Monday, July 15, 2019

Brave New World - Aldous Huxley - Bangla Summary - Part 1 of 2

Brave New World - Aldous Huxley - Bangla Summary 

Brave New World - Aldous Huxley - Bangla Summary 


ব্রেভ নিউ ওয়ার্ল্ডউপন্যাসের ঘটনা সংগঠিত হয়েছিল ৬৩২ এএফ এর সময় অর্থাৎ বিখ্যাত শিল্পপতি হেনরী ফোর্ড এর টি মডেলের গাড়িটি উদ্ভাবনের তারিখকে সময় গননার শুরু ধরলে তার ৬৩২ বছর পরের এক সময়ের পৃথিবীতে। সে সময় পৃথিবীর নিয়ন্ত্রণ কিছু নির্দিষ্ট ব্যাক্তির হাতে ছিল যারা সমাজের মানুষকে কয়েকটি (৫টি) সামাজিক শ্রেণীতে বিভক্ত করে নেন। আলফা আর বেটা শ্রেণীর মানুষেরা ছিল সমাজের নিয়ন্ত্রক এদের মাঝে ছিল বিজ্ঞানী, রাজনীতিবিদ, শীর্ষ কর্তা ব্যাক্তিরা। আর গামা, ডেলটা, এফসিলন এরা ছিল তাদের কল কারখানায় কাজ করা খেটে খাওয়া মজুর শ্রেণীর লোক। নিচের শ্রেণীর লোকদের সোমা নামক একটি ঔষধ প্রয়োগ করে নিয়ন্ত্রন করা হত।  এই ঔষধের কারনে কেউ কোন ব্যাথা বা দুঃখ-কষ্ট অনুভব করত না, বরং সবাই নিজেকে সুখি ভাবত। এছাড়া ছোট শিশুদেরকে বিভিন্ন ধরনের পরিচর্যা ও পরিবর্তনের মাধ্যমে সমাজ পরিচালকদের মন মত গড়ে তোলা হত।
ঘটনা প্রবাহের শুরু হয়েছিল সেন্ট্রাল লন্ডন হ্যাচারী এন্ড কন্ডিশনিং সেন্টারে। সেখানে হ্যাচারীর পরিচালক তার একজন সহকারিকে (হেনরি ফস্টার) নিয়ে একদল ছেলেকে হ্যাচারী ঘুরিয়ে দেখাচ্ছিল। তারা তখন বোকানভস্কি ও পডস্ন্যাপ প্রসেস সম্পর্কে শিখছিল। এই প্রক্রিয়ায় হ্যাচারী হাজার হাজার একই রকম ভ্রুণ তৈরী করতে সক্ষম ছিল। ভ্রুনগুলো গর্ভে থাকা অবস্থায়ই তাদেরকে বোতলে করে ফ্যাক্টরিতে তৈরী জিনিসের মত বিভিন্ন শ্রেণীতে ভাগ করে ফেলা হয়যারা আলফা শ্রেণীতে যায় তারা ভবিষ্যতে ওয়ার্ল্ড স্টেট এর নেতা ও বুদ্ধিজীবী হবে। এর পরের প্রতিটি শ্রেণীর ভ্রুণগুলোকে শক্তি ও বুদ্ধিমত্তার দিক থেকে তার আগের শ্রেণীর থেকে কিছুটা দূর্বল করে তৈরী করা হয়। সবচেয়ে নিচের শ্রেণী এফসিলনকে অক্সিজেন বঞ্চিতকরণ ও রাসায়নিক ব্যবস্থার মাধ্যমে শুধুমাত্র শারীরিক পরিশ্রম করার করার জোগ্যতাসম্পন্ন করে গড়ে তোলা হয়। হ্যাচারীর একজন কর্মী লিনিয়া ক্রাউন বালকদেরকে বর্ণনা করে কিভাবে সে ভ্রুণগুলোকে গ্রীষ্মমণ্ডলীয় এলাকায় থাকার জন্যে টিকা দিচ্ছিল।
এরপর পরিচালক তাদেরকে হ্যাচারীর শিশুশালায় নিয়ে যায়। এখানে তারা কিছু ডেলটা শ্রেণীর শিশুদেরকে দেখতে পায়, যাদেরকে বই ও ফুল ঘৃণা করতে শিখানো হচ্ছিল। পরিচালক তাদের বললেন এই পদ্ধতি তাদেরকে নিরীহ ও অনুগত খাদকে পরিণত করবে। এরপর তিনি তাদেরকে ওয়ার্ল্ড স্টেট এর নীতিগুলো শেখানোর হিপনোপ্যাডিক পদ্ধতির সম্পর্কে বললেন। যেখানে একটি কক্ষে শিশুরা ঘুমিয়ে থাকে আর একটি কন্ঠ তাদেরকে ফিসফিসিয়ে বিভিন্ন শিক্ষামূলক কথার পুনরাবৃত্তি করতে থাকেএখানে সাধারণত প্রাথমিকভাবে তাদেরকে শ্রেণী সচেতনতা সম্পর্কে শিক্ষা দেয়া হয়। এরপর তিনি তাদেরকে জানালা দিয়ে বাহিরে কিছু নগ্ন শিশুদেরকে দেখালেন যারা সেন্ট্রিফিউগাল বাম্বল পাপী(Centrifugal Bumble-Puppy) নামক একটি যৌণতাপূর্ণ খেলায় মত্ত ছিল।
এ পর্যায়ে মুস্তাফা মন্ড বালকদের কাছে ওয়ার্ল্ড স্টেট এর দশ জন নিয়ন্ত্রকের একজন হিসেবে নিজের পরিচয় প্রকাশ করার পর ওয়ার্ল্ড স্টেট এর ইতিহাস বর্ণনা করলেনতারপর পৃথিবী থেকে সকল প্রকার আবেগ, ইচ্ছা ও মানবীয় অনুভূতি দূর করার ক্ষেত্রে তাদের সফলতার ব্যাপারে তাদের দৃষ্টি আকর্ষন করলেন। ওয়ার্ল্ড স্টেট এর মটো তিনটি কমিউনিটি, আইডেনটিটি ও স্ট্যাবিলিটি। এই সময় লেনিনা হ্যাচারীর বাথরুমে হেনরি ফস্টার ও তার সম্পর্ক নিয়ে ফ্যানি ক্রাউনের সাথে কথা বলছিলেন। ফ্যানি তাকে হেনরি ফস্টারের সাথে ৪ মাসের সম্পর্ক নিয়ে তিরস্কার করল। তখন লেনিনা বার্নার্ড মার্ক্স এর প্রতি তার আকর্ষনের কথা স্বীকার করল। এদিকে হ্যাচারির অন্য এক জায়গায় হেনরী ও আর একজন সহকারী প্রিডেসটিনেটরের লেনিনাকে ভোগ করার বিষয়ে কথোপকথন শুনে বার্নার্ড মার্ক্স রাগে ফুসছিল।
কাজ শেষে লেনিনা বার্নার্ড মার্ক্সকে জানালো নিউ মেক্সিকোতে স্যাভেজ রিজার্ভেশন তার সাথে যেতে পারলে সে খুব খুশি হবে। বার্নার্ড এতে কিছুটা বিব্রত আবার খুব আনন্দিত হল। তার বন্ধু হেমহোলজ (Helmholtz Watson) এর সাথে দেখা করার জন্যে একটি হেলিকপ্টারে করে রওয়ানা দিল। সে আর তার বন্ধু ওয়ার্ল্ড স্টেট এর ব্যাপারে তাদের অসন্তুস্টি ও ক্ষোভ নিয়ে আলোচনা করল। প্রথমে বার্নার্ডই তার রাগ প্রকাশ করল কারন জাতের দিক দিয়ে সে ছিল একেবারে নিচু শ্রেণীর এবং শারীরিক আকৃতির দিক দিয়ে সে ছিল খুব ছোট। হেমহোলজ এর অসন্তুষ্টির কারন হল তাকে সম্মোহনী ভাষা লিখতে বলা হয়েছিল, যেটি ছিল তার বুদ্ধিমত্তার স্তরের তুলনায় নিচু স্তরের কাজ। কয়েকদিন পরে বার্নার্ড তার উর্ধঃতন কর্মকর্তার কাছে স্যাভেজ রিজার্ভেশন এ যাওয়ার ব্যাপারে অনুমতি প্রার্থনা করল। পরিচালক তাকে ২০ বছর আগে একজন মহিলাকে নিয়ে সেখানে যাওয়ার একটি ঘটনা বলল। ঝড়ের মাঝে সে তাকে হারিয়ে ফেলে পরে তাকে আর খুজে পায়নি।
অবশেষে সে তাকে স্যাভেজ রিজার্ভেশনে (আদিম মানুষের সংগ্রহশালা) যেতে অনুমতি দিলে সে আর লেনিনা সেখানে যাত্রা করে। যাত্রার পূর্বে সে হেমহোলজ এর সাথে দেখা করে ও জানতে পারে যে পরিচালক তার কঠিন ও অসামাজিক ব্যবহারে তার প্রতি বিরক্ত ও তাকে আইসল্যান্ডে নির্বাসিত করার পরিকল্পনা করেছেন। রাগে ক্ষুব্ধ হয়ে বার্নার্ড রিজার্ভেশনের দিকে যাত্রা করে। আদিম মানুষের সংগ্রহশালায় গিয়ে সে আর লেনিনা সেখানকার বয়োবৃদ্ধ ও অসুস্থ অধিবাসীদের দেখে বিস্মিত হল। কারন ওয়ার্ল্ড স্টেট এর কোন ব্যাক্তির মাঝেই বার্ধক্যের কোন চিহ্ন দেখা যেত না। তারা একটি ধর্মীয় রীতির বাস্তবায়ন দেখল যেখানে কোন একটি জঘন্য খারাপ কাজের জন্যে একজন যুবককে চাবুক দিয়ে মারা হচ্ছিল। এই ঘটনার পর তাদের সাথে একজন ফর্সা চামড়ার যুবকের সাথে দেখা হল যে গ্রামের অন্যদের থেকে আলাদাভাবে একাকী অবস্থান করছিল। পিতৃ পরিচয় জানতে চাইলে জন তার পরিচয় হিসেবে বলল তার মায়ের নাম হল লিন্ডা যাকে ২০ বছর আগে গ্রামবাসী উদ্ধার করেছিল। বার্নার্ড বুঝতে পারল, পরিচালক যে নারীর কথা বলেছিলো, জনের মা লিন্ডাই হল সেই মহিলা। জনের সাথে কথা বলে সে জানতে পারল লিন্ডাকে গ্রামবাসী একঘরে করে রেখেছে, কারন সে গ্রামের সকল পুরুষের সাথেই ঘুমাতে ইচ্ছুক। একারনেই জন গ্রামবাসীদের থেকে আলাদা হয়ে গ্রামের বাহিরে একাকী জীবনযাপন করছে। সে তাকে আরো জানায় সে বই পড়া শিখেছে দুটি বই থেকে যার একটি হল কেমিক্যাল বন্ড ও ব্যাকটেরিওলজিক্যাল কন্ডিশনিং অফ এমব্রয়ো এবং অন্যটি হল দ্যা কমপ্লিট ওয়ার্কস অফ শেক্সপিয়র২য় বইটি পোপ নামক লিন্ডার এক প্রেমিক লিন্ডাকে দিয়েছে। জন তখন বার্নার্ডকে বলে সে তার গ্রামের বাহিরে যে আরেকটি পৃথিবী আছে অর্থাৎ ব্রেভ নিউ ওয়ার্ল্ড দেখতে ইচ্ছুক।  এই ব্যাপারে সে তার মায়ের কাছে অনেক গল্প শুনেছে। বার্নার্ড তাকে ওয়ার্ল্ড স্টেটে আসার আহবান করল। জন রাজি হল তবে সে তার মা লিন্ডাকে সাথে নেয়ার জন্যে পিড়াপিড়ি করল।      বাকি অংশ

মারুফ মাহমুদ, ঢাকা কলেজ

No comments:

Post a Comment

Trending