজাতি; মনুষ্যজাতি; মানবতা।
Text: . . .We, who were outlaws ... reign. God bless Africa!
শব্দার্থ:
outlaw n-আইনের আশ্রয় থেকে বহিস্কৃত ব্যক্তি; অপরাধী। rare adj-দুর্লভ; অস্বাভাবিক; অসাধারণ। privilege n—বিশেষাধিকার; বিশেষ সুযোগ সুবিধা। host n-নিমন্ত্রাতা; গৃহকর্তা; আতিথ্যকর্তা। own soil-নিজ জন্মভূমি। distinguished adj-বিশিষ্ট; স্বতন্ত্র; সম্মানিত possession n-স্বত্ব; অধিকার; দখল victory n- জয়; বিজয় justice n-ন্যায়পরায়ণতা; ন্যায় বিচার peace n-শান্তি। dignity n-মর্যাদা; সম্মানিত বা মর্যাদাপূর্ণ অবস্থা। achieve v—অর্জন করা; সম্পন্ন করা emancipation n—মুক্তি। liberate v—মুক্ত করা; উদ্ধার করা। continuing adj- একটানা; লাগাতার bondage n—বন্দিদশা; দাসত্বে আবদ্ধ অবস্থা। poverty h- দারিদ্র্য। deprivation n-বঞ্চনা। gender n—লিঙ্গ; স্ত্রী বা পুরুষ discrimination a বৈষম্য; পার্থক্যকরণ। experience n & Vঅভিজ্ঞতা; অভিজ্ঞতা অর্জন করা। oppression n-নিপীড়ন; অত্যাচার। glorious adj- মহিমান্বিত; গৌরবান্বিত; গৌরবময় achievement n—অর্জন। reign n & v - রাজত্ব; রাজত্বকাল; রাজত্ব করা। bless v—আশীর্বাদ করা।
Text: A few moments later we ... know the words by heart.
শব্দার্থ:
awe n—সম্রম; আতঙ্ক। spectacular adj-দর্শনীয়; সমারোহপূর্ণ; জমকালো। array n-বিন্যাস। jet n—জেট-ইঞ্জিনচালিত উড়োজাহাজ; জেটপ্লেন। helicopter n-স্বল্প পরিসরে অবতরণক্ষম এবং বাতাসে স্থিরভাবে অবস্থান করিতে সমর্থ এক ধরনের বিমান; হেলিকপ্টার। troop carriers—সেনা পরিবহনকারী জাহাজ বা বৃহৎ বিমান। roar n & v—গর্জন; গর্জন করা। formation n-গঠন; সৃজন; বিন্যাস। display n & v—প্রদর্শন; প্রদর্শনী; প্রদর্শন করা। pinpoint n & vআলপিনের ডগা; কাঁটার মতো সূচ্যগ্র কোনো কিছু। precision n-নির্ভুলতা; যথাযথতা; সূক্ষ্মতা। military adj-সামরিক। demonstration n-প্রতিপাদন; প্রমাণ; কার্যপ্রণালী প্রদর্শন; বিক্ষোভ প্রদর্শন। loyalty n-আনুগত্য। fairly adv=পক্ষপাতহীনভাবে; ন্যায়সঙ্গতভাবে। elected adj-নির্বাচিত general n-উচ্চ পদমর্যাদাসম্পন্ন সামরিক অফিসার; সেনাপতি। bedecked adj-শোভিত; ; সজ্জিত। ribbon_n- (সিল্ক অথবা অন্য দ্রব্যের) ফিতা। unmindful adj-অমনোযোগী; আনমনা; অন্যমনস্ক। finally adv—সবশেষে; উপসংহারে। chevron_n-সৈনিক, পুলিশ ইত্যাদির পোশাকের হাতায় আঁটা v—আকারের পদমর্যাদাসূচক ফিতা। impala n- এক ধরনের আফ্রিকান হরিণ। trail n-চিহ্ন-রেখা। symbolize v—প্রতীক হওয়া anthem n-বন্দনাগীতি; প্রশংসাগীতি; স্তবগান। white n—শ্বেতাঙ্গ ব্যক্তি। Nkasi ‘Sikelel Africa-আফ্রিকার জাতীয় সঙ্গীত। Die Stem-আফ্রিকার পুরাতন জাতীয় সঙ্গীত। lyric n গীতি কবিতা। despise v অবজ্ঞা বা ঘৃণা করা know by heart-মুখস্থ করা।
Text: On the day of the ... their sacrifices had wrought.
শব্দার্থ:
inauguration n-অভিষেক; উদ্বোধন। overwhelmed-adj-আচ্ছন্ন; অভিভূত। decade n দশক। Anglo-Boer war-ব্রিটিশ এবং বোআর (আফ্রিকান)দের মধ্যে সংঘটিত যুদ্ধ (১৮৯৯-১৯০২) patch up-সাময়িকভাবে মিটিয়ে ফেলা বা নিরসন করা। erect v—নির্মাণ করা; স্থাপন করা; প্রতিষ্ঠা করা। racial adj-জাতি সম্পর্কিত; সাম্প্রদায়িক। domination n-শাসন কর্তৃত্ব; অত্যাচার। dark-skinned adj-কালো চামড়া বিশিষ্ট; কৃষ্ণাঙ্গ। peoples n- জাতিসমূহ। structure n—নির্মাণ; গঠন; কাঠামো। harsh adj-রূঢ়; কঠোর; কর্কশ। inhumane adj-অমানবিক; নিষ্ঠুর নির্মম overturn v—উলটে ফেলা; উলটে যাওয়া; বিপর্যস্ত করা। regardless adj-চিন্তা বা বিবেচনা না করে; অগ্রাহ্য করে। unimaginable adj-অকল্পনীয় sacrifice n-ত্যাগ স্বীকার। count v— গণনা করা; গোনা। repaid pt & pp of repay v—শোধ করা; ফেরত দেওয়া patriot n—দেশপ্রেমিক। pained adj—দুঃখিত; ব্যথিত। had wrought v—সৃষ্টি গঠিত/ নির্মিত/ রূপায়িত করেছিল।
Text: The policy of apartheid ... who conquers that fear.
শব্দার্থ:
apartheid n-দক্ষিণ আফ্রিকার বর্ণবৈষম্য নীতি। generation n-প্রজন্ম; পুরুষ; বংশপর্যায় recover v—পুনরুদ্ধার করা; ফিরে পাওয়া profound adj-গাঢ়; গভীর; অগাধ। oppression_n-অত্যাচার। brutality n-বর্বরতা; নিষ্ঠুরতা; পাশবিকতা; অমানুষিকতা। unintended adj-অনুদ্দেশ্যমূলক; অনিচ্ছাকৃত। extraordinary adj_অসাধারণ courage n—সাহস। wisdom n—গভীর বিস্তত জ্ঞান: প্রাজ্ঞতা বিজ্ঞতা; বিচক্ষণতা। generosity n-উদারতা; মহত্ত্ব; সহৃদয়তা। mineral n & adখনিজ পদার্থ; খনিজ। diamond n-হীরা; হীরক। comrade n—অন্তরঙ্গ সঙ্গী বা সহকর্মী; বিশ্বস্ত বন্ধু। struggle n & v—সগ্রাম; লড়াই; যুদ্ধ; সংগ্রাম করা; যুদ্ধ করা। time and again-বার বার risk n & vঝুঁকি; বিপদ অথবা ক্ষতির সম্ভাবনা; ঝুঁকি গ্রহণ করা। idea n—ভাব; চিন্তা; ধারণা torture n & v- যন্ত্রণা; অত্যাচার; যন্ত্রণা দেওয়া; অত্যাচার করা resilience n—স্থিতিস্থাপকতা; আগের অবস্থায় ফিরে আসার গুণাবলি: আরোগ্যলাভের ক্ষমতা। defy v—প্রকাশ্যে বিরোধিতা করা; পরোয়া/ গ্রাহ্য না। করা। triumph n-বিজয়; সাফল্য; বিজয়োল্লাস। mask n—মুখোশ; ছদ্মবেশ। boldness n—সাহস; সাহসিকতা; নির্ভীকতা।
Text: I never lost hope that this ... price, for my commitment.
শব্দার্থ:
transformation n-রূপান্তর occur vঘটা। heroes n বীরগণ। cite v- উদ্ধৃতি দেওয়া; উল্লেখ করা ordinary adj-স্বাভাবিক; সাধারণ mercy n- করুণা; ক্ষমা। background n—পটভূমিকা; প্রেক্ষাপট; পশ্চাতপট। grimmest adj superlative of grim-কঠোর; ভয়ানক; নির্মম। glimmer n-ক্ষীণ আলো। reassure vআশ্বস্ত করা flame n- শিখা; অগ্নিশিখা। extinguish v—নেভানো; নির্বাপিত করা illusion n-ভ্রান্তি; ভ্রম। belief n—বিশ্বাস। regret vঅনুতাপ বা আক্ষেপ করা; আফসোস করা; দুঃখ বোধ করা। n অনুপাত; আক্ষেপ; আফসোস। commitment n-অঙ্গীকার; গৃহীত দায়িত্ব। hardship n—দুর্ভোগ; কষ্ট; কষ্টকর পরিস্থিতি। affect v—প্রভাবিত করা; ক্ষতিগ্রস্ত করা terrible adj-ভয়ঙ্কর; ভীষণ; ভয়াবহ।
Text: In life, every man has twin ... then one's voice trails off.
শব্দার্থ:
twin n & adj-যমজ সন্তান; যমজ। obligation n-নৈতিক বা আইনগত বাধ্যবাধকতা। community n—সম্প্রদায়; গোষ্ঠী; দল। civil adj-মানবসমাজ বিষয়ক; মানব সম্প্রদায়গত। humane adj-সহৃদয়; দয়ালু; মানবিক। inclination n-নতি; প্রবণতা; ঝোঁক। ability n-সামর্থ্য; সক্ষমতা। attempt v– চেষ্টা/ উপক্রম করা; উদ্যত হওয়া isolate v—পৃথক/ বিচ্ছিন্ন করা। fulfil v-পালন বা প্রতিপালন করা; পূর্ণ করা। inevitable adj-অনিবার্য; অপরিহার্য; অবশ্যম্ভাবী। rip v—এক টানে বা পোচে ছিড়ে ফেলা বা বিচ্ছিন্ন করা। forced adj-বাধ্য। apart adv- একান্তে; একদিকে; আলাদাভাবে; দূরে। twilight n—গোধূলি; সন্ধ্যালোক। existence n-অস্তিত্ব; বিদ্যমানতা; জীবনযাত্রা। secrecy n গোপনীয়তা। rebellion n— বিদ্রোহ। attempt v— চেষ্টা/ উপক্রম করা; উদ্যত হওয়া prevent v— নিবৃত্ত করা; বাধা দেওয়া million n & adj দশলক্ষ। expense n-ব্যয়; খরচ; মূল্য। incomprehensible adj-অবোধগম্য; অচিন্তনীয়; অভাবনীয় utter v— বলা; উচ্চারণ করা। trail off-নিঃশেষিত হয়ে যাওয়া; একটু একটু করে কমে আসা।।
Text: I was not born with a ... obstructed in a lawful life.
শব্দার্থ:
hunger n & v—ক্ষুধা; ক্ষুধা বোধ করা। stream n-নদী; জলপ্রবাহ। roast রোস্ট করা; সেঁকা। mealy adj-আটা বা ময়দার মতো broad adj-প্রশস্ত; চওড়া obey v—পালন করা; মানা। abide by v—কোনো কিছুর প্রতি বিশ্বস্ত থাকা; মেনে চলা। customs n—প্রথা। tribe n-উপজাতি। trouble y-অসুবিধা, ঝামেলা বা ঝঞাটে ফেলা, অস্বস্তিতে ফেলা। illusion n- মায়া; মোহ; ভ্রান্তি; ভ্রম। transitory adj-স্বল্পকাল স্থায়ী। please vদয়া/ মেহেরবানি/অনুগ্রহ করা; সন্তুষ্ট করা বা হওয়া stay v—থাকা অবস্থান করা। yearn v—আকুল আকাঙ্ক্ষা অনুভব করা achieve v—অর্জন করা; সফল হওয়া; সমাধা করা potential adj & n- সম্ভাব্য; সম্ভাবনীয়; সম্ভাবনা; সুপ্তশক্তি। keep n-খোরাক। obstruct v—বাধা দেওয়া
Text: But then I slowly saw ... are robbed of their humanity.
শব্দার্থ:
curtail v—কাটছাঁট করা। dignity n-মর্যাদা। self-respect n-আত্মসম্মান। animate v—প্রাণসঞ্চার করা; প্রাণবন্ত করা; অনুপ্রাণিত করা। transform v— রূপান্তরিত করা। frightened adj-ভীত; শঙ্কিত। bold adj—সাহসী; দুর্দান্ত; উচ্চাভিলাষী। law-abiding adj-আইন মান্যকারী; শান্তিপ্রিয় attorney n- আমমোক্তার; আইনজীবী; অন্যের প্রতিনিধি হিসাবে কাজ করার আইনসম্মত অধিকারপ্রাপ্ত ব্যক্তি। criminal n & adj-অপরাধী ব্যক্তি; অপরাধ সংক্রান্ত। family-loving adj-পরিবার-প্রিয় life-loving adj—জীবন-প্রিয়; সংসার-প্রিয় monk n-সন্ন্যাসী virtuous adj-পুণ্য; পবিত্র; সৎ। self-sacrificing adj- আত্মত্যাগী। limited adj-সীমিত। indivisible adj—অবিভাজ্য; অবিচ্ছেদ্য। chains n-শৃঙ্খল; শিকল। oppressor n-নিপীড়ক ব্যক্তি; অত্যাচারী ব্যক্তি। liberate v—মুক্ত করা; উদ্ধার করা। oppressed n-নিপীড়িত ব্যক্তি। prisoner n-বন্দি; কারাবন্দি; কয়েদি। hatred n-ঘৃণা locked adj-তালাবদ্ধ bar n- গরাদে; অর্গল; খিল; বাধা; অন্তরায়; প্রতিবন্ধক। prejudice n—সংস্কার। narrow- mindedness n—সঙ্কীর্ণচিত্ততা। robbed adj-বেআইনিভাবে সম্পদ বা সম্পত্তি হতে বঞ্চিত। humanity n-মানবতা; মনুষ্যত্ব; মানবজাতি।
Text: When I walked out of ... long walk is not yet ended.
শব্দার্থ:
mission n-প্রেষণ; ধর্মপ্রচারণা ব্রত। liberate v—মুক্ত করা। achieve v— অর্জন করা; নিষ্পন্ন করা। case n —ঘটনা; প্রকৃত অবস্থা; ব্যাপার। merely adv কেবলমাত্র; শুধুমাত্র; মাত্র। cast off-পরিত্যাগ করা। enhance v—বাড়ানো; বৃদ্ধি করা। devotion n-ধর্মানুবাগ; নিষ্ঠা; অনুরক্তি। falter v—অনিশ্চিতভাবে চলা; ইতস্তত করা; দ্বিধান্বিত হওয়া; স্থলিত পদে চলা। misstep n ভুল পদেক্ষপ। climb v-আরোহণ করা। view n-দৃষ্টিপথ; দৃষ্টি; দৃশ্য; ভূদৃশ্য। to steal a view-চুপি চুপি এক নজর দেখে নেওয়া glorious adj-গৌরবময়; গৌরবজনক; প্রসিদ্ধ; মহিমাময় vista n-দীর্ঘ সঙ্কীর্ণ দৃশ্য; দৃশ্যপথ surround  - বেষ্টন/ বেষ্টিত করা; ঘিরে ধরা। responsibility n-দায়িত্ব। linger v—যেতে দেরি করা বা বিলম্ব করা।

No comments:

Post a Comment

Popular Posts