Search This Blog

Total Pageviews

Sunday, October 13, 2019

Introduction to Characters of Iliad - Greek side - ইলিয়াড - চরিত্র পরিচিতি - গ্রিক শিবির

Introduction to Characters of Iliad - Greek side

Introduction to Characters of Iliad - Greek side

ইলিয়াড - চরিত্র পরিচিতি - গ্রিক শিবির
হেলেন : দেবরাজ জিউসের কন্যা, ক্যাস্টর, পলিডিউসেস ও ক্লাইটেমনস্ট্রার বোন। স্পার্টার রাজা মেনেলাউসের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন। অসাধারণ এই রূপসী প্যারিসের সাথে ট্রয়ে পালিয়ে যান। তাঁকে কেন্দ্র করেই গ্রিস ও ট্রয়ের যুদ্ধ। যুদ্ধে ট্রয়ের পতন ঘটলে মেনেলাউসের সাথে তিনি মিসরে চলে যান।
মেনেলাউস : অ্যাট্রিউস পুত্র। স্পার্টার রাজা; আগামেমননের কনিষ্ঠ ভাই। লেসিডামন বা স্পার্টার রাজা। আগামেমননের ছোটো ভাই। তাঁর স্ত্রী রূপসী হেলেনকে ঘিরেই ট্রয়যুদ্ধ। তাঁর স্ত্রী হেলেনকে অপহরণ করে নিয়ে আসার পরই গ্রিকরা ট্রয়ের বিরুদ্ধ যুদ্ধ ঘোষণা করে। তার স্ত্রী হেলেনকে প্যারিস অপহরণ করে ট্রয়ে নিয়ে যান। ট্রয়যুদ্ধ শেষে মেনেলাউস আবার হেলেনের সাথে মিলিত হন। ট্রয়ের যুবরাজ প্যারিস  গ্রিক বাহিনীতে মেনেলাউস একজন সাধারণ যোদ্ধা হিসেবেই উল্লিখিত।
আগামেমনন : ইলিয়াড মহাকাব্যের অন্যতম প্রধান চরিত্র। অ্যাট্রিউসের পুত্র, মেনেলাউসের ভাই, ক্লাইটেমনেস্ট্রার স্বামী, মাইসিনির রাজা এবং ট্রয়ের বিরুদ্ধে যুদ্ধে গ্রিক বাহিনীর সর্বাধিনায়ক। হোমার তাঁর ইলিয়াড মহাকাব্যে আগামেমননকে পরস্পরবিরোধী একরোখা মানুষ হিসেবে চিত্রিত করেছেন।
একিলিস : মর্ত্যের রাজা পেলেউস ও সাগরপরী থেটিসের পুত্র। থেসালির অন্তর্গত ফিদিয়ার মারমিডন জাতির নেতৃত্ব প্রদানকারী। ইলিয়াড মহাকাব্যের মূল চরিত্রগুলোর অন্যতম একজন। অসীম সাহস আর অপরিমেয় শক্তির অধিকারী বীর যোদ্ধা। এ মহাকাব্যে প্যারিস কিংবা প্যারিসরূপী অ্যাপোলোর হাতে তাঁর মৃত্যু ঘটে। বিস্তারিত পড়ুনঃ
ডায়োমিডাস : টাইডিউসের পুত্র। আর্গসের রাজা। হোমার বর্ণিত চরিত্রগুলোর মাঝে অন্যতম একজন। একিলিসের সাথে তার অমিল লক্ষণীয়। যুদ্ধ শেষে তিনি আর্গসে ফিরে যান কিন্তু আফ্রোদিতির রোষে পতিত হয়ে তিনি ইতালিতে নির্বাসিত হন। গ্রিক বাহিনীর তরুণ সেনানায়ক ও একজন সাহসী যোদ্ধা। দেবী অ্যাথিনির সহায়তায় শক্তি সঞ্চার করে তিনি যুদ্ধ দেবতা অ্যারেস ও দেবী আফ্রোদিতিকে যুদ্ধক্ষেত্রে আহত করতে সমর্থ হন (হোমার মনে হয় ডেট এক্সপায়ার্ড গাজা সেবন করেছিল)। বিস্তারিত পড়ুনঃ
নেস্টর : নেলেউসের পুত্র, পাইলসের রাজা। ইলিয়াড মহাকাব্যের অন্যতম একটি চরিত্র। গ্রিক বাহিনীর সবচেয়ে পুরনো সেনানায়ক হলেও যুদ্ধ শেষে তিনি পাইলসে ফিরে গিয়েছিলেন নয় বছর পর। অডিসিউস পুত্র টেলেমেকাস তাঁর পিতার খোঁজে এসে তার সাথে সাক্ষাৎ করেন। বিস্তারিত পড়ুনঃ
অডিসিউস : ইথাকার রাজা, গ্রিক পুরাণের অন্যতম সাহসী বীর হোমারের অডিসি কাব্যের মূল নায়ক। বিস্তারিত পড়ুনঃ
প্যাট্রোক্লাস : মেনোটিয়াসের পুত্র। একিলিসের সহচর এবং অন্তরঙ্গ বন্ধু।। বিস্তারিত পড়ুনঃ
অ্যাজাক্স : গ্রিক সেনানায়ক, অলিয়াস পুত্র। লুক্রিয়ানদের দলপতি। অহংকার আর ঔদ্ধত্যের কারণে তার পতন ঘটে। তিনি সর্বদা টেলামন পুত্র অ্যাজাক্সের পাশাপাশি অবস্থান করে যুদ্ধ করেছেন। কনিষ্ঠ অ্যাজাক্স শারীরিক দিক থেকে ছোটোখাটো হলেও তিনি খুবই দ্রুতগতিসম্পন্ন এবং সুদক্ষ যোদ্ধা।
অ্যাজাক্স : টেলামন পুত্র অ্যাজাক্স। গ্রিকবাহিনীর একজন সুদক্ষ সেনানায়ক। সালামিস দ্বীপের রাজা এবং সালামিস থেকে আসা যোদ্ধাদের দলপতি। ট্রয়ের যুদ্ধে অংশগ্রহণকারী বিখ্যাত বীর। একিলিসের পরেই বীর যোদ্ধা হিসেবে তার স্থান। তাঁর অসাধারণ শক্তিমত্তা আর সাহস দ্বারা তিনি হেক্টরকে আহত করতে সমর্থ হন।  হোমার অ্যাজাক্সকে একরোখা ও হিতাহিতজ্ঞানশূন্য বীর বলে আখ্যায়িত করেছেন। তিনি প্রায় ক্ষেত্রেই কনিষ্ঠ অ্যাজাক্সকে সাথে নিয়ে যুদ্ধ করেছেন।
এন্টিলোকাস : নেস্টর পুত্র। যুদ্ধ এবং ক্রীড়া প্রতিযোগিতায় তিনি তার ভাই প্রেসাইমিডিসের চাইতে অধিক কৃতিত্ব দেখান। পিতাকে রক্ষা করতে গিয়ে তিনি আগামেমননের হাতে নিহত হন।
অ্যাট্রিউস : গ্রিসের মাইসিনির রাজা। আগামেমনন ও মেনেলাউসের পিতা।
অটোমিডন : একজন মারমিডন। ডায়োরেসের পুত্র, একিলিসের সহচর, প্যাট্রোক্লাসের রথের চালক।
ক্যালচাস : থেস্টর পুত্র, গ্রিকদের একজন ভবিষ্যৎ বক্তা। গ্রিক বাহিনীকে ভয়াবহ প্লেগের আক্রমণ বিষয়ে তিনি ভবিষ্যদ্বাণী করেন। তাঁর মতে, একিলিস আর আগামেমননের কারণেই নেমে আসে প্লেগ, ছড়িয়ে পড়ে গ্রিক শিবিরগুলোতে।
ইউরেপাইলাস : আর্মেনিয়নের ইডমন পুত্র। যুদ্ধে তিনি প্যারিস কর্তৃক আহত হন।
হেরাক্লিস : বীর হারকিউলিসের গ্রিক নাম। গ্রিক পুরাণে তাঁকে উপদেবতার সম্মান দেয়া হয়েছে। গ্রিক ও ট্রয়ের যুদ্ধে তিনি গ্রিকদের পক্ষাবলম্বন করেছিলেন।
ইডোমেনাস : ডিউক্যালিয়নের পুত্র। ক্রিটের রাজা ও একজন সম্মানিত সেনানায়ক। আগামেমননের একজন সুদক্ষ সেনাপতি। ট্রয়যুদ্ধে বহু বীরত্ব প্রদর্শন করেন তিনি। ট্রয়ের পতনের পর তিনি ক্রিটে ফিরে যান।
লাপিদস : থেসেলির যোদ্ধা জাতি। যারা অর্ধমানব আর অর্ধ অশ্বরূপী সেন্টরদের যুদ্ধে পরাজিত করেছিল।
মাচাওন : অ্যাসক্লিপিয়াসের পুত্র, বিখ্যাত চিকিৎসক, গ্রিক বাহিনীতে তিনি আহত সৈনিকদের চিকিৎসার ভার গ্রহণ করেন। ইলিয়াড কাব্যের একাদশ অধ্যায়ে তিনি প্যারিস কর্তৃক আহত হন।
মেলিয়েজার : নিজ মাতা কর্তৃক অভিশপ্ত একজন বীরযোদ্ধা। একিলিসের মতোই তিনি যুদ্ধক্ষেত্র হতে নিজেকে সরিয়ে রাখেন।
মেনেস্থেউস : এথেনিয়ানদের দলপতি।
মেনোটিয়াস : প্যাট্রোক্লাসের পিতা।
মেরিয়োনেস : মোলাস পুত্র। রাজা ইডোমিনাসের ভ্রাতুস্পুত্র ও সহচর, ক্রিটবাহিনীর দলপতি। ফিদিয়া হতে একিলিসের সাথে আগত সেনাবাহিনী।
পেলেউস : দেবরাজ জিউসের দৌহিত্র এবং বীর একিলিসের পিতা। দেবরাজ জিউস সাগরপরী থেটিসের সাথে তার বিয়ে দেন। পেলেউসের নাম মাঝেমধ্যেই উচ্চারিত হয়েছে ইলিয়াড মহাকাব্যে, এখানে তার সরাসরি কোনো উপস্থিতি নেই। রাজা প্রায়াম তার পুত্র হেক্টরের মরদেহ ফিরিয়ে আনতে একিলিসের কাছে গেলে, প্রায়াম তার পিতা পেলেউসকে নিয়ে স্মৃতিচারণা করেছেন।
ফিনিক্স : ডোলোপসের শাসনকর্তা। একিলিসের পুরনো বন্ধু পেলেউস কর্তৃক নিযুক্ত একিলিসের শিক্ষক।
ফনিক্স: বৃদ্ধ যোদ্ধা। একিলিস যখন যুবক তখন তিনি এই ফনিক্সের সহায়তা লাভ করেন। একিলিসকে তিনি মনেপ্রাণে ভালোবাসতেন। আগামেমনন আর একিলিসের মাঝে দ্বন্দ্ব উপস্থিত হলে তিনিই প্রথমে এটার মধ্যস্থতা করতে এগিয়ে এসেছিলেন।
স্থেনেলাস : ক্যাপানিউসের পুত্র। ডায়োমিডাসের সহচর।
টেলথিবিয়াস : আগামেমননের প্রধান ঘোষক।
থেরসাইটিস : গ্রিক বাহিনীর জনৈক অবাধ্য ব্যক্তি। তামাশা করার কারণে একিলিসের হাতে নিহত হন। একিলিসের হাতে আমাজনের রানী পেন্থিমিলিয়া নিহত হলে সেই ঘটনা নিয়ে তিনি তামাশা করেছিলেন।
টাইডিউস : ডায়োমিডাসের পিতা, বিখ্যাত বীর।

No comments:

Post a Comment

Popular Posts