Tuesday, December 4, 2018

Digging - Seamus Heaney - Bangla Summary and Analysis - সংক্ষিপ্ত আলোচনা



Digging -  Seamus Heaney - Bangla Summary and Analysis
Maruf Mahmood

এখানে ক্লিক করে কবিতাটির অনুবাদ পড়ুন


কবির সংক্ষিপ্ত আলোচনা
১৯৩৯ সালের ১৩৪ এপ্রিল আয়ারল্যান্ডের কান্টিডেরিতে কবি সিমাস হিনির জন্ম। ষাটের দশকের বেলফাস্টে কবি গোষ্ঠীর অন্যতম একজন তিনি। তার পিতা ছিলেন একজন কৃষিজিবি। যার জন্যে তার শৈশব ও যৌবন তার পিতার খামার বাড়িতেই কাটে।  ৯ ভাই বোনের মাঝে হিনি ছিলেন সবার বড়। কুইন্স বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি ভাষা ও সাহিত্যে ১ম শ্রেণীর অনার্স ডিগ্রি প্রাপ্ত হন। বিশ্ববিদ্যালয়ের পত্রিকায় তার প্রথম কবিতা ছাপা হয়। সাহিত্য পিপাসু তরুনদের নিয়ে একটি সংঘ গড়ে তোলেন।কর্মজীবনে তিনি ছিলেন একজন শিক্ষক। হিনি মূলত ইতিহাস, দেশীয় সংস্কৃতি ও ঐতিহ্যের আশ্রয়ে কবিতা লিখেন। তার কবিতা গুলো ছিল প্রকৃতির কাছাকাছি। অনেকে তাকে ইয়েটসের উত্তরসূরী মনে করেন।  তার প্রথম কবিতা সংকলন ডেথ অভ আ ন্যাচারালিস্ট প্রকাশিত হয় ১৯৬৬ সালে। এছাড়া দোর ইনটু দ্যা ডার্ক, সিয়িং থিং স্তেশন আইল্যান্ড উল্লেখযোগ্য। ১৯৯৫ সালে তিনি নোবেল পুরষ্কার লাভ করেন ।


কবিতার সংক্ষিপ্ত আলোচনা
ডিগিং কবিতায় সিমাস হিনি শারিরিক শ্রমের সাথে মানসিক শ্রমের কথা বলেছেন। কবিতার শুরুতে খুবই শক্তিশালী কিছু  শব্দ আমাদেরকে আলোড়িত করে। কবি তার কলমকে বন্দুকের সাথে তুলনা করেছেন। মৃত্তিকা খনন করে তারা কিভাবে তার তলদেশ থেকে খাদ্য ও শষ্যকনা তুলে আনেন। শারীরিক এই শ্রম কবিকে সর্বদা উদ্দীপিত করে। জানালার পাশে বসে কবি কলম হাতে যেন মাটি খোড়ার খর খর ধ্বনি শুনতে পান। নিজের আঙ্গুলের মাঝে শক্ত করে ধরেন কলম।

অবশেষে তিনি প্রতিজ্ঞা করেন যে তার পিতামহেরা যেভাবে কঠিন মৃত্তিকা খনন মরে তুলে এনেছেন শষ্যসম্বার তিনিও তার কলমকে তেমনি খননকারী ব্যাবহার করে 

No comments:

Post a Comment

Trending

Ads