Total Pageviews

Saturday, December 15, 2018

What is metaphor - মেটাফর কি?


metaphor definition and examples


Metaphor
মেটাফর কোন ব্যাক্তি, বস্তু বা কোন কিছুকে এমন অন্য একটি জিনিসের সাথে তুলনা করা হয় যার সাথে কোন মিলই নেই। অর্থাৎ মেটাফোরে সাধারণত দুটি ভিন্ন ব্যক্তি বা বস্তর মধ্যে কাল্পনিকভাবে একটি সাধারন গুণের উল্লেখ করা হয়। এক্ষেত্রে সাধারণ গুণটিকে অনুমান করে নেয়া হয়।  মনে রাখবেন, Simile তুলনা করা হয় সরাসরি কিন্ত Metaphor তুলনাটা কাল্পনিকভাবে করা হয়। যেমন Song of myself Walt Whitman একটি শক্তিশালী metaphor ব্যবহার করেছেন। “grass is the beautiful uncut hair of graves” 
এখানে কবি দুটি ভিন্ন জিনিসের মধ্যকার একটি সাধারণ গুনকে কাল্পনিকভাবে অনুমান করে তুলনা করেছেন। ঘাস এবং চুল দুটো ভিন্ন জিনিস। কিন্ত কবির চোখে ঘাস হল কবরের চুল।
আরো উদাহরনঃ
“A long green serpent
With its tail in the Dahlias”
The Garden Hose - Beatrice Jonasco 
এখানে কবি বাগানের হোস পাইপকে সবুজ রঙের সাপের সাথে তুলনা করেছেন।
     Eve Merriam লিখেছেনঃ “Morning is a new sheet of paper for you to write on” এছাড়া আরো কিছু Metaphor রয়েছে। যেমনঃ
1.          Extended Metaphor: যেমনঃ Emily Dickinson তার Because I could not stop for death” কবিতায়  “journey in a carriage” কে জীবনের বিভিন্ন অংশ অর্থাৎ শিশুকাল, যৌবনকাল বার্ধক্যে মৃত্যুর সাথে তুলনা করেছেন। এটা একটা Extended Metaphor এর উদাহরন।

2.          Dead Metaphor: অর্থাৎ অতীতে ব্যবহৃত কোন মেটাফর বর্তমানে ভাষায় ব্যবহৃত সাধারন অলঙ্কারে পরিণত হলে তাকে Dead Metaphor বলে। যেমনঃ The Head of the class, The eye of the needle, the cornerstone of the success etc. 

3.          Mixed Metaphor: এই Metaphor দুই বা ততোধিক অসামঞ্জস্যপূর্ণ Metaphor কে একসাথে করে প্রকাশ করা হয়। মাঝে মাঝে এক্ষেত্রে মাঝে মাঝে অনিচ্ছাকৃত রস-কৌতুকের সৃষ্টি হয়। উদাহরণঃ “He’ll have to take the Bull by the horns to keep the business afloat” -  অর্থাৎ তার ব্যাবসাকে ভাসমান বা চলমান রাখতে হলে তাকে একটি বিপজ্জনক চুক্তি করতে হবে। এখানে একটি কৃষি সংক্রান্ত Metaphor একটি নৌ সংক্রান্ত Metaphor  এর সাথে মিলানো হয়েছে। 

লেখকঃ মারুফ মাহমুদ - ঢাকা কলেজ 

1 comment: