Total Pageviews

Monday, February 25, 2019

Poetics - Aristotle - Chapter 12 - The main Parts of Tragedy - Bangla Translation and Explanation

Poetics - Aristotle - Chapter 12 - The main Parts of Tragedy - Bangla Translation and Explanation 


Poetics - Aristotle - Chapter 12

The main Parts of Tragedy

Bangla Translation and Explanation 

দ্বাদশ পরিচ্ছেদ ট্রাজেডির প্রধান অংশসমূহ
আমি আগেই বলেছি কিছু জিনিসকে ট্রাজেডির মৌলিক উপাদান হিসেবে গ্রহন করতে হবে। একটি ট্রাজেডিকে কয়েকটি অংশে বিভক্ত করা যায়। এগুলো হল Prologue বা প্রারম্ভিকা, Episode বা কাহিনী, Exode বা উপসঙ্গহার এবং Chorus song বা কোরাসগীতি। শেষোক্ত জিনিসটি আবার Parode বা নাটকের প্রারম্ভিক সঙ্গীত এবং Stasimon বা স্থির অবস্থার সঙ্গীত এই দুই উপশাখায় বিভক্ত। সকল ট্র্যাজেডিতেই সন্ধি-অংশগুলো থাকে। কোন কোন ট্র্যাজেডিতে অতিরিক্ত হিসাবে মঞ্চাভিনেতার কণ্ঠের গান এবং Commoi এর সমাবেশ লক্ষ্য করা যায়।
Prologue হচ্ছে নাটকের সেই গোটা অংশ যা Parode অর্থাৎ কোরাসের প্রথম গীতির আগে থাকে। Episode সেই গোটা অংশ যা দুই সম্পূর্ণাঙ্গ Choral Songs এর মাঝখানে থাকে। আর  Exode হল সেই গোটা অংশ যার পরে আর [সম্পূর্ণাঙ্গ] কোরাসগান থাকে না। Parodeহচ্ছে প্রথম সম্পূর্ণাঙ্গ কোরাসগীতি; আর Stasimon হচ্ছে সেই কোরাসগীতি যাতে Anapest   Trochee  ছন্দ ব্যবহৃত হয় না। Commos হচ্ছে কোরাস গায়ক অভিনেতাদের সমবেত বিলাপ সঙ্গীত। এই সকল আলাদা আলাদা অংশ গুলো নিয়েই ট্রাজেডির সমগ্রাংশ গঠিত হয়। ট্রাজেডি রচনার ক্ষেত্রে যে সকল জিনিস থাকতেই হবে তা আমি আগেই উল্লেখ করেছিলাম।
ব্যাখ্যা টিকাঃ
কোন কোন সমালোচক মনে করেন, আরিস্টট্ল বর্তমান পরিচ্ছেদে এসে হঠাৎ করেই যেন প্লট বা বৃত্ত সম্পর্কিত আলোচনার ক্রম ভঙ্গ করেছেন। তাই এটি তাঁদের মতে একটি আলাদা অংশ মাত্র, কোন মতেই মূল আলোচনার ধারানুসারী নয়। অনেকেই আলোচনার এই অংশের প্রামাণ্যতা সম্পর্কে সন্দেহ পোষণ করেন। অনুচ্ছেদটির প্রথম দুই পংক্তি এবং শেষ দুই পংক্তির লক্ষণীয় মিল দেখে এই সংশয় বৃদ্ধিই পায়।
মনে হয় এই বিশেষণটি সঙ্গত কারণেই স্থলে প্রযুক্ত হওয়া উচিত; কারণ, এরূপ দেখা যায় যে, অনেক গ্রীক ট্র্যাজেডিরই সমাপ্তি টানা হয়েছে কোরাসের মুখে একটি সংক্ষিপ্ত বিবৃতির মধ্য দিয়ে।
Stasimon হল সেই সঙ্গীত যা কোরাস গায়করা মঞ্চে বসার পরে গাইতো।
৪। Parode - মঞ্চে প্রবেশ করার সময় যে গান গাইতো তাকে Parode বলে।

৫। Anapest ছন্দ হল Dactyl এর উলটো মানে Dactyl প্রথম Syllable টি দীর্ঘ হয় আর পরের দুটি হয় হ্রস্য আর অন্যদিকে  গ্রী ল্যাটিন ভাষায় যে ছন্দের কবিতায় প্রতি পর্বে তিনটি করে অক্ষরের সমাবেশ থাকে এবং অক্ষরগুলোর প্রথম দুটি যদি সংক্ষিপ্ত হয় এবং শেষেরটি দীর্ঘ হয় তাকে Anapest ছন্দ বলে।

No comments:

Post a Comment

Popular Posts