Search This Blog

Total Pageviews

Saturday, January 12, 2019

A prayer for my daughter - Bangla summary and analysis

A  prayer for my daughter - Bangla summary and analysis
A prayer for my daughter - Bangla summary and analysis


সারাংশ
প্রচণ্ড এক ঝড়ের দিনে কবি দোলনায় সুপ্ত তার কন্যার জন্য প্রাণ ভরে প্রার্থনা করছেন সে যেন সারা জীবন রাহুমুক্ত থাকে, সুস্থ সুন্দর থাকে দেহ মনে। কবি প্রার্থনা করছেন কন্যাটি যেন অপরূপা সুন্দরী হয়, নিরহষ্কার হয়। নিজ জীবনের অভিজ্ঞতায় কবি দেখেছেন রূপসীরা অহঙ্কারী, আর অহঙ্কারী নারী নিজে সুখ পায় না অন্যকেও সুখী। করতে পারে না। কবি তাই তার আত্মজার জন্য জটিলতাহীন, অতি সাধারণ একটি জীবনের প্রার্থনা করছেন। অন্য যে কোনো পিতার মতোই ভালো ঘর, বরের প্রার্থনা করেছেন। নিরহস্কার সুখী সুন্দর জীবন, জটিলতাহীন, সহজ জীবন কামনা করছেন।

কাব্যিক মূল্যায়ন
কবির শিশু কন্যাটির জন্য তার একান্ত প্রার্থনা কবিতাটির মূল বিষয়। কোনো এক ঝড়ের রাতে, প্রকৃতির উন্মাদ আক্রমণ আর আর্তনাদ কবি-কন্যার জন্য সুরক্ষা চিন্তা কবিকে চঞ্চল করে তোলে। বহুক্ষণ তিনি নীরবে তার কন্যার জন্য প্রার্থনা করেনতার কন্যাটি যেন প্রকৃতি সৃষ্ট বা মানব সৃষ্ট যে কোনো দুর্যোগ থেকে সুরক্ষা পায়। কবি প্রার্থনা করেন তার কন্যাটি রূপসী হোক কিন্তু অহঙ্কারী যেন না হয়। কবি-প্রণয়িনী মডগানকে স্মরণ করেই হয়তো কবি বলেন, রূপের অহঙ্কার অনেক নারীকে অসুখী জীবনের শেষ সীমায় নিয়ে যায়। রূপ গর্বে গর্বিতা অনেক নারীই খাটি প্রেম নিবেদনকে প্রত্যাখ্যান করে। বিখ্যাত সুন্দরীদের (হেলেন) রূপের অহংঙ্কার উল্লেখ করে কবি বলেন, তাদের রূপের অহঙ্কারের পরিণতি ছিল করুণ। কবি-কন্যাটিকে কবি বিনয়ী হয়ে বেড়ে উঠার প্রার্থনা করেন।
মডগানের সঙ্গে তার প্রেমের সম্পর্ক স্মরণ করেই কবি প্রার্থনা করেন, তার কন্যাটি যেন মডগানের মতো না হয়, বিপ্লবী রাজনীতিতে, সংহিস পথে মানুষের (আইরিশদের) মুক্তি চিন্তা না করে (আইরিশ মুক্তি আন্দোলনে কবি ছিলেন অহিংসবাদী পার্লামেন্টপন্থি, মডগান ছিলেন সশস্ত্র বিপ্লবপন্থি)। কবি তার কন্যার জন্য প্রার্থনা করেন; সে যেন এসব পথ পরিহার করে। সে যেন নিয়ত থাকে সদা শান্তির পথে, নির্মল, কোমল চিন্তায় যেন সে বেড়ে ওঠে। সব পিতার মতোই তার কন্যার সুন্দর ঘর বরের প্রার্থনা করেন কবি, সুখী জীবনের জন্য প্রার্থনা করেন।

গীতি কবিতাটি দশ স্তবকে রচিত প্রতি স্তবক আট পক্তির, প্রতি পক্তি পাঁচ পদের, প্রতি পদ iambic অর্থাৎ প্রতি পক্তি iambic pentameter গঠিত। ছন্দবিন্যাস aa bb cd dc পদ ও ছন্দ বিন্যাস গীতি কবিতাটিতে যথোপযুক্তভাবে ব্যবহৃত । প্রতীক (symbol) ব্যবহারে ইয়েটস সিদ্ধহস্ত হলেও বর্তমান কবিতাটিতে ঝড়ের প্রতীকটি ছাড়া, প্রতীকের বহুল ব্যবহার নেই। সম্পূর্ণ কবিতাটি নির্মল মনের এক কবি পিতার তার কন্যার কল্যাণ, সর্বাঙ্গীন সুস্থ সুন্দর ভবিষ্যতের জন্য আন্তরিক প্রার্থনা। 

No comments:

Post a Comment

Popular Posts