Total Pageviews

Sunday, June 23, 2019

Fern Hill - Dylan Thomas - Bangla Summary and Analysis


Fern Hill - Dylan Thomas - Bangla Summary and Analysis

Fern Hill -Bangla translation - link


Fern Hill - Dylan Thomas - Bangla Summary and Analysis

সারাংশ
ফার্ন হিল Fern Hill ডিলান থমাসে (Dylan Thomas) একতি আত্মজীবনীমূলক কবিতা। কবিতাটিতে উইলিয়াম ব্লেকের(William Blake) Innocence and Experience এর প্রভাব লক্ষ করা যায় আর উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থ(William Wordsworth) এর Double  Consciousness নামক চিন্তাকল্প আরোপ করা হয়েছে।  
শৈশব ও কৈশোর স্মৃতি কবি ডিলন থমাসকে ব্যাকুলভাবে স্মৃতি তাড়িত করছে। কবিতাটিতে কবি তাঁর শৈশবের দিগন্ত বিস্তারী খেলার মাঠ, খড়ের গাদা, গরু বাছুরের পিছু ছোটা, খড়বাহী গাড়িতে চেপে বসা, এসব বিষয়কে নিজ স্মৃতির রঙে রাঙিয়ে স্বপ্নিল করে পরিবেশন করেছেন। রাতে ঘুম ঘোরেও দেখতেন দিবসের দেখা প্রান্তর, খামার, খড়ের গাদাযারা ছিল তার বিস্তৃত রাজ্যআর বালক কবি ছিলেন তাদের রাজা। ঘুম ঘোরে দেখতেন ঘোড়ারা যেন চারণভূমিতে নেই আর, সবগুলো যেন কোথাও উধাও। সময় বয়ে যায় আপনার গতিতে, বাস্তবতার নুড়ি পাথরের উপর দিয়ে ঝর্নার জলের মতো কোমল প্রবাহে। স্বপ্নিল সময় থেকে, স্মৃতির আবহ থেকে সময়ই কবিকে জাগিয়ে তোলে: স্বপ্নে যে প্রান্তর, চারণভূমি, খড়ের গাদার-ঘর, আস্তাবলকে উধাও হতে দেখেছিলেন কবি, জেগে দেখেন সবই ঠিক আছে, শুধু হারিয়ে গেছে কবির মধুর স্মৃতির শৈশব।
ফার্ন হিল ১৯৪৬ সালে প্রকাশিত, ডিলন থমাসের ডেথ অ্যান্ড এন্ট্রান্সেস" কাব্যগ্রন্থে সঙ্কলিত হয়ে। শৈশব স্মৃতি কবিতাটির প্রধান বিষয়। কবির খালার খামার বাড়ির নাম ফার্ন হিলশৈশবে বহু অবকাশ সেই খামার বাড়িতে কাটিয়েছিলেন কবি, তারই সুখ স্মৃতি, কল্পনা প্রাচুর্য কবিতাটির প্রতি ছত্রে। সুবিস্তৃত প্রান্তবের একাধিশ্বর হয়ে কবি ঘুরে বেড়াতেন শৈশবে।
প্রথম স্তবকেই সব স্মৃতি কথার সূচনা হয় : দিনভর রৌদ্র করে দুরন্ত ছোটাছুটি, রাতে তারা ভরা আকাশের দিকে তাকিয়ে স্বপ্ন দেখা। দ্বিতীয় স্তবকে এক এক করে সে সব স্বপ্নেরা পূণবর্ণিত হয়। তৃতীয় স্তবকে ক্রমে গড়িয়ে যাওয়া অলস দুপুরের বর্ণনা, স্বপ্ন ভরা রাত নেমে আসার বর্ণনা। চতুর্থ স্তবকে আরেকটি প্রভাতে কবির জেগে ওঠার পরাবাস্তববাদী বর্ণনা দেখা যায় : মাঠে ঘাস খেতে ব্যস্ত ঘোড়াগুলো সব উধাও, ইত্যাদি। পঞ্চম স্তবকে সময়ের পরিবর্তনে সে সব শৈশব স্মৃতি হারাবার বেদনার বিবরণ। ষষ্ঠ স্তবকে কবি দেখেন : সেই বিস্তীর্ণ প্রান্তর এখনও আছে, সবই আছে আগের মতো কিন্তু বিস্তীর্ণ প্রান্তরে উদাস হতো, খড়ের গাদায় দাপিয়ে বেড়াত, রাতে তারা দেখে, শেয়ালের ডাক শুনে, অলীক স্বপ্ন দেখত যে বালকটি সে আর সে বালকটি নেই। সময় তার অতিক্রমণে সবই কেড়ে নিয়েছে বালকটির জীবন থেকে ।
একদিন মৃত্যুও এগিয়ে আসবে অপরিহার্য গতিতে কিন্তু জীবনের মৌলিক আনন্দ উপাদান অমলিন থেকে যাবে। জীবন শক্তির ধারা থেকে যাবে অক্ষুন্ন, কবি ডিলন থমাসের জীবনবোধ, জীবন-দর্শন এরকমই। বর্তমান কবিতাটিও সে জীবনবোধের বাহক, প্রকাশক। ক্ষয়িষ্ণু শৈশবের জন্য, জীবনের জন্য বেদনাবোধ ও কবিতাটিতে বর্ণিত হয়েছে।

No comments:

Post a Comment

Popular Posts