Total Pageviews

Sunday, December 22, 2019

Context of Mac Flecknoe - Discussion in Bengali




Context of MacFlecknoe
Mac Flecknoe  সর্বপ্রথম প্রকাশিত হয় ১৬৮২ সালে। তবে এটা লেখা হয়েছিল ১৬৭২ সালে। Mac অর্থSon of Someoneবাকারো সন্তান।সুতরাং Mac Flecknoe  অর্থ হল Flecknoe বা Richard Flecknoe এর সন্তান। ম্যাক ফ্লেকনোএকটি ব্যক্তিগত ব্যঙ্গ রচনা। অত্যন্ত তীব্র ঝাজালো ভাষায় রচিত একটি ব্যঙ্গ কবিতা এটি। কবিতায় Mac Flecknoe কে ব্যাঙ্গ করার মাধ্যমে ড্রাইডেনের প্রধান লক্ষ্য ছিল থমাস শ্যাডওয়েল (Thomas Shadwell) যিনি ড্রাইডেনের পদচ্যুতির পর ইংল্যান্ডের সভা কবি (Poet Laureate) নিযুক্ত হয়েছিলেন।
হুইগ (Whigs) টোরী (Tories) এই দুই ভাগে ইংরেজ রাজনীতি দ্বিধা বিভক্ত হবার পূর্ব পর্যন্ত ড্রাইডেন শ্যাডওয়েল ঘনিষ্ঠ বন্ধু ছিলেন, এমনকি ১৬৭৮ সালে রচিত শ্যাডওয়েলের নাটক TheWidow মুখবন্ধ ড্রাইডেন লিখেছিলেন। এরপর থেকেই দুবন্ধুর মধ্যে বিচ্ছিন্নতা বিরোধ দেখা দেয় কারণ দুজনের রাজনৈতিক মত পার্থক্য; শ্যাডওয়েল ছিলেন হুইগদের সমর্থক এবং রোমের চার্চ দ্বিতীয় জেমসের (James II) সিংহাসন আরোহণের ঘোর বিরোধী, হুইগরা ছিলেন ডিউকের সিংহাসন আরোহণের পক্ষপাতী কারণ ডিউক অব মনমাউথ (Duke of Monmouth) ছিলেন প্রটেষ্টান্টপন্থি (Protestant) পক্ষান্তরে টোরীরা ছিলেন রোমান ক্যাথলিক রাজানুসারী, ড্রাইডেন টোরীদের সমর্থন করেন। যেহেতু, ড্রাইডেন ছিলেন রাজনৈতিক সুবিধাবাদী, তিনি যখন সভা কবি রাজ ইতিহাসবিদ নিযুক্ত হন, তিনি রাজা রাজতন্ত্রের ঘোর সমর্থক বনে যান হুইগরা তাতে অসন্তুষ্ট হন। ১৬৭১ সালে ড্রাইডেনের হিরোয়িক কাপলেটকে আক্রমণ করে TheRehearsalরচিত হয়। ড্রাইডেন ব্যঙ্গের পাত্রে পরিণত হন। তিনি এর প্রতিশোধ নিতে প্রস্তুত হন। ১৬৮১ সালের নভেম্বর মাসে প্রেক্ষিতেই তার বিখ্যাত রাজনৈতিক ব্যঙ্গ “Absalom and Achitophel” প্রকাশিত হয়; এতে ড্রাইডেন আর্ল অব শ্যাফটসবারী (Earl of Shaftesbury ) তাঁর হুইগ অনুসারীদের তীব্র আক্রমণ করেন। ফলে, আর্ল অব শ্যাফটসবারীকে বন্দি করা হয়। কিন্তু Absalomand Achitophelএর তাৎক্ষণিক সাফল্য দীর্ঘস্থায়ী হয়নি।
মিডলসেক্স এর উচ্চ আদালত আর্ল অব স্যাফটসবারীর বিরুদ্ধে আনীত অভিযোগ খারিজ করে দেন উপরন্তু তাঁকে পদকে ভূষিত করেন। হুইগরা তাতে ভীষণ উল্লসিত হয়, রাজা তাঁর সমর্থক ড্রাইডেন চরম বিব্রতকর অবস্থায় পড়েন। এর উত্তরে রাজদ্রোহের বিরোধিতা করে ড্রাইডেন ১৬৮২ সালে “The Medal” রচনা করেন। রচনার প্রায় সঙ্গে সঙ্গেই “The Medal” এর প্রবল বিরোধিতা শুরু হয়। শ্যাডওয়েল রচনা করেন “The Medal of John Bayes” ড্রাইডেনকে তীব্রভাবে এতে অভিযুক্ত করেন এবং যে সব অভিযোগ শ্যাডওয়েল ড্রাইডেনের বিরুদ্ধে আনেন তার সবই ছিল সত্য।
থমাস শ্যাডওয়েল ১৬৪০ সালে নরফোকে (Norfolk) এক অভিজাত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি কেমব্রিজে পড়াশোনা করেন। পরে তিনি নাটক রচনা শুরু করেন। প্রাথমিকভাবে ড্রাইডেনের সহযোগিতাও পান শাডওয়েল তাঁর “Virtuoso” নাটকে ড্রাইডেনের রাজ পারিতোষিক লাভ নিয়ে মৃদু কটাক্ষ করা সত্ত্বেও তাদের বন্ধুত্ব অটুট থাকে।
শ্যাডওয়েল রচিত “The Medal of John Bayes” এর তাৎক্ষণিক প্রতিক্রিয়া হিসেবেই “Mac Flecknoe” রচিত। রাজনৈতিক বৈরিতাই দুই বন্ধুকে, দুই বিপরীত শিবিরে ঠেলে দেয়, তীব্র প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি করে তোলে “Mac Flecknoe” তে উক্ত ব্যঙ্গোক্তিগুলোর অনেকগুলোই নিঃসন্দেহে অন্যায় উক্তি। ব্যঙ্গ কবি হিসেবে শ্যাডওয়েল ড্রাইডেনের চেয়ে শ্রেয়। শ্যাডওয়েল মেধাহীন ব্যঙ্গ কবি নন, অন্তত ড্রাইডেন তাকে যে রকম চিত্রিত করেন, শ্যাডওয়েল কখনো তেমন ছিলেন না বরং একটু কর্কশ স্বভাবের হলেও তাঁর রসবোধ ড্রাইডেনের চেয়ে বহুগুণে পরিশীলিত এবং অবিকল চরিত্র চিত্রণে তিনি ড্রাইডেনের চেয়েও দক্ষ, ঘটনাপ্রবাহ বর্ণনায় আরো নিষ্ঠ। শ্যাডওয়েলের Epsom Wells “Squire of Alsastia” সে যুগের সমাজ জীবনের একটি প্রামাণ্য চিত্র। কিন্তু ব্যক্তি জীবনে শ্যাডওয়েল ছিলেন ইন্দ্রিয়পরায়ণ আফিম, মদ আসক্ত। অযাচিতভাবে তিনি বেন জনসনের সমকক্ষ ভেবে নিজেকে হাসির পাত্র করে তোলেন। ১৬৮২ সালে MacFlecknoeপ্রকাশের পর; এই দুই বন্ধু : স্যামুয়েল জনসনের (Samuel Johnson) ভাষায় আনুপাতিক হারে দুজন দুজনের বিরুদ্ধে ঈর্ষাকাতরতা বৈরিতা দেখাতে থাকেন।
১৬৮৯ সালে শ্যাডওয়েল সভা কবি নিযুক্ত হলে বৈরিতা আরো তীব্র হয়। “Absalom and Achitophel” এর দ্বিতীয় খণ্ডে ড্রাইডেন তাঁর প্রকাশ ঘটান শ্যাডওয়েল ৬ই ডিসেম্বর ১৬৯২ সালে মৃত্যুবরণের পূর্ব পর্যন্ত বৈরিতা চলতে থাকে।

ড্রাইডেনের এই ব্যাঙ্গ কবিতার প্রভাব পরবর্তী কবিদের মাঝেও দেখা যায়। যেমন ড্রাইডেন এর  “Mac Flecknoe” অনুসরণ করেই আলেক্সান্ডার পোপ (Alexander Pope )  তার MockHeroic Narrative Poem The Dunciadরচনা করেন।

No comments:

Post a Comment