Tuesday, September 10, 2019

Volpone - (The Fox) - Ben Jonson - Translation in Bangla - Act - 4 - Scene -1-2-3-4


Volpone - (The Fox) - Ben Jonson - Translation in Bangla - Act - 4 - Scene -1-2-3-4

Volpone - (The Fox) - Ben Jonson - Translation in Bangla - 
Act - 4 - Scene -1-2-3-4

চতুর্থ অঙ্ক, প্রথম দৃশ্য।
(স্যার পলিটিক উড-বী এবং ভ্রমণকারীর প্রবেশ)
স্যার পলিটিকঃ আমি আপনাকে বলেছিলাম, স্যার, যে বক্তা হাতুড়ের ভাগ্যে যা ঘটল তার পেছনে একটা অভিসন্ধি ছিল। আপনি দেখছেন যে চোখ খোলা রাখলে কি করা যেতে পারে। আপনাকে তথ্য দেবার জন্য আপনি আমাকে কিছু বলেছিলেন। আমি আপনাকে বলব, স্যার, (যখন আমরা ভেনিসের এই অক্ষাংশে মিলিত হয়েছি), বিশেষতঃ পৃথিবীর এই অংশের ক্ষেত্রে আমি কিছু বিশেষ ব্যাপার লক্ষ্য করেছি। প্রত্যেক অভিজ্ঞ ভ্রমণকারীরই এসব জানা থাকা উচিত, এবং এগুলো আপনার ভাষা অথবা পোশাকের মতই পরিচিত হওয়া উচিত, যদিও আমি কোনো সূত্র দেব না,স্যার।
ভ্রমণকারীঃ স্যার, এই সব ব্যাপারেও আপনার পরামর্শ পেতে আমি আগ্রহী।
স্যার পলিটিকঃ আমাকে ক্ষমা করুন। আমি বলেছি যে এসব যেহেতু সাধারণ বিষয় সেহেতু এসব ব্যাপারে তেমন খুব একটা মনোযোগ দেবার প্রয়োজন নেই।
ভ্রমণকারীঃ ও, স্যার, বলুন, প্রিয় স্যার, আপনার বুদ্ধির খেতাব দিয়ে আমি আপনাকে আর অপমান করব না। প্রথমতঃ আপনার আচরণ অনুসারে এটা অবশ্যই গম্ভীর এবং শ্রদ্ধাপূর্ণ, সংযমী এবং বিভ্রান্তিকর হওয়া উচিত। কোনো ওজরেই আপনি কোনো গোপন কথা প্রকাশ করতে পারেন না, এমনকি আপনার ঘনিষ্ঠ আত্মীয়দের কাছেও না। যথেষ্ট চিন্তা-ভাবনা না করে, এমনকি কোনো গল্পও বলা ঠিক নয়। যে সব লোকের সঙ্গে আপনি মিশবেন তাদেরকে ভালভাবে নির্বাচন করবেন এবং আপনি কি বলেছেন সে ব্যাপারে সতর্ক থাকবেন। মনে রাখবেন আপনি কখনো সত্যি কথা বলেন না।
ভ্রমণকারীঃ এর মানে কি?
স্যার পলিটিকঃ অপরিচিতের সঙ্গে সত্যি কথা বলবেন না কারণ তারা হল এমনই ব্যক্তি যাদের সঙ্গে কথা বলতে আপনি বাধ্য। অন্যদেরকে আমি একটা দূরত্ব থেকে জানতে পছন্দ করি, স্যার, যাতে করে আমি নিজেকে সমস্ত ঝঞ্ঝাট এবং অসুবিধে থেকে সরিয়ে রাখতে পারি। যদি আপনি এই উপদেশ অনুসরণ না করেন, সব সময়েই আপনার ওপরে চালাকি খাটানো হবে। এবং তারপর, আপনার ধর্মমতে এটাকে প্রচার করবেন না, বরং বিভিন্ন গোত্রের মধ্যে যে বিরোধ রয়েছে তাতে আপনার বিস্ময়ভাবে প্রকাশ করুন এবং আপনার এটা প্রকাশ করা উচিত যে, আপনি সন্তুষ্ট হতেন যদি ধর্ম বলে কিছু না থাকত কেবলমাত্র দেশের আইন-ছাড়া। নিকোলো ম্যাকিয়াভেলী এবং জা বডিন দুজনেরই এই মত ছিল। তারপর আপনাকে অবশ্যই খাবার সময় রূপোর কাঁটাচামচ ধরা এবং ব্যবহার করার নিয়ম শিখতে হবে, এবং ডিনার টেবিলে কাঁচের জিনিস কেমন সূক্ষ্মতার সঙ্গে ব্যবহার করতে হয় তাও জানতে হবে। ইটালীতে এসব খুব গুরুত্বপূর্ণ ব্যাপার, এবং তরমুজ ও ডুমুর খাবার সঠিক সময় কোনটি সেটিও আপনাকে জানতে হবে।
ভ্রমণকারীঃ এটা কি রাষ্ট্রীয় ব্যাপার।
স্যার পলিটিকঃ ভেনিসে এটি গুরুত্বপূর্ণ। ভেনিসের একজন অধিবাসী যদি দেখেন যে একজন লোক প্রথার বিরোধী কোনো কাজ করছেন তাহলে মুহূর্তেই তার সম্পর্কে একটা মতামত খাড়া করে ফেলবেন, তিনি নিশ্চয়ই তা করবেন, এবং তা তিনি প্রকাশ করবেন। আমি আপনাকে বলব, স্যার, আমি এখানে চৌদ্দ মাস ধরে আছি এখানে আসার প্রথম সপ্তাহের, মধ্যেই সবাই আমাকে ভেনিসের অধিবাসী বলে ভুল করেছে, কারণ। এখানকার নিয়ম কানুন আমি খুব ভালো করেই জানতাম।
ভ্রমণকারীঃ (জনান্তিকে) এবং আপনি অন্য কিছুই জানতে না।
স্যার পলিটিকঃ ভেনিস নগর নিয়ে লিখিত কনটারাইনের গ্রন্থটি আমি পড়েছি। বসবাসের জন্য আমি একটি বাড়ি নিয়েছিলাম এবং সেটাকে সাজাবার জন্য ইহুদী ব্যবসায়ীদের কাছ থেকে কিছু জিনিসপত্র কিনেছিলাম। বেশ, যদি আমি একজন ব্যক্তিকেও খুঁজে পেতাম, কেবলমাত্র একজন মানুষও, যাকে আমি বিশ্বাস করতে পারি।
ভ্রমণকারীঃ কি, আপনি কি করতেন, স্যার।
স্যার পলিটিকঃ আমি তাকে ধনী করে তুলতাম, আমি তার ভাগ্য গড়ে দিতাম। তার ভবিষ্যৎ নিয়ে আর কোনো চিন্তা করতে হত না। আমি তাকে পথ নির্দেশ দিতাম।
ভ্রমণকারীঃ কিভাবে, যেমন?
স্যার পলিটিকঃ কিছু পরিকল্পনার মাধ্যমে যা আমি জানি কিন্তু আমি প্রকাশ করব না।
ভ্রমণকারীঃ (জনান্তিকে) - যদি এখানে কেউ থাকত যার সঙ্গে আমি বাজি ধরতে পারতাম, তাহলে আমি কিছু টাকার বাজি ধরতাম এবং বাজির শর্ত হত যে এই নাইট তার পরিকল্পনার কথা প্রকাশ করতে যাচ্ছেন।
স্যার পলিটিকঃ আমার একটি পরিকল্পনা হল - লোকজন এটা জানলেও আমার তেমন কিছু যায় আসে না - তিন বছরের একটি নির্দিষ্ট মূল্যে রটারডাম থেকে লাল রং হেরিং মাছের শুটকি ভেনিস নগরে সরবরাহ করা। রটারডামে আমার প্রতিনিধি আছে। ডাচ রাষ্ট্রীয় প্রধান সেনাপতি একজন সদস্যের এই চিঠি প্রাপ্তির মাধ্যমে আমি এ বিষয় সম্পর্কে জানতে পারি। তিনি তার নাম সই করেননি কিন্তু যে অক্ষরটি তার চিহ্ন বহন করছে তা আপনি দেখতে পাচ্ছেন।
ভ্রমণকারীঃ তিনি কি মোম, সাবান ইত্যাদির ব্যবসায়ী।
স্যার পলিটিকঃ না, তিনি পনিরের ব্যবসায়ী। আরো অনেকেই আছেন যাদের সঙ্গে আমি এই ব্যাপারে আলোচনা করেছি এবং আমি পরিকল্পনাটি বাস্তবায়িত করতে যাচ্ছি। কারণ, আমি নির্দিষ্ট উপায়ে কোনরকম সমস্যা ছাড়াই এটা সম্পাদন করতে পারব, আমি সবকিছুই হিসেব করে দেখেছি। একটি বিশাল পাটাতনবিশিষ্ট নৌকা তিনজন লোক এবং একজন ছেলেকে বহন করতে পারে, এবং এটা আমার জন্য বছরে তিন বার যাতায়াত করতে পারবে। কাজেই যদি এরকম একটিমাত্র যাত্রা সম্পন্ন হয়, আমি আমার ক্ষতি পুষিয়ে নিতে পারব। যদি তিনটের মধ্যে দুটিও বাড়ি ফিরে আসে, আমি আমার লাভ উল্টো দিক থেকে পেয়ে যাব। কিন্তু সেটা তখনই ঘটবে যখন আমার প্রধান পরিকল্পনাগুলো ব্যর্থ হবে।
ভ্রমণকারীঃ তাহলে আপনার অন্য পরিকল্পনাও আছে।
স্যার পলিটিকঃ এক হাজার পরিকল্পনা ছাড়া ভেনিসের মত এমন স্থানের নির্মল বায়ু সেবন করতে আমি অনাগ্রহী। আমি আপনার সঙ্গে প্রতারণা করছি না, স্যার। যেখানেই আমি যাই আমি চিন্তা করি এবং এটা সত্য যে আমি আমার অবসর সময়ে ভেনিস রাষ্ট্রের কাছে উপস্থাপন করার মত কিছু ভাল পরামর্শ সম্পর্কে চিন্তা করি, যেগুলো সম্পর্কে আমি সতর্কতা অবলম্বন করি এবং যেগুলো স্যার, আমি আশা করি, গ্রেট কাউন্সিলের কাছে ব্যাখ্যা করার জন্য দাপ্তরিক অনুমোদন পাবে, তারপর ফর্টির কাছে, এবং তারপর টেন এর কাছে। প্রশাসনের সাথে আমার সম্পর্ক ইতোমধ্যেই প্রতিষ্ঠিত হয়ে গিয়েছে। '
ভ্রমণকারীঃ কার মাধ্যমে ।
স্যার পলিটিকঃ স্যার, এমন একজন মানুষের মাধ্যমে যিনি একটি ছোটো পদ ধারণ করে আছেন কিন্তু যার বেশ প্রভাব আছে। তিনি একজন কোর্ট অধিকারিক।
ভ্রমণকারীঃ আপনি কি বলতে চাইছেন যে তিনি একজন সাধারণ সার্জেন্ট?
স্যার পলিটিকঃ স্যার, এই সৈনিকের মত লোকেরা কখনো কখনো সিনেটরদের মুখে কথার যোগান দেয় যা তারা মহান ব্যক্তিদের মতোই সহজভাবে কাউন্সিলে বলেন। আমার মনে হয় আপনাকে দেখবার জন্য কিছু তথ্য আমার সঙ্গেই রয়েছে - (তার পকেট হাতড়াতে লাগলেন)।
ভ্রমণকারীঃ বেশ, স্যার।
স্যার পলিটিকঃ কিন্তু ভদ্রলোকের সন্তানের মত শপথ করুন যে আপনি এটা ব্যবহার করবেন না।
ভ্রমণকারীঃ আমি, স্যার?
স্যার পলিটিকঃ এবং কোনো বর্ণনাও করবেন না আমার পকেটে তথ্যগুলো নেই।
ভ্রমণকারী : ও, কিন্তু আপনি সেগুলো মনে করতে পারেন, স্যার ।
স্যার পলিটিকঃ আমার প্রথম পরিকল্পনাটা হল ফুলিঙ্গ থেকে আগুন ধরাবার জন্য খড়কুটোর বাক্স সংক্রান্ত। আপনি অবশ্যই জানেন যে এই বাক্স ছাড়া এখানে কোনো পরিবারই নেই। এখন, স্যার, এই বস্তুটি খুব সহজেই বহন করা যায়, ধরা যাক যে আপনার অথবা আমার সরকারের সঙ্গে মতান্তর হয়েছে : স্যার, আমার পকেটে এমন একটা বাক্স নিয়ে, আপনি আমি কি অস্ত্রাগারে যেতে পারি এবং বাস্তব অবস্থাটা কাউকে বুঝতে না দিয়ে বেরিয়ে আসতে পারি?
ভ্রমণকারীঃ শুধু আপনিই জানেন, স্যার।
স্যার পলিটিকঃ খুব ভাল তাহলে। অতএব আমি সরকারের সমক্ষে ঘোষণা করতে পারি যে, শুধুমাত্র দেশপ্রেমিক অথবা দেশের অকৃত্রিম প্রেমিক ছাড়া আর কারো বাড়িতেই এই বাক্স রাখার সুবিধা দেওয়া যুক্তিসঙ্গত হবে না। আর আমি আরো পরামর্শ দেব যে এমনকি ওইসব ছাড় পাওয়া বাক্সগুলোও কোনো দপ্তরে অনুমোদিত হতে হবে এবং সেটা পকেটে লুকোবার মত ছোট আকারের হলে চলবে না।
ভ্রমণকারীঃ চমৎকার বুদ্ধি।
স্যার পলিটিকঃ আমার পরবর্তী বুদ্ধি হল একটা পদ্ধতি বের করা যার দ্বারা অকুস্থলে পরীক্ষার মাধ্যমে সিরিয়া থেকে সদ্য আগত জাহাজ বা ভূমধ্যসাগরের পূর্বভাগ থেকে আগত জাহাজ যেসব জাহাজ সংক্রামক ব্যাধি বহন করে মহামারী আনছে বলে সন্দেহ করা হয় সেগুলোর ব্যাপারে অনুসন্ধান করা এবং সে ব্যাপারে সিদ্ধান্ত নেয়া সম্ভব হবে। যেখানে এখন সন্দেহযুক্ত জাহাজগুলো দূরবর্তী স্থানে থাকে চল্লিশ অথবা পঞ্চাশ দিন ভেনিসের দূরবর্তী দ্বীপে পরীক্ষার জন্য যে তারা মহামারী বহন করছে কি না, আমি বণিকদের ক্ষতি এবং ব্যয় বাঁচাবার বুদ্ধি বের করেছি এক ঘন্টায় ব্যাপারটি নিষ্পত্তি করে।
ভ্রমণকারীঃ সত্যিই, স্যার?
স্যার পলিটিকঃ যদি তা না হয়, তাহলে আমার পরিশ্রমই ব্যর্থ হবে।
ভ্রমণকারীঃ বিশ্বাস করুন, আপনার পরিশ্রম ব্যর্থ হওয়াটা খুব বড় একটা ব্যাপার
স্যার পলিটিকঃ না, স্যার, আমার কথার অর্থ বুঝতে চেষ্টা করুন। এই পরীক্ষার জন্য পেঁয়াজ কিনতে আমার ত্রিশ ফরাসী মুদ্রা খরচ হয়ে গিয়েছে।
ভ্রমণকারীঃ সেটা হল এক পাউন্ড স্টার্লিং।
স্যার পলিটিকঃ তাছাড়া, পানি দ্বারা পরিচালিত ফন্দির মূল্যও রয়েছে, কারণ এটাই হলো তা যা করার কথা আমি ভাবছি, স্যার, প্রথমতঃ দুটো ইটের দেয়ালের মাঝখানে আমি জাহাজকে নিয়ে আসব, কিন্তু দেয়ালটা নির্মিত হবে সরকারী খরচে। এসব দেয়ালের একটিতে আমি একটা ভাল ক্যানভাস বসিয়ে দেবো, যাতে আমি অর্ধেক করে কাটা পেঁয়াজ ঘষে দেবো। অন্য দেয়ালটিতে ছিদ্র থাকবে যার মধ্য দিয়ে আমি আমার ঘাড়ের ডাকের সঙ্গে যার কথা আমি ইতোমধ্যেই উল্লেখ করছি, যা পৃথিবীর সবচেয়ে সহজ জিনিস। এখন, স্যার, যখন পেঁয়াজের ওপরে ষাড়ের ডাকগুলো বাতাসে প্রবাহিত হবে, পেঁয়াজগুলো স্বাভাবিকভাবেই সংক্রাক জীবাণুকে আকর্ষণ করে সেগুলো তাদের উপরিভাগের বর্ণ পরিবর্তিত করার মাধ্যমে ওখানে কোনো সংক্রমণ আছে কিনা তা প্রদর্শন করবে, যদি তাদের বর্ণ আগের মতোই সুন্দর থাকে, এর অর্থ দাঁড়াবে যে জাহাজটি কোনোরকম মহামারী থেকে মুক্ত। এখন আমি আপনাকে যা বলেছি, প্রণালীটি মনে হচ্ছে একেবারে সহজ।
ভ্রমণকারীঃ আপনি ঠিকই বলেছেন, স্যার।
স্যার পলিটিকঃ আমি ভাবছি এই বিষয়ে আমার তথ্য পঞ্জিকাটি এখন যদি আমার সাথে থাকত।
ভ্রমণকারীঃ নিশ্চয়ই, আমিও ভাবছি যদি থাকত। কিন্তু আপনি একবার এ ব্যাপারে তথ্যপঞ্জিকা তৈরী করে ভালই করেছেন স্যার পলিটিক। আমি যদি একজন বিশ্বাসঘাতক হতাম, অথবা আমাকে যদি বিশ্বাসঘাতক বানানো সম্ভব হত, আমি আপনাকে প্রমাণ দেখাতে পারতাম কিভাবে আমি এই রাষ্ট্রের সঙ্গে প্রতারণা করতে পারি এবং তুর্কীদের কাছে একে বিক্রি করে দিতে পারি যদিও এই রাষ্ট্রের যুদ্ধ জাহাজ আছে, অথবা- (তার কাগজপত্র পরীক্ষা করে)
ভ্রমণকারীঃ প্রার্থনা করি, স্যার পল, ওসব কাগজপত্র দেখান।
স্যার পলিটিকঃ কাগজগুলো আমার কাছে নেই।
ভ্রমণকারীঃ আমি সেটাই ভাবছিলাম। আপনার কাগজগুলো কি ওখানে আছে, স্যার?
স্যার পলিটিকঃ না, এটা আমার দিনপঞ্জী যেখানে আমি আমার প্রাত্যহিক কাজকর্মের কথা লিখে রাখি।
ভ্রমণকারীঃ দয়া করে আমাকে দেখতে দিন স্যার, এটায় কি আছে? (পড়তে লাগল)। একটি ইদুর আমার চামড়ার নাল একটু একটু করে খুঁটে খেয়েছে। নতুন নাল পরে বাড়ি থেকে বেরিয়েছে, কিন্তু প্রথমে আমি সম্ভাব্য শয়তানকে প্রতিরোধ করার জন্য উঠোনের ওপর থেকে তিনটে মটরশুটি ছুঁড়ে ফেলি। পরবর্তী কাজঃ আমি যাই এবং দুটো দন্তক খিলান কাঠি কিনি, কারণ রাষ্ট্রীয় বিষয়ের খুঁটিনাটি নিয়ে একজন ডাচ বণিকের সঙ্গে কথা বলার সময় কামড়ে আমার দন্ত খিলান কাঠি ভেঙ্গে গিয়েছিল। বণিকের কাছ থেকে চলে গেলাম এবং আমার সিল্কের মোজা সারাবার জন্য কিছু পয়সা শোধ করলাম। ফেরার পথে, ছোটো মাছ নিয়ে আমি দর কষাকষি করলাম এবং কিনলাম, আর সেন্ট মার্কের স্কোয়ারে আমি জলবিয়োগ করলাম। নিঃসন্দেহে, রাষ্ট্রীয় ব্যাপারে এগুলো বেশ গুরুত্বপূর্ণ তথ্য।
স্যার পলিটিকঃ স্যার, আমি আমার জীবনের কোনো কাজকেই বাদ না দিয়ে সব লিখে রাখি। ।
ভ্রমণকারীঃ বিশ্বাস করুন, এটি বুদ্ধিমানের একটি চর্চা বিশেয়।
স্যার পলিটিকঃ না, স্যার, পড়ে।


চতুর্থ অঙ্ক, দ্বিতীয় দৃশ্য
(লেডি পলিটিক উড-বী, ন্যানো এবং লেডির পরিচারিকাদের প্রবেশ)
লেডি উড-বীঃ তোমরা কি জানো, সেই নীতিহীন নাইট, আমার স্বামী কোথায় থাকতে পারেন নিশ্চিতভাবেই, তিনি কোনো কু-জায়গায় গিয়েছেন।
ন্যানোঃ কেন, তাহলে তাকে তাড়াতাড়ি ধরা যাবে।
লেডিঃ হ্যা, তিনি তাড়াতাড়িই খেলেন এবং আমার সঙ্গে কাজ করবার ক্ষেত্রে তিনি মোটেও নির্ভরযোগ্য নন। আমি বলছি তাকে অনুসরণ করা বন্ধ করো। এই তাপ আমার গাত্রবর্ণের যথেষ্ট ক্ষতি করবে যা তার ভালোবাসা দ্বারা পূরণ হবে না। তাকে নিবৃত্ত করায় আমার কোনো আগ্রহ নেই কিন্তু পাপকর্মে লিপ্ত থাকা অবস্থায় তাকে ধরতে হবে। (গাল ঘষে)। কিভাবে আমার মুখের পাউডার উঠে যাচ্ছে।
পরিচারিকাঃ ওই যে আমার প্রভু, স্যার পলিটিক।
লেডিঃ কোথায়?
পরিচারিকাঃ ওখানে একজন তরুণ ভদ্রমহোদয়ের সঙ্গে।
লেডিঃ ওই ব্যক্তিই, মেয়েটি পুরুষের পোষাক পরে রয়েছে। (ন্যানোর প্রতি) - অনুরোধ করছি, স্যার, যান এবং আমার স্বামীকে কনুই দিয়ে গুঁতো দিন। তার সম্মানের ক্ষতি করার কোনো ইচ্ছে আমার নেই, কিছুটা বিবেচনা করা যেতে পারে।
স্যার পলিটিকঃ (তাকে দেখে) - ওই যে আমার স্ত্রী।
ভ্রমণকারীঃ কোথায়?
স্যার পলিটিকঃ নিঃসন্দেহে স্যার, আমি তার সঙ্গে আপনাকে পরিচিত করাব। যদিও তার স্বামী হিসেবে এটা বলা উচিত নয়, কিন্তু তবু বলি, ফ্যাশন এবং কেতার ক্ষেত্রে সে একজন চমৎকার মহিলা। আর সৌন্দর্যের ক্ষেত্রে আমি তার সঙ্গে তুলনা করতে পারি-
ভ্রমণকারীঃ মনে হচ্ছে আপনি ঈর্ষাকাতর স্বামী নো কারণ তা না হলে অন্য লোকের কাছে তার প্রশংসা করতেন না।
স্যার পলিটিকঃ না, এবং কথোপকথনের দক্ষতার ক্ষেত্রে-
ভ্রমণকারীঃ যদি তিনি আপনার স্ত্রী হন, তাহলে আমি নিশ্চিত যে কথোপকথনের ক্ষেত্রে তার যথেষ্ট পারঙ্গমতা আছে।
স্যার পলিটিকঃ (ভ্রমণকারীকে তার স্ত্রীর সঙ্গে পরিচিত করিয়ে দিলেন) - ম্যাডাম, এই ভদ্রলোকের সঙ্গে পরিচিত হও। দয়া করে তার সঙ্গে ভাল ব্যবহার করো । তাকে মনে হচ্ছে যে তিনি একজন যুবক, কিন্তু তিনি হলেন-
লেডি উড-বীঃ কিন্তু বাস্তবিক তিনি মোটেই একজন যুবক নন।
স্যার পলিটিকঃ হ্যা, এত তরুণ বয়সেই যে যুবক পৃথিবীর সব কিছু জানেন-
লেডি উড-বীঃ তুমি বলতে চাইছ যে এই ব্যক্তি পুরুষের বেশ ধারণ করেছে আজ খুব তাড়াতাড়ি একটি বিশেষ উদ্দেশ্যে।
স্যার পলিটিকঃ তুমি কি বলতে চাইছ?
লেডি উড-বীঃ আমি বলতে চাইছি, স্যার, যে তোমার সঙ্গী বিশেষ কারণে এই পুরুষের পোষাক পরেছে। তুমি আমার কথার অর্থ বুঝতে পেরেছ। বেশ, স্যার পলিটিক এ রকম আচরণ তোমাকে মানায় না। আমি ভেবেছিলাম যে নামের সম্মান তোমার কাছে বেশী মূল্যবান অন্য সব কিছুর চেয়ে, যে তুমি তোমার সম্মানিত নামকে নিয়ে ধ্বংসকারী খেলায় মেতে উঠতে পারো না, যেমন গম্ভীর স্বভাবের লোক তুমি, আর তাছাড়া তোমার পদমর্যাদা। যদিও নাইটরা তাদের বিশ্বস্ততার শপথ রাখতে মোটেও আগ্রহী হয় না, বিশেষতঃ তাদের নিজেদের স্ত্রীদের ক্ষেত্রে।
স্যার পলিটিকঃ এখন, আমার নলের শপথ যেগুলো আমার নাইটত্বের প্রতীক-
ভ্রমণকারীঃ (জনান্তিকে) ঈশ্বর, শপথ নিতে তার মন কতো নীচে নামতে পারে।
স্যার পলিটিকঃ (স্ত্রীকে) - আমি তোমাকে বুঝতে পারছি না।
লেডি উড-বীঃ নিশ্চয়ই, স্যার, তোমার নির্লজ্জতা ব্যাপারটিকে এইভাবে টেনে নিতে চেষ্টা করুক। (ভ্রমণকারীকে) স্যার, আমি আপনার সঙ্গে একটি কথা বলতে চাই। কোনো মহিলার সঙ্গে প্রকাশ্যে দ্বন্দ্বে যেতে আমি অনিচ্ছুক, আদব কায়দার বই অনুসারে তা বিকৃত বা ভয়াবহ মনে হতে পারে। প্রকাশ্যে ঝগড়া করা একজন মহিলার স্থুল আচরণের পরিচায়ক; এবং যে কোনো মূল্যে আমি তা এড়াতে চাই। আর আমার স্বামীর কাছ থেকে যে ব্যবহার পাই না কেন, তবু একজন সুন্দরী মহিলাকে পাবার জন্যে এভাবে তিনি অন্যজনের প্রতি অবিচারের দয়াহীনতা দেখিয়েছেন এবং বিশেষতঃ যখন শেষোক্তজন তাকে চেনে না -হা এবং সেই অবিচার করে যাওয়ার জন্য সে মহিলা জাতির স্থলনের দায় থেকে মুক্তি পাবে না, যদি এটা ভালো আচরণের লঙ্ঘন না হয়ে থাকে।
ভ্রমণকারীঃ এসব কিছুর অর্থ কি?
স্যার পলিটিকঃ মহোদয়া এলোমেলো কথা রেখে আসল কথায় এসো।
লেডি উড-বীঃ নিশ্চয়ই, স্যার, আমি তাই করব। যখন থেকে তুমি তোমার নির্লজ্জতার পরিচয় দিয়ে এবং এই রূপোপজীবীনীর বিদ্রুপাত্মক উক্তির সাহায্যে আমাকে রাগিয়ে তুলেছ, যে কিনা যুবকের চামড়া দিয়ে নিজেকে আবৃত করে রেখেছে, এই খোজা নিরোর স্পোরাসের সাথে তুলনীয়, এই উভলিঙ্গ-
ভ্রমণকারীঃ এখানে আমরা কি দেখছি। কবিদের বর্ণিত ক্রোধ, বা মহান ঐতিহাসিক ব্যক্তিদের ঝোড়ো মেজাজের উদাহরণ?
স্যার পলিটিকঃ (স্ত্রীকে) বিশ্বাস করো এই ভদ্রলোকের অনেক যোগ্যতা আছে, এবং তিনি আমাদের দেশের লোক।
লেডি উড-বীঃ হা, সে সেই এলাকারই অধিবাসী যেখানে কুখ্যাত চরিত্ররা আশ্রয় নেয়। এসো, আমি তোমার জন্য লজ্জিত হচ্ছি, স্যার পলিটিক, আমি লজ্জিত হচ্ছি এই দেখে যে তোমার কোনো মর্যাদাবোধ নেই যে তুমি এভাবে একটি লোভী বারবণিতার, একটি নীচু শ্রেণীর রূপোপজীবীনীর, পুরুষের ছদ্মবেশে একটি মহিলা শয়তানের পৃষ্ঠপোষক বা রক্ষাকর্তা হয়ে উঠেছো।
স্যার পলিটিকঃ (ভ্রমণকারীকে) - না, যদি আপনি পুরুষের ছদ্মবেশে একজন মহিলা হন, তাহলে আমি অবশ্যই আপনার সাহচর্যকে বিদায় জানাবো। ব্যাপারটা মনে হচ্ছে স্পষ্ট হয়ে উঠেছে (যেতে উদ্যত)।
লেডি উড-বীঃ হ্যা, তুমি তোমার নিষ্কলুষতার ভান করে ব্যাপারটিকে এড়িয়ে যাবার চেষ্টা করতে পারো। কিন্তু এই বারবণিতার ক্ষেত্রে, নগরের এই এলাকার কারারক্ষকের ক্রোধ থেকে সে বাঁচবে যতক্ষণ পর্যন্ত না কারারক্ষক এর বিরুদ্ধে ব্যবস্থা নেয় তার কাজের স্বাধীনতার জন্য। আমিই এর জন্য ব্যবস্থা করব।
(স্যার পলিটিকের প্রস্থান)
ভ্রমণকারীঃ ব্যাপারটা খুব চমৎকার, নিঃসন্দেহে, আর আপনি কি প্রায়ই এমন আচরণ করে থাকেন? এটা কি আপনার বুদ্ধির অনুশীলন যেটা আপনি যখনই সুযোগ পান তখনই করে থাকেন? ম্যাডাম -
লেডি উড-বীঃ আপনার লজ্জিত হওয়া উচিত, স্যার।
ভ্রমণকারীঃ আপনি কি আমার কথা শুনতে পাচ্ছেন, মহোদয়া? কেন, যদি আপনার স্বামী আমার কাছে একটি শার্টের জন্য আপনাকে পাঠায়, অথবা বাড়িতে নিমন্ত্রণ করার জন্য পাঠায়, আপনি তা আরো সংক্ষিপ্ত উপায়ে করতে পারেন।
লেডি উড-বীঃ এই সব কথা আপনাকে আমার কবল থেকে রক্ষা করতে পারবে না
ভ্রমণকারীঃ কেন? তাহলে কি আমি আপনার কবলে পড়েছি। নিশ্চয়ই আপনার স্বামী আমাকে বলেছিলেন যে, আপনি দেখতে সুন্দর, এবং আপনি তাই, শুধু আপনার নাক, নাকের পাশটাকে দেখে কুইন আপেলের মত মনে হয়।
লেডি উড-বীঃ এই অপমান সবচেয়ে সহ্যশীল লোকও সহ্য করতে পারে না।


চতুর্থ অঙ্ক, তৃতীয় দৃশ্য
(মসকার প্রবেশ)
মসকাঃ (লেডিকে) কি হয়েছে, ম্যাডাম?
লেডি উড-বীঃ এই ক্ষেত্রে যদি ভেনিসের সিনেট বিচার না করে, তাহলে তারা যে সত্যিই অভিজাত সরকার, সেটা আমি অস্বীকার করব।
মসকাঃ আপনার প্রতি কি অন্যায় করা হয়েছে, ম্যাডাম?
লেডি উড-বীঃ কেন? আপনি যার কথা বলেছিলেন সেই নীচু শ্রেণীর বারবণিতাকে আমি ধরেছি। সে নিজেকে পুরুষের ছদ্মবেশে লুকিয়ে রেখেছে !
মসকাঃ কে ইনি? কি বলছেন আপনি? যার কথা আমি আপনাকে বলেছিলাম সে ধরা পড়েছে এবং তাকে সিনেটের সামনে হাজির করা হয়েছে। আপনি তাকে দেখতে পাবেন।
লেডি উড-বীঃ কোথায়?
মসকাঃ আমি আপনাকে সেখানে নিয়ে যাব। এই তরুণ ভদ্রলোককে আমি আজ সকালে বন্দরে জাহাজ থেকে নামতে দেখেছি।
লেডি উড-বীঃ এটা কি সম্ভব? আমার বিচার কি করে ভুল হতে পারে? (ভ্রমণকারীকে) স্যার, আমি লজ্জিত হয়ে আপনাকে বলছি যে আমি ভুল করেছি এবং ক্ষমাপ্রার্থী।
ভ্রমণকারীঃ কি, আপনি কি এখন অন্য ভূমিকা গ্রহণ করেছেন?
লেডি উড-বীঃ আমি আশা করব একজন ভদ্রমহিলার ক্রোধ স্মরণ করার কুইচ্ছা আপনার হবে না। আপনি যদি ভেনিসে থাকেন, স্যার, আপনার জন্য আমি যতোটা পারি করবো।
মসকাঃ আপনি কি আমার সঙ্গে আসবেন, ম্যাডাম?
লেডি উড-বীঃ  (ভ্রমণকারীকে) দয়া করে স্যার, আমাকে ডাকবেন। নিশ্চয়ই আপনি আমার সঙ্গে যতোবার দেখা করবেন তততবারই আমার মনে হবে যে আপনি আমার অন্যায় আচরণকে ক্ষমা করে দিয়েছেন। (লেডি, মসকা, ন্যানো এবং পরিচারিকাদের প্রস্থান)
ভ্রমণকারীঃ (স্বগত) এটা খুবই অস্বাভাবিক। তাকে কি স্যার পলিটিক উড-বী বলে ডাকা হয় না তাকে কোটনা স্যার পলিটিক বলে ডাকা উচিত। তার স্ত্রীর সঙ্গে আমাকে পরিচিত করাবার জন্য কী পদ্ধতিই না তিনি অবলম্বন করেছেন। বেশ, বুদ্ধিমান স্যার পল, যখন আপনার জীবনের অনভিজ্ঞতার বিরুদ্ধে আপনি এমন অভিসন্ধি করেছেন, আমি এখন পরীক্ষা করে দেখব কি করে আপনি পাল্টা ষড়যন্ত্রের বিরুদ্ধে নিজেকে রক্ষা করতে পারেন। (প্রস্থান)


চতুর্থ অঙ্ক, চতুর্থ দৃশ্য।
(ভলটোর, করবাসসিও, করভিনো এবং মসকার প্রবেশ)
ভলটোরঃ বেশ, এখন তুমিই জানো কিভাবে ব্যাপারটিকে সামাল দেব। তোমার অবিচলিত ভাব বা দৃঢ়তাই আসল যা এই ক্ষেত্রে সাফল্য এনে দিতে পারে।
মসকাঃ মিথ্যাচার কি আমাদের সবার সঙ্গে যথাযথ ভাবে যোগাযোগ ঘটিয়ে দিচ্ছে? আপনি কি এ ব্যাপারে নিশ্চিত? সবাই কি জানে তারা বাশিতে কোন সুর বাজাচ্ছে?
করভিনোঃ হ্যা।
মসকাঃ তাহলে ইতঃস্তত করবেন না।
করভিনোঃ (মসকাকে একপাশে নিয়ে গিয়ে) কিন্তু এডভোকেট ভলটোর কি প্রকৃত সত্যটা জানেন যে আমি আমার স্ত্রীকে ভলপোনির কাছে পাঠিয়েছিলাম?
মসকাঃ ও, স্যার, কোনোপ্রকারেই নয়। আমি ব্যাপারটির একটা অবস্থা উপযোগী ঘটনা উদ্ভাবন করেছি এবং আপনার সুনাম নষ্ট হবার হাত থেকে রক্ষা করেছি। কিন্তু সাহসী হোন, স্যার।
করভিনোঃ আমি তাকে ছাড়া আর কাউকেই ভয় করি না কারণ কেসে এডভোকেটের চমৎকার ওকালতির জন্য ভলপোনির সম্পত্তির উত্তরাধিকার পাবার ক্ষেত্রে যুগ্ন উত্তরাধিকারী হবার সম্ভাবনা তার রয়েছে-
মসকাঃ তিনি যুগ্ম উত্তরাধিকারী হতে পারবেন না, যদিও গলায় দড়ি দেবার জন্য তাকে একটি দড়ির অংশ দেয়া যেতে পারে। আমরা তার কণ্ঠস্বর, কোর্টে তার উচ্চারিত বক্তব্য ব্যবহার করব, যেমন করে আমরা দাঁড়কাকের দেয়া সাক্ষ্য ব্যবহার করব।
করভিনোঃ ও হ্যা, করবাসসিও কি করবেন?
মসকাঃ আপনি বলতে চাইছেন এই কেসটি শেষ হবার পর?
করভিনোঃ হ্যা।
মসকাঃ কেন, আমরা ব্যাপারটা নিয়ে ভাবব। তার শরীর ইতোমধ্যেই এতো ভেঙ্গে পড়েছে এবং শুকিয়ে গিয়েছে যে আমরা তার মাংস বিক্রী করতে পারব মিশরীয় মমির চুর্ণ - মাংস যেমন করে বিক্রীত হয়। (ভলটোরকে) এই অসতী পত্মীর স্বামীকে তার শিং নিয়ে খেলা করতে দেখে আপনি কি আমোদ পাচ্ছেন না? (স্বগতঃ) - পুরো ব্যাপারটি যদি ভালোয় ভালোয় শেষ হত, তাহলেই আমি সুখী হতাম। (করবাসসিওকে) স্যার, আপনি হচ্ছেন সেই ব্যক্তি যে পুরো ব্যাপারটির ফল ভোগ করতে যাচ্ছেন, এবং অন্যেরা জানে না যে আপনিই তাদের পরিশ্রমের পুরস্কার স্বরূপ ফলটা পাবেন।
করবাসসিওঃ হ্যা, কিন্তু সাবধান, জোরে কথা বোলো না।
মসকাঃ (করভিনোর দিকে ফিরে) কিন্তু ভয় পাবেন না, আপনিই সম্পত্তি ভোগ করবেন। (নিজেকেই) - এটা ঠিক নয় যে, আপনি, করভিনো, কোনো কিছু পাবেন । (আবার ভলটোরকে) সম্মানিত স্যার, মার্কারি যিনি কিনা তীক্ষ্ম জিহবাবিশিষ্ট এবং প্রত্যুৎপন্নমতিত্ব লোকদের পৃষ্ঠপোষক, তার সহযগিতায় কোর্টে আপনার উচ্চকিত কণ্ঠস্বর অনুপ্রেরণা লাভ করুক, অথবা সেলটিক হারকিউলিস, বাগ্মিতার যিনি প্রতীক, তার সহযোগিতায়, এবং হারকিউলিস আপনাকে সেই ভাষা ব্যবহার করতে সাহায্য করুক যা তার গদার মতোই প্রচন্ড আঘাত দেবার মত কার্যকরী হয়ে আপনার নিজের শত্রুদের অপর বিজয় লাভ করতে সহায়তা করতে পারে, এমন ভাষা যার কিনা প্রবল ঘূর্ণির প্রচণ্ডতা আছে, স্যার।
ভলটোরঃ এখানে তারা এসেছেন। আপনারা চুপ করুন।
মসকাঃ যদি আপনার প্রয়োজন হয়, স্যার, আমি আরেকজন সাক্ষীকে হাজির করতে পারি।
ভলটোরঃ কে এই সাক্ষী?
মসকাঃ স্যার, তিনি লেডি পলিটিক উড-বী।

No comments:

Post a Comment

Trending