Total Pageviews

Tuesday, June 25, 2019

Ted Hughes - Life and Works in Bangla - টেড হিউজ - জীবন ও কর্ম

ted hughes life and works in bangla

Ted Hughes - Life and Works in Bangla - টেড হিউজ - জীবন ও কর্ম
টেড হিউজ - জীবন ও কর্ম
১৭ ই আগস্ট ১৯৩০ সালে ইংল্যান্ডের ওয়েস্ট ইয়র্কশায়ারে জন্মগ্রহণ করেন এডওয়ার্ড জেমস হিউজ টেড হিউজ। তাঁর পিতা উইলিয়াম হিউজ ছিলেন পেশায় কাঠমিস্ত্রী আর এডিথ ফারার ছিলেন অত্যন্ত ধর্মপ্রাণা পরিবারের সন্তান। বাল্যকাল তিনি ইয়র্কশায়ারেই কাটান। ইয়র্কশায়ারের গ্রামীণ পরিবেশ ও পিতার কাছ থেকে শোনা যুদ্ধের গল্প ভবিষ্যৎ কবির মনে প্রচুর প্রভাব ফেলেছিল। মেক্সবোরা গ্রামার স্কুলে তিনি তার প্রাথমিক শিক্ষা গ্রহণ করেন। স্কুল-পাঠ শেষে হিউজ দুবছর রয়াল এয়ারফোর্সে ওয়ারলেস ম্যাকানিক হিসেবে কাজ করেন। ১৯৫১ সালে তিনি ইংরেজি সাহিত্য অধ্যয়নের জন্য ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। মাত্র দুবছরে ইংরেজি সাহিত্যে তাঁর আগ্রহে ভাটা পড়ে। তিনি নৃতত্ত্ব নিয়ে পড়াশুনা শুরু করেন এবং ১৯৫৪ সালে স্নাতক ডিগ্রি লাভ করেন। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে টেড হিউজের সঙ্গে মার্কিন নারী সিলভিয়া প্লাথের সাক্ষাৎ হয় (পরে সিলভিয়া প্লাথ কবি খ্যাতি পান)। ১৯৫৬ সালে হিউজ সিলভিয়াকে বিয়ে করেন। এই দম্পতির এক কন্যা ফিয়েডা রেবেকা (জন্ম ১৯৬০) ও এক পুত্র নিকোলাস ফার (জন্ম ১৯৬২) ছিল। এসময়ে এ দম্পতির মধ্যে মতানৈক্য দেখা দেয় ফলে তারা বিচ্ছিন্ন হয়ে যায়। হিউজের সঙ্গে আরেক মহিলার ঘনিষ্ঠতা জন্মায়, একথা শুনে সিলভিয়া প্লাথ আত্মহত্যা করে। এ মৃত্যুতে হিউজ বেশ মুষড়ে পড়লেও ওই মহিলার সাথে সম্পর্ক বহাল রাখেন। ১৯৬৯ সালে মহিলার মৃত্যু অবধি।
১৯৭০ সালে হিউজ ক্যারল অর্চার্ড নাম্নী এক মহিলাকে বিয়ে করেন। ১৯৮৪ সালর হিউজ ইংল্যান্ডের সভাকবি নিযুক্ত হন এবং ১৯৯৮ সালে মৃত্যু পর্যন্ত সে পদেই বহাল থাকেন।
সাহিত্যের বিভিন্ন শাখায় হিউজের অবাধ বিচরণ ছিল: শিশু সাহিত্য, নাটক, ছোটো গল্প, অনুবাদ, বেতার, নাটক, প্রবন্ধ, সাহিত্য সমালোচনা এসবে তিনি সমান দক্ষ ছিলেন। প্রাণীদের প্রতি তাঁর বিশেষ আকর্ষণ ও তাঁর কবিতায় প্রাণীর প্রাধান্য দেখে অনেকে তাকে জুলরিয়েট ডাকত মজা করে।
যদিও হিউজের আকর্ষণ ছিল আদিম বিষয়ে, যেমন: প্রকৃতি, যুদ্ধ, যৌনতা ও মৃত্যু এসবে, কিন্তু হিউজের এসবের প্রতি আকর্ষণকে মোটা দাগে দুভাগে বিভক্ত করা যায়; এক: উদ্যমের উদ্‌যাপন, স্বতঃস্ফূর্ততা ও সহজাত প্রবৃত্তি। দুই: ভয়ঙ্করকে বরণ, জীবনের আক্রমণাত্মক দিকের প্রতি আকর্ষণ।
হিউজকে ১৯৬০-এর দশকে যেমন পশুদের কবি বলা হতো বা প্রকৃতির কবি বলা হতো তা সত্ত্বেও তিনি ছিলেন বিচিত্র প্রতিভার অধিকারী যদিও প্রকৃতি, পশু বার বারই তাঁর কবিতায় ঘুরে ফিরে আসে। হিউজ বুদ্ধিবৃত্তির তুলনায় নৃশংসতাকে বেশি পছন্দ করেন তার মতে আধুনিক মানুষ শক্তির দিকে না ঝুঁকে নিস্পৃহ বুদ্ধির দিকে বেশি ঝুঁকছে। আধুনিক মানুষের নেতিবাদী দৃষ্টিভঙ্গির ঘোর বিরোধী হিউজ।
At a glance: Ted Hughes
Born: 1930, Mytholmroyd, Yorkshire, England
Died: 1998, London, England
Occupation: Poet, playwright, writer
Nationality English
Signature Ted Hughes

রচনাবলি:
১. দি হকস ইন দে রেন  ১৯৫৭
২. লুপার কাল           ১৯৭০
৩. উড ও               ১৯৬৭
৪. ক্রো                 ১৯৭০
৫. কেভ বার্ডস          ১৯৭৮
৬. রিমেইন্স অব এলমেট ১৯৭৯
৭. মুর টাউন ।          ১৯৭৯

No comments:

Post a Comment

Popular Posts