Saturday, April 13, 2019

The Rape of the lock - Alexander Pope as a writer - লেখক হিসেবে অ্যালেক্সান্ডার পোপ






লেখক হিসেবে পোপের (Alexander Pope) জনপ্রিয়তা
পোপের সাহিত্যকর্ম দ্রুত পাঠকমহলে সাড়া জাগাতে সমর্থ হয় এবং তার প্রকাশিত গ্রন্থ জনপ্রিয়তার শীর্ষে আরোহণ করে। তার গ্রন্থ এতটাই বাজারের বিক্রি ক্ষেত্রে শীর্ষ তালিকায় আরোহণ করে যে, তার প্রকাশকগণ রাতারাতি বিপুল মুনাফার অধিকারী হন। শুধু তাই নয়, পোপ এ সময়ে সমাজের সর্বস্তর থেকে বিশেষ করে উঁচুমহলের অনেক প্রভাবশালী বন্দুবান্ধব লাভ করেন। এতটা জনপ্রিয়তার কারণে পোপ মাঝেমধ্যে সমালোচনার তোপে পতিত হন এবং তাকে সে সময়ে এসব সমালোচনার দাতভাঙা জবাব দিতে হয়েছে বাধ্য হয়েই।
পোপের সাহিত্যকর্ম সম্পূর্ণ নতুন একটি আলাদা সমাজের ছবি তুলে ধরে, যে সমাজ একেবারেই নিম্নমানের জীবনযাত্রায় অভ্যস্ত, একেবারে সাধারণ স্তরের মানুষদের জীবনযাত্রা এবং তাদের দৈনন্দিন কার্যক্রমের ছবি একেবারে নতুনভাবে উপস্থাপিত হয় তার সাহিত্যকর্মে।
বিশেষ করে তাঁর সময়কালের অভিজাত সমাজের নানা ভালগারিটি তিনি তুলে আনেন তাঁর সাহিত্যকর্মে, এইসব বিষয় নিয়ে ব্যঙ্গাত্মক রচনাগুলো সে সময়ের পাঠকশ্রেণী রীতিমতো লুফে নেয়।
আরেকটি বিষয় হল, পোপ সে সময়ে বলতেন, আমার রচনা নারীরাও পাঠ করবে, এসব রচনা রমণীদের পাঠযোগ্য করেই রচিত বলে তিনি মনে করতেন এবং বলতেন, Our Wives Read Milton and our daughter plays
তাঁর হোমার কৃত ইলিয়াড অনুবাদকে তিনি মহাকাব্যিক গাম্ভীর্যে ভারাক্রান্ত করেননি। তিনি বলতেন, তার এ অনুবাদ পাঠ করার জন্য কোনো রমণীকে ধ্রুপদী সাহিত্যের পণ্তিত না হলেও চলবে। দি রেপ অব দি ল প্রকাশিত হওয়ার পর তিনি মন্তব্য করেছিলেন যে, এ গ্রন্থটি রমণীরাও আগ্রহের সাথে পাঠ করবে এবং হাস্যরসে উদ্দীপিত হবে। দি রেপ অব দি লক কাব্যে অ্যালেক্সান্ডার পোপ (Alexander Pope) কিছু কিছু সীমাহীন গর্বকে খর্ব করার জন্যই মনে হয় লেখনী ধারণ করেছিলেন। 

কোনো কোনো সমালোচকের মতে, পোপের এই ব্যঙ্গ রচনা মূলত নারীবিদ্বেষী রচনা। কিন্তু পোপ এখানে শুধু রূপসী নারীর রূপের গর্বকে কিছুটা হেয় প্রতিপন্ন বিশেষ করে এই রূপের দর্প চূর্ণ করার জন্যই প্রহসনের মধ্য দিয়ে তুলে ধরার প্রচেষ্টা চালান। এ গ্রন্থে তিনি সমগ্র নারী জাতি নয়, নিজ রূপে গরবিনী কিছু নারীর রূপের অংক খর্ব করতে প্রয়াসী হয়েছিলেন।

No comments:

Post a Comment

Trending

Ads