Total Pageviews

Friday, August 9, 2019

Letter to lord Chelmsford rejecting knighthood - Rabindranath Tagore - Bangla Translation

Letter to lord Chelmsford rejecting knighthood - Rabindranath Tagore - Bangla Translation

Letter to lord Chelmsford rejecting knighthood - Rabindranath Tagore - Bangla Translation
বঙ্গানুবাদ :
পাঞ্জাবে (জালিয়ানওয়ালাবগে) স্থানীয় কিছু বিরোধ দমনে, সরকার কর্তৃক  নিষ্ঠুর পদক্ষেপ আমাদেরকে মর্মাহত করেছে, আর আমাদের কাছে এটা প্রকাশ হয়ে গেছে যে, ব্রিটিশদের প্রজা হিসেবে ভারতে আমরা কতটা অসহায়। দুর্ভাগা প্রজাদের প্রতি সরকারের অসামঞ্জস্যপূর্ণ দমন, পীড়ন, নির্যাতন চালানোর প্রক্রিয়াটি দেখে আমরা বুঝতে পেরেছি যে, ব্যতিক্রম কিছু উদাহরণ ছাড়া পৃথিবীর কোনো সভ্য সরকার নিকট বা সুদূর অতীতে এমন ঘৃণ্য পদক্ষেপ নেয়নি। নিরস্ত্র, নিরীহ জনতার উপর সশস্ত্র বাহিনীর ভয়ঙ্কর আক্রমণে নিরপরাধ জনতার প্রাণহানিকে কোনো নৈতিকতাতো নয়ই, কোনো রাজনৈতিক অপকৌশল দিয়েও যুক্তিগ্রাহ্য করা যাবে না; এ কথা আমরা জোর দিয়েই বলব। পাঞ্জাবে আমাদের ভাইয়েরা যে অপমান মুখ বুজে সহ্য করেছে তাদের সে নীরবতা ধীরে ধীরে সারা ভারতে সরব হয়ে ছড়িয়ে পড়েছে; সারা ভারতের মানুষের মনে যন্ত্রণা, ঘৃণা পুঞ্জিভূত হয়েছে, শাসকগোষ্ঠী তাকে অবজ্ঞা, অবহেলাতো করেছেইসম্ভবত তারা তাদের এই ঘৃণ্য কাজটিকে সম্মানের মনে করে আত্মপ্রসাদ লাভ করেছে। অধিকাংশ ইঙ্গ-ভারতীয় পত্রিকা শাসকগোষ্ঠীর এই চরম ঔদাসীন্যের প্রশংসা করেছে, আমাদের মর্ম যাতনা নিয়ে ব্যঙ্গ করার মতো নিষ্ঠুর ঔদ্ধত্য দেখিয়েছে, সরকার তাদের এই আচরণে নীরব থেকেছেনিরবিচ্ছিন্নভাবে জনগণের দুঃখ, যাতনার প্রকাশকে শ্বাসরুদ্ধ করতে চেয়েছে, ভুক্তভোগীদের বিচারের দাবিকে অবদমিত করেছে। যখন বুঝতে পারলাম আমাদের সব আবেদন, নিবেদন বৃথা, শাসক সরকারের সব রাষ্ট্রনায়কোচিত বোধ প্রতিশোধ স্পৃহায় অন্ধ অথচ খুব সহজেই সরকার তাদের অস্ত্র বল সত্ত্বেও তাদের নৈতিক ঐতিহ্য অনুসরণ করে মহত্ত্ব দেখাতে পারত, তখন ভাবলাম, ন্যূনতম যে কাজটি আমি করতে পারি তা হলো, সব দায়িত্ব আমার উপর নিয়ে আমি লক্ষ মানুষের নীরব যন্ত্রণা, বিস্ময় আর আতঙ্কের প্রতিবাদে সামিল হয়ে দেশ ও দেশের মানুষের প্রতি আমার কর্তব্য সম্পাদন করতে পারি। দেশের মানুষের প্রতি এমন নিষ্ঠুর আচরণের প্রেক্ষাপটে যে কোনো মর্যাদার পদক সামঞ্জস্যপূর্ণতো নয়ই বরং তা বিদ্রুপের, ভীষণ লজ্জার বিষয়, আমি আমার প্রাপ্ত পদকের গৌরব থেকে অব্যাহতি পেয়ে আমার দেশের অবহেলিত, অমানবিক আচরণে আহত জনগণের পাশে দাঁড়াতে চাই। এসব কারণগুলো আমাকে বাধ্য করেছে সসম্মানে আপনার কাছে এই আবেদন করতে; আমার নাইট পদবী থেকে আমাকে যেন অব্যাহতি দেয়া হয়, যে পদবী মহামহিম ব্রিটিশ রাজা আপনার পূর্বসূরির মাধ্যমে আমাকে অর্পণ করেছিলেন। তার মহানুভবতার জন্য আমি আজও তার কাছে কৃতজ্ঞ।
আপনার বিশ্বস্ত
রবীন্দ্রনাথ ঠাকুর।
শব্দার্থঃ
Text: The enormity ... recent and remote.
শব্দার্থ : enormity n-প্রাচুর্য। quelling vদমন করা, পদানত করা। rude adj-রূঢ় । revealed vউন্মোচিত হওয়া। disproportionate adj-অনানুপাতিক, ভারসাম্যহীন।  severity n-তীব্রতা। inflicted v-আরোপিত। convinced v- নিশ্চিতভাবে বিশ্বাস করা বা করানো। parallel - adj-সমান্তরাল । barring adj- ব্যতিত বা বাদ দিয়ে। recent adj-সাম্প্রতিক। remote adj-দূরবর্তী । measures - n-পদক্ষেপ। conspicuous adj—সুস্পষ্ট।
Text: Considering that ... moral justification,
শব্দার্থ : meted v_পদক্ষেপ নেয়া। disarmed adj-নিরস্ত্র । resourceless adj- শক্তির উৎসহীন। terribly adv-ভয়ঙ্করভাবে। efficient adj-দক্ষ। assert v— জোর দেয়া। expediency : a-অনৈতিক উদ্দেশ্য। moral adj-নৈতিক। justification -বিচার বুদ্ধি।
Text: The accounts ... salutary lessons,
শব্দার্থ : accounts n-বিবরণ। insullts n-অপমান, নিগ্রহ। trickled vচুইয়ে পড়া। gagged adj-নির্বাক, মুখবন্ধ করে রাখা। universal adj-সর্বজনীন, বিশ্বজনীন। indignation n-ঘৃণা, ক্রোধ। congratulatory adj - অভিবাদনযোগ্য। salutary adj-সম্মান যোগ্য। ignored v-অবহেলা করেছিল।
Text: This callousness ... the sufferers.
শব্দার্থ : callousness n-ঔদাসীন্য। praised v—প্রশংসা করেছিল। brutal adj- নিষ্ঠুর। relentlessly adv-নিরবিচ্ছিন্নভাবে। smothering adj - শ্বাসরুদ্ধকর অবস্থা। sufferers a—ভুক্তভোগী।
Text: Knowing that ... of terror.
শব্দার্থ : appeals n-আবেদন, নিবেদন। vain adj-বৃথা। passion n-আবেগ। vengeance -প্রতিশোধ স্পৃহা। nobler adj-মহত্তর। vision n-অন্তদৃষ্টি। magnanimous adj-উদার, মহৎ। befitting adjযোগ্য। consequence - ফলাফল। protest n—প্রতিবাদ। million adj-দশলক্ষ । surprised বিস্মিত  dumb adj—বোবা। anguish n-প্রবল মনোযাতনা। terror -আতঙ্ক। afford v-সাধ্য থাকা।
Text: The time ....human being.
শব্দার্থঃ badges পদক। glaring adj-উজ্জ্বল। incongruous adj- অসামঞ্জস্যপূর্ণ। context n-প্রসঙ্গ। humiliation -বিদ্রুপ, অপমান। shorm adj-বঞ্চিত। distinction -ব্যবধান। insignificance n—তাৎপর্যহীনতা। liable adj--দায়ী। degradation -অবমাননা, অবনমন।।
Text: These are ... great admiration,
শব্দার্থ : reasons -কারণ। compelled v বাধ্য করেছে। deference n সম্মান, শ্রদ্ধা । regret v-দুঃখ প্রকাশ করা । relieve y—মুক্তি দেয়া। knighthood n-নাইট পদবী। predecessor n-পূর্বসূরি। entertain v—লালন করা, পোষণ করা। admiration n-প্রশংসা।


1 comment: