Total Pageviews

Saturday, July 20, 2019

Life and Works of Edmund Spenser in Bangla

Life and Works of Edmund Spenser in Bangla
Life and Works of Edmund Spenser in Bangla
স্পেনসারকে ইংরেজী সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ কবিদের একজন মনে করা হয়। এডমন্ড স্পেনসার ১৫৫২ সালে লন্ডনের ইস্ট স্মিথফিল্ডে জন্মগ্রহণ করেন। তার পিতা ছিলেন একজন ভ্রাম্যমান কাপড় তৈরীকারী। তাঁর পরিবার লিংকনশায়ার থেকে লন্ডনে এসেছিল। ১৫৬১ সালে স্পেনসার মার্চেন্ট টেইলরস বিদ্যালয়ে ভর্তি হন। ১৫৬৯ সালে প্রেমব্রুক হল ক্যামব্রিজ থেকে গ্রাজুয়েট হন এবং ক্যামব্রিজ থেকেই ১৫৭৬ সালে এম.এ ডিগ্রি লাভ করেন। ১৫৬৯ সালে তাঁর প্রথম প্রকাশনা Anonymous-এর অনুবাদ প্রকাশিত হয়। ১৫৭৯ সালে প্রকাশিত হয় The Shepheardes Calenders যা ছিল স্পেনসারের প্রথম বড় ধরনের কোন কাজ।  ১৫৯৫ সালে তাঁর Amoretti and Epithalamion শিরোনামে বিখ্যাত সনেটগুচ্ছ প্রকাশিত হয়।
১৫৯৪ সালের জুন মাসে এলিজাবেথ বয়লি নামের এক সুন্দরী নারীর সাথে তিনি বিবাহবন্ধনে আবদ্ধ হন। তাঁর বিখ্যাত সাহিত্যকর্মের মধ্যে Colin Clout’s Come Home Againe (1595), Four Hymns (1596), The Faeire Queene বিশেষ উল্লেখযোগ্য। পেত্রার্কীয় সনেটের অনুসরণে প্রেমবিষয়ক সনেট রচনা করে তিনি ইংরেজি সাহিত্যে খ্যাতিমান হয়ে আছেন।
১৫৯৯ সালে এই মহান কবি পরলোকগমন করেন। স্পেনসারের ‘Amoretti' কবিতাটি ১৫৯৫ খ্রিষ্টাব্দে প্রথম প্রকাশিত হয়। প্রেমিক কর্তৃক প্রেমিকাকে নিবেদিত এই কবিতা। ধারণা করা হয় যেএলিজাবেথ বয়লি নামের যে মহিলাকে কবি বিবাহবন্ধনে আবদ্ধ করেন তাকে উদ্দেশ্য করেই লেখা এই কবিতাটি। স্পেনসার প্রেমবিষয়ক সনেট রচনাতেই হয়ত বেশি স্বাচ্ছন্দ্য অনুভব করতেন। এদিকে এ কবিতা প্রকাশের পূর্বেই পেত্রার্কের Rime ইংরেজি কাব্যধারাকে স্পর্শ করেছে। পেত্রার্কীয় চিন্তাচেতনা ও ভাবধারা তখন ইংরেজ তরুণ কবিদের অনুপ্রাণিত করছে। পেত্রার্কীয় চেতনাকে আত্মস্থ করে ইংরেজি সনেটের ক্ষেত্রে একটি নতুন ধারার সূচনা করেন স্পেনসার তার প্রেমবিষয়ক সনেটগুলো রচনা করে। সমালোচকদের মতেকবিতাটিতে যেন বর নতুন কনেবধূকে নিবেদন করছে তার হৃদয়ের আকুতি।
১৩ জানুয়ারী ১৫৯৯ সালে এই বিখ্যাত কবি ৪৬ মতান্তরে ৪৭ বছর বয়সে পৃথিবীর মায়া ত্যাগ করে না ফেরার দেশে চলে যান। 

No comments:

Post a Comment

Popular Posts