Search This Blog

Total Pageviews

Friday, January 11, 2019

Robert Herrick - LIfe and works


Robert Herrick - LIfe and works
জীবন কর্ম
রবার্ট হেরিকের জন্ম ১৫৯১ সালে লন্ডনে। তার পিতা নিকোলাস ছিলেন একজন ধনী কামার। রবার্ট হেরিক ছিলেন তার পিতামাতার সপ্তম সন্তান। ১৫৯২ সালে নিকোলাস হেরিক তার চারতলা বাসস্থানের জানালা হতে লাফিয়ে নীচে পড়ে আত্মহত্যা করেন। হেরিকের বিদ্যালয় গমনের কোনো সংবাদ মেলে না তবে অনুমান করা হয় যে  তিনিওয়েস্টমিনিস্টার বিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন। কিন্তু ১৬০৭ সালে হেরিক তার চাচা উইলিয়াম হেরিকের কামারশালায় শিক্ষানবিশ হিসেবে যোগ দেন।
রবার্ট হেরিক সেন্ট জন কলেজ, ক্যামব্রিজ হতে ১৬১৭ সালে কলা বিভাগ এ স্নাতক ডিগ্রি নেন। আর ১৬২০ সালে কলা বিভাগ থেকেই এম এ ডিগ্রি লাভ করেন।

যৌবনে হেরিক ভালোবাসতেন সুরা রমণী আর সঙ্গীত তিনি ছিলেন বেন জনসনের মানসপুত্র। জীবিকার জন্যে তিনই ধর্মযাজক হয়েছিলান, ডিভনশায়ারের পাদ্রী পদে যোগ দিয়েছিলেন। তবে এ কাজে তাঁর বিন্দুমাত্র উৎসাহ ছিল না। তবে এ কাজে জড়িত থাকতে থাকতে ক্রমে গ্রাম্য জীবনের সাথে মিশিয়ে দিলেন নিজেকে জীবনে
অভ্যস্ত হলেন ক্রমে এখানে থাকতেই তার কবিতা রচনার সূচনা দুই খণ্ডে রচিত হলো তার কাব্য। নোবেল নাম্বার্স (১৬৪৮) এবং হেসপেরোডিস। হেরিকের রচনা মূলত ক্ষুদ্র কবিতার কাব্য সংগ্রহ এসবই এলোমেলোভাবে সাজানো এই সুমধুর এলোমেলো ভাবটাই তার কাব্যকে মহিমা প্রদান করেছে। হেরিকের কবি প্রতিভার স্ফূর্তি লাভ ঘটেছে মূলত গীতি কবিতার ক্ষেত্রে। তিনি ছিলেন ক্ষণিক সুখ সন্ধানী কবি ক্ষণিক সুখের নেশায় দিশেহারা পরম তৃপ্তির তরে আকূলতা এসব দিক অবলম্বন করেই কবি তাঁর কবিতার পশরা সাজিয়েছেন নানা রঙ ও রুপের বর্ণবিভায়।  তিনি ছিলেন চিরকুমার। ১৬৭৪ সালে ডেভনে এই মহান কবি লোকান্তরিত হন।
Robert Herrick: At a glance
Born: 1591,Cheapside, London, England
Died:  1674, Dean Prior, devon, England
Occupation: Poet and cleric
Language: Early Modern English
Notable work: Hesperides, To the virgins, To make much of time


১ম বর্ষের অন্যান্য সকল অনুবাদ ও লেখার দেখুন



No comments:

Post a Comment

Popular Posts