Total Pageviews

Friday, May 8, 2020

Waiting for Godot - Samuel Beckett – Character analysis and Summary in Bengali

Waiting for Godot - Samuel Beckett – Character analysis and Summary in Bengali 
Waiting for Godot - Samuel Beckett – Character analysis and Summary in Bengali 

ভ্লাদিমির এস্ত্রাগন (Vladimir and Estragon) নামক দুইজন মানুষ একটি গাছের নিচে দেখা করে। তারা বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করে এবং তাদের কথা থেকে বুঝা যায় তারা একজন মানুষের জন্যে অপেক্ষা করছে যার নাম গোডো (Godot) তারা যখন সেখানে অপেক্ষা করছিল সেখানে আরো দুইজন মানুষ এসে উপস্থিত হয়। তারা হচ্ছে পোজো (Pozzo) তার দাশ লাকি (Lucky) পজো লাকিকে বাজারে বিক্রির জন্যে নিয়ে যাচ্ছিল। ভ্লাদিমির এস্ত্রাগন এর সাথে কথা বলার জন্যে পজো কিছুক্ষণ থামল। লাকি নেচে চিন্তা করে তাদের আনন্দ-বিনোদন প্রদান করল।  
লাকি আর পজো চলে গেলে সেখানে একটি বালক আসল এবং সে জানালো সে হচ্ছে গোডো এর বার্তাবাহক। সে তাদেরকে জানালো গোডো আজ আর আসবে না বরং আগামীকাল অবশ্যই আসবে। ভ্লাদিমির বালকটিকে গোডো সম্পর্কে কিছু প্রশ্ন করল। বালকটি চলে গেলো। ভ্লাদিমির এস্ত্রাগন চলে যাওয়ার সিদ্ধান্ত নিলে নাটকের কারটেইন নেমে গেলো কিন্তু তারা সেখান থেকে সরল না।
পরের দিন রাতে ভ্লাদিমির এস্ত্রাগন আবার গোডো নামক ব্যক্তির জন্যে অপেক্ষা করতে সেখানে দেখা করল। লাকি এবং পোজো আবার হাজির হল। এবার লাকিকে দেখা গেল অন্ধ পোজো ছিল বোবা। এই রাতের আগে যে তাদের সাথে পোজোর দেখা হয়েছিল, তা সে মনেই করতে পারল না। তারা চলে গেলো এবং ভ্লাদিমির এস্ত্রাগন আবার গোডোর জন্যে অপেক্ষা করা শুরু করল।
এর পর সেই বার্তাবাহক্ম বালকটি আবার উপস্থিত হল এবং ভ্লাদিমিরকে জানালো গোডো আসবে না। সে জেদ করে বলল ভ্লাদিমিরের সাথে আগেরদিন তার কোন কথাই হয়নি। সে চলে গেলে ভ্লাদিমির এস্ত্রাগনও ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিল। নাটকের কারটেইন নেমে গেলেও তাদেরকে সেখানেই স্থির হয়ে থাকতে দেখা গেলো।

চরিত্র পরিচিতিঃ
ভ্লাদিমিরঃ নাটকের প্রধান দুই চরিত্রের একটি। এস্ত্রাগন তাঁকে ডিডি নামে ডাকে এবং বার্তাবাহক বালকটি তাঁকে জনাব আলবার্ট নামে ডাকে। প্রধান দুটি চরিত্রের মাঝে তাঁকে বেশি দায়িত্বশীল পরিণত চিন্তার অধিকারী বলে মনে হয়।
এস্ত্রাগনঃ দ্বিতীয় প্রধান চরিত্র এবং ভ্লাদিমির তাঁকে গোগো নামে ডাকে। তাঁকে দূর্বল অসহায় মনে হয় এবং সবসময় সে ভ্লাদিমিরের আশ্রয়প্রার্থী ছিল। তার স্মৃতিশক্তিও খুব দূর্বল ছিল। নাটকের ২য় অঙ্কে ভ্লাদিমির তাঁকে আগের রাতের ঘটনা মনে করিয়ে দেয়।
পোজোঃ সে নাটকে দুই রকম ভাবে উপস্থিত হয়। ১ম অঙ্কে স্বাভাবিক ভাবে উপস্থিত হলেও ২য় অঙ্কে তাঁকে অন্ধ হিসেবে দেখা যায় এবং ভ্লাদিমিরের সাথে আগের রাতে দেখা হওয়ার ঘটনা মনে করতে পারে না।
লাকিঃ সে ছিল পোজোর দাস সব সময় পোজোর ব্যাগ চেয়ার বহন করত। ১ম অঙ্কে সে নাচ চিন্তার মাধ্যমে তাদের বিনোদন দান করে। পরের অঙ্কে সে ছিল বোবা।
বালকঃ নাটকের দুইটি অঙ্কের শেষেই সে উপস্থিত হয় তাদেরকে জানায় গোডো আজ রাতে আর আসবে না বরং আগামীকাল আসবে। ২য় অঙ্কে ভ্লাদিমিরের কাছে আগের রাতে তার সেখানে উপস্থিত হওয়ার ঘটনা অস্বীকার করে।
গোডোঃ নাটকের একজন অদৃশ্য চরিত্র। যার জন্যে ভ্লাদিমির এস্ত্রাগন অন্তহীনভাবে অপেক্ষা করছিল। বেশিরভাগ সমালোচকরাই মনে করে নাস্তিক লেখক এই নাম দিয়ে ঈশ্বরকে বুঝিয়েছেন।

No comments:

Post a Comment