Search This Blog

Total Pageviews

Tuesday, January 1, 2019

John donne - life and works in Bangla - জন ডান - জীবন ও কর্ম



john-donne life and works
 John donne - life and works in Bangla - জন ডান -  জীবন ও কর্ম


John donne - life and works in Bangla - জন ডান -  জীবন ও কর্ম

জীবন কর্ম
জন ডানকে মেটাফিজিক্যাল কবিদের প্রাথমিক যুগের মুখপাত্রও বলা যায়। তাঁর রচিত সনেট, ভালোবাসার কবিতা, ধর্মীয় কবিতা, ল্যাটিন অনুবাদ, এপিগ্রাম বাঁ ক্ষুদ্র অর্থবহ কবিতা, ব্যাঙ্গ কবিতা, গান, উপদেশবানি ইত্যাদির মাধ্যমে তিনি চির অম্লান।  তাঁর নাটকিয় বাক্য চয়ন, শক্তিশালী বাগ্মিতা সমসাময়িক সহজ সরল এলিজাবেদিয় কাব্যের উপর আঘাত হানে। তাঁর প্রাথমিক যুগের কবিতা গুলোই ইংরেজ সমাজ সম্পর্কে তাঁর গভীর জ্ঞানের প্রকাশ ঘটায়। তাঁর রচনার আর একটি বৈশিষ্ট্য ছিল সত্যিকারের ধর্মীয় চিন্তার প্রকাশ। তবে তিনি তাঁর মেটাফিজিক্যাল কবিতায় মুন্সিয়ানার কারনেই সবচেয়ে বিখ্যাত হয়ে আছেন।  সমাজ পরিবার ব্যক্তি বিধৃত জীবনকে শুধুমাত্র উচ্ছ্বসিত ভাবাবেগের পরিবর্তে মুখ্যত বুদ্ধিসচেতন, বিশ্লেষণধর্মী, দার্শনিক মনোভঙ্গি নিয়ে উপলব্ধির প্রয়াস জন ডান-এর অভিষ্ট লক্ষ্য ছিল। জীবনের হতাশা নিরাশা, ধুসর ভবিষ্যতের উষর মরুতে বিচরণ না করে তিনি জীবনকে তৃণে-শস্যে, ফুলে-ফসলে সফল দেখতে চান। আর এই মানসে তিনি প্রত্যয়ী, পরিশ্রমী। তার প্রত্যয়ী মনোভাব তাকে পৌছে দিয়েছে খ্যাতির উচ্চাসনে। তিনি আবিষ্কার করলেন স্বতন্ত্র কাব্যধারা - ম্যাটাফিজিক্যাল কবিতা।
ম্যাটাফিজিক্যাল কবিদের গুরু জন ডানের জন্ম ১৫৭২ সালে লন্ডনে। তিনি ছিলেন তাঁর বাবা মায়ের জ্যেষ্ঠ পুত্র। তার মাও ছিলেন শিল্প-সাহিত্য ঘেঁষা পরিবারের সদস্যা। তার মা ছিলেন নাট্যকার John Heywood -এর বোন। জন ডান-এর পিতা একজন ধনাঢ্য ব্যবসায়ী যখন জন ডান-এর বয়স মাত্র চার বছর তখন তাঁর বাবা পরপারে পাড়ি জমান। জন ডান শিক্ষা জীবন কাটিয়েছেন অক্সফোর্ড এবং ক্যামব্রিজে। তবে ধর্মীয় কারণে তিনি ডিগ্রি অর্জন করতে পারেননি।
ব্যক্তিগত জীবনে জন ডান ছিলেন উচ্চাভিলাষী। বড় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি আর কাব্য প্রতিভা থাকা সত্ত্বেও জন ডান একেবারেই গরিবী হালতেই জীবন পার করছিলেন। কয়েক বছর তাকে তাঁর ধনাঢ্য বন্ধুদের অর্থনৈতিক সাহায্যের উপর নির্ভর করে চলতে দেখা যায়। তাঁর শিক্ষা জীবনের শেষ সময়ে বিভিন্ন দেশ ভ্রমন, নারী নিয়ে আনন্দ ফুর্তি ইত্যাদির মাধ্যমে তাঁর উত্তরাধিকারসূত্রে পাওয়া সম্পত্তি খরচ করে ফেলেন।
প্রেমের ক্ষেত্রেও তাই। প্রেম ছিল এক অভিজাত পরিবারের কন্যা অ্যান মোর সাথে এবং এই প্রেমের কারণে তাঁকে কিছুদিন জেলও খাটতে হয়েছিল। ১৬০১ সালে তাকে গোপনে বিয়ে করেন। তাদের ১২টি সন্তান হয়।  
আগেই বলা হয়েছে যে, অক্সফোর্ড ক্যামবিজের মতো জগদ্বিখ্যাত বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেও শুধুমাত্র ধর্মীয় কারণে তিনি ডিগ্রি অর্জন করতে পারেননি। পরে ডান ধর্মের উপর লেখাপড়া করেন, ধর্মান্তরিত হন। তিনি ক্যাথলিক ধর্ম ত্যাগ করে অ্যাংলিকান ধর্ম গ্রহণ করেন।১৬০১ থেকে ১৬১৪ সাল পর্যন্ত তিনি মেম্বার অফ পার্লামেন্ট ছিলেন। এর পর তিনি ১৬১৫ সালে পাদ্রী এবং বিখ্যাত গির্জা সেন্টপলস-এর উপাচার্যও হয়েছিলেন। কোনো ইংরেজ কবির পক্ষে গির্জার উপাচার্য হওয়ার ঘটনা বিরল আর রাজা জেমস এক এর আদেশেই এটা ঘটেছিল ধর্মের উপর পড়াশোনা, পাদ্রী এবং শেষ অবধি গির্জার উপাচার্য হওয়ায় জন ডান-এর জীবনে ধর্ম গভীরভাবে প্রভাব ফেলেছিল। তিনি ছিলেন ধর্মানুরাগী।  তার স্ত্রীর মৃত্যুর পর তিনি আরও বেশি ধর্মানুরাগী হয়ে পড়েন।
যে সময় জন ডান কাব্য চর্চায় হাত দেন সে সময় এলিজাবেথীয় যুগের সহজ সাবলীল কাব্য ধারার অস্তায়মান অবস্থা। কাব্য হয়ে উঠল বুদ্ধির দীপ্তিতে প্রোজ্জ্বল। যুক্তি নির্ভর গণিত, জ্যামিতি, জ্যোতির্বিদ্যা, দর্শন এসব চলে এল কবিতার পাতায়। আসল উদ্ভট কল্পনা আর উদ্ভট উপমা। আর এই ধারার কবিদেরকে ব্যঙ্গ করে বলা হতো 'ম্যাটাফিজিক্যাল পোয়েটস' যার অর্থ হচ্ছেদার্শনিক কবিদল' এই কবি গোষ্ঠীর কেহই দার্শনিক ছিলেন না। তবে এদের কবিতায় দার্শনিকসুলভ ভাব-ভাষা, শব্দ, উপমা ব্যবহার হতো বলেই এদের এরূপ নামকরণ। আর জন ডান হচ্ছেন ম্যাটাফিজিক্যাল কবিদের অগ্রদূত। জন ডান ছাড়াও ম্যাটাফিজিক্যাল কবিদের মধ্যে রয়েছেন: জর্জ হারবার্ট, রবার্ট হেরিক, জন সাকলিং, রিচার্ড ক্র্যা, রিচার্ড লাভলেস, আব্রাহাম কাউলে, এন্ড্রু মারভেল, হেনরি ভন।
জন ডান লন্ডনে মৃত্যুবরণ করেন, ৩১শে মার্চ ১৬৩১ সালে। 

John Donne - at a glance

Born: 1572, London, England
Died: 1631, London, England
Occupation: Poet, priest, lawyer
Alma mater: Hart Hall, Oxford, University of Cambridge
Genres: Satire, Love poetry, elegy sermons
Subject: Love, religion, Death
Nationality: English
Literary movement: Metaphysical poetry

জন ডান এর গ্রন্থগুলো হলোঃ সিওডু মার্টার (১৬১০); এন এনাটামি অব দি ওয়ার্ল্ড (১৬১১); এ্যানিভার্সারিজ(১৬১১-১৬১২); লাভস আলকেমি, হোলি সনেটস (১৬০৭-১৬১২); অব দি প্রগ্রে অব দি সৌল (১৬১২); কনসেইটস্ডেথস ডুয়েল (১৬৩১); সংস অ্যান্ড সনেটস(১৬৩৩); বাইয়াথানাটোস্‌ (১৬৪৪)

আবেগে, উচ্ছ্বাসে, সংযমে, যুক্তিতে, বিষয় বৈচিত্রে নিঃসন্দেহে ম্যাটাফিজিক্যাল কবিদের গুরু ডান একজন উচ্চ মার্গের সাহিত্যরসবেত্তা। তাই বেন জনসন বলেছিলেন, কোনো কোনো বিষয়ে ডান বিশ্বের প্রথম কবি, স্বয়ং বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরই তো ডানের কবিতার উদ্ধৃতি টেনেছেন তারশেষের কবিতা'য়ঃ ‘For God’s sake hold your tongue, and let me love.’


No comments:

Post a Comment

Popular Posts