Search This Blog

Total Pageviews

Saturday, April 13, 2019

Alexander Pope and his outlook about woman - অ্যালেক্সান্ডার পোপ ও তার নারী বিষয়ক দৃষ্টিভঙ্গি




পোপ ও নারী
পোপের শারীরিক অসংগতিই রমণীদের সাথে সম্পর্ক তৈরির জন্য ছিল বাধাস্বরূপ। বারো বছর বয়সে যক্ষ্মারোগে আক্রান্ত হওয়ায় তার শারীরিক বৃদ্ধি রীতিমতো বাধাগ্রস্ত হয়। এ কারণে পোপ যখন পূর্ণবয়স্ক যুবা তখন তাঁর উচ্চতা ছিল মাত্র চার ফুট ছয় ইঞ্চি আর পিঠ বীকা হয়েগিয়ে ছিল। পোপের বিরোধীপক্ষ তাকে প্রায়ই কুঁজো ব্যাঙ বলে ব্যঙ্গ করত। এসব কারণে অধিকাংশ রমণীই তাঁকে অপছন্দ করত। পোপ নিজেকে বলতেন ছোট অ্যালেক্সান্ডারএ কথা শুনে মেয়েরা হাসাহাসি করত। মাঝেমধ্যে তাকে তাঁর বিরোধীপক্ষ স্ত্রী-পুত্রবিহীন বলে পরিহাসও করত। যুবাকালে তার কিছু ছেলে বন্ধু ছিল, যাদের কাছে পোপ দু ডজন পত্র লিখেছিলেন।
পোপ সুন্দরী নারীদের প্রতি রীতিমতো আকর্ষণ বোধ করতেন। বন্ধু ব্লাউন্টের দুই বোন টেরেসা আর মার্থার সাথে যোগাযোগ ছিল লোকেরা এদের নিয়ে কানাঘুষা করতে থাকে। গুজব ছড়িয়ে পড়ে যে পোপ তাদের দুজনের মধ্য থেকে কাউকে বিয়ে করেছেন। কোনো কোনো সমালোচকের মতে, টেরেসার ঘন কৃষ্ণ কেশরাশি এবং দীর্ঘ চুলের বেণীর ছায়াপাত ঘটেছে তার দি রেপ অব দি লক ব্যঙ্গ (The Rape of the lock) কাব্যের নায়িকা বেলিন্দার ওপর
পোপ প্রায়ই নারীদের ঝামেলার উৎস বলে উল্লেখ করতেন। তবে বিবাহিতা রমণীদের প্রতি ছিল তার রীতিমতো শ্রদ্ধা আর মমত্ববোধ বিশেষ করে স্বামী পরিত্যক্তা কিংবা স্বামীর সাথে রীতিমতো ভুল বোঝাবুঝি চলছে এমন নারীদের প্রতি তিনি সদয় মনোভাবাপন্ন ছিলেন। তাদের মতামতকে গুরুত্ব প্রদান করতেন এবং এই সমস্ত অসহায় নারীদের সুবিধামতো সহযোগিতা প্রদান করতেও পিছপা হতেন না।


No comments:

Post a Comment

Popular Posts