Search This Blog

Total Pageviews

Friday, June 14, 2019

Martin Luther King - Life and Works

Martin Luther King - Life and Works

Martin Luther King - Life and Works

জীবন ও কর্ম
মার্টিন লুথার কিং  জর্জিয়া অঙ্গরাজ্যের রাজধানী আটলান্টায় ১৫ই জানুয়ারি ১৯২৯ সালে জন্মগ্রহণ করেন। তাঁর মূল নাম ছিল মাইকেল লুথার কিং জুনিয়র, পরে তিনি তার নাম বদলে রাখেন মার্টিন লুথার কিং। তার পিতামহের কাল থেকেই তারা পেশায় যাজক শ্রেণির অন্তর্ভুক্ত। ১৯৬০ সালে মৃত্যুর পর্যন্ত মার্টিন লুথার কিংয়ের পিতা যাজকই ছিলেন এবং মার্টিন লুথার তার সহকারী ছিলেন।  ১৯৪৮ সালে মার্টিন মোরে হাউজ কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। এই কলেজটি ছিল মূলত নিগ্রোদের জন্য, এ কলেজ থেকেই তার পিতা ও পিতামহ স্নাতক উত্তীর্ণ হন। তারপর তিন বছর মার্টিন পেনসিলভেনিয়ায় ধর্মতত্ত্ব অধ্যয়ন করেন এবং ১৯৫১ সালে বি. ডি ডিগ্রি লাভ করেন। পরে বোষ্টন বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫৫ সালে পিএইচ, ডি ডিগ্রি লাভ করেন। বোষ্টনে থাকাকালেই তিনি বিদুষী মহিলা কোরেটা স্কটকে বিয়ে করেন। এ দম্পতির দুপুত্র ও দু'কন্যা ছিল।
১৯৫৪ সালে মার্টিন আলবামার মন্টোগোমারী ব্যাপ্টিস্ট চার্চের যাজক হন। বরাবরই মার্টিন ছিলেন নাগরিক ও নিগ্রো অধিকারের প্রবক্তা । ১৯৫৫ সালেই তিনি নিগ্রো আন্দোলনে নেতৃত্ব দেন, সে বছরই তিনি বাস-বয়কট অহিংস আন্দোলনে নেতৃত্ব দেন। সে আন্দোলন ৩৮২ দিন স্থায়ী হয়। আন্দোলনের ফলে ১৯৫৬ সালের ২১ শে ডিসেম্বর মার্কিন সুপ্রীম কোর্ট শ্বেতাঙ্গ ও কৃষ্ণাঙ্গদের জন্য আলাদা বাস-ব্যবস্থাকে অসাংবিধানিক ঘোষণা করেন। আন্দোলন চলাকালীন সময়ে মার্টিন বন্দি হন, তার বাড়িতে বোমা ফেলা হয় এবং ব্যক্তিগতভাবে তাকে অপমান, লাঞ্চনার শিকার হতে হয়। ফলশ্রুতিতে, তিনি একজন দৃঢ়চেতা, অনমনীয় নিথো নেতা হিসাবে আত্মপ্রকাশ ও আত্মপ্রতিষ্ঠা পান।
১৯৫৭ সালে তিনি খ্রিষ্টান ধর্মের দীক্ষায় ও মহাত্মা গান্ধীর অনুসরণে নাগরিক অধিকার আন্দোলনে নেতৃত্ব দিতে শুরু করেন। ১৯৫৭ থেকে ১৯৬৮ তিনি প্রায় ছয় মিলিয়ন মাইল অতিক্রম করেন ও আড়াই হাজার জনসভায় বক্তৃতা করেন। এ সময়ে যেখানেই অন্যায় অনাচার মানবাধিকার লঙ্ঘিত হতে দেখেছেন, সেখানেই বিদ্রোহ করেছেন। এ সময়ে তিনি পাঁচটি পুস্তক ও বহু প্রবন্ধ রচনা করেন। এ সময়েই বার্মিংহাম জেল থেকে চিঠিনিগ্রো আন্দোলনভিত্তিক চিঠিটি লেখেন এবং ওয়াশিংটন ডিসিতে প্রায় ২,৫০,০০০ জনতার এক সমাবেশে আই হ্যাভ এ ড্রীম' শীর্ষক বক্তৃতাটি দেন, প্রেসিডেন্ট কেনেডীর সঙ্গে সাক্ষাৎ করেন এবং লিন্ডন বি জনসনের পক্ষে নির্বাচনি প্রচারণার কাজ করেন। কমপক্ষে বিশবার তিনি কারারুদ্ধ হন, চারবার শারীরিকভাবে নিগৃহীত হন এবং শুধু মার্কিন নিগ্রোদেরই নয় বিশ্ব মানবতার অগ্রদূত হিসেবে আবির্ভূত হন।
মাত্র ৩৫ বছর বয়সে তিনি শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন এবং লব্ধ অর্থ মানবাধিকার আন্দোলনের জন্য দান করেন। ১৯৬৮ সালের ৪ঠা এপ্রিল টেনেসির মেমপীতে তাঁর হোটেলের বারান্দায় তিন আততায়ীর গুলিতে নিহত হন।
কর্ম
১৯৫৮ ফ্রাইড টুওয়ার্ড ফ্রিডম প্রকাশিত হয়।
১৯৬৩ লেটার ফ্রম বার্মিংহাম জেলরচনা করেন। ২৮ শে আগস্ট আই হ্যাভ এ ড্রীম' শীর্ষক ভাষণ দেন। প্রায় ২,৬০,০০০ জনতার সমাবেশে তিনি এ বক্তৃতা দেন। এর ফলেই তিনি বিশ্বের অবিসংবাদী মানবাধিকার দাবি আদায়ের নেতা হিসেবে আত্মপ্রকাশ করেন
এক নজরে মার্টিন লুথার কিং
Name: Martin Luther King, Jr.
Born: 1929, Altanta, Georgia, U.S.
Died: 1968, Memphis, Tennessee, U.S.
Occupation: Clergyman, activist
Movement:  African-American Civil Rights Movement, Peace Movement


I have a dream - Martin Luther King - Bangla Translation

I have a dream - Martin Luther King - Bangla Summary and Analysis


No comments:

Post a Comment

Popular Posts