Search This Blog

Total Pageviews

Saturday, January 26, 2019

Don Juan - Lord Byron - Bangla summary & analysis

Don Juan - Lord Byron - Bangla summary & analysis



Don Juan - Lord Byron - Bangla summary & analysis
ডন জুয়ান সার-সংক্ষেপ
Don Juan কবিতাটি শুরু হয়েছে দু'জন বিখ্যাত কবি Robert Southey এবং William Wordsworth-কে উৎসর্গ করে, যারা ছিলেন বায়রনের সমসাময়িক। কবিতার কথক এই মহা কবিদের থেকে নিজেকে আলাদা করে বলেন, তাঁর মিউস অপেক্ষাকৃত ক্ষুদ্র; ফলে তার ঙক্তি অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ।
এই দীর্ঘ আখ্যানটি এর পরে শুরু হয় Don Juan জন্মের কাহিনি বর্ণনার মাধ্যমে। সিলভিয় শহরের ডোনা আইনেজ ডন জোসের পুত্র ডন জুয়ান তার মায়ের বান্ধবী ডোনা জুলিয়ার সাথে এক ধরনের সম্পর্কে জড়িয়ে পড়ে। ডোনা জুলিয়ার স্বামী ডা. আলফেনসো এই সম্পর্ক উদঘাটন করলে ডন জুয়ানকে ক্যাডিজ- পাঠিয়ে দেয়া হয়।
সেখানে যাত্রাকালে ডন জুয়ানের জাহাজ ঝড়ের সম্মুখীন হয় এবং সেই একমাত্র বেঁচে ফেরে। The pirate Lambro- কন্যা Haidee- সাথে দেখা হওয়ার আগ পর্যন্ত সে একা একাই ঘুরছিল পরবর্তীতে The pirate Lambro- লোকেরা Haidee- সাথে তাকে ধরে ফেলে এবং দাস হিসেবে বিক্রি করে দেয়।
সুলতানের হেরেমের সদস্য The lovely Gulbayaz তার মুক্তির ব্যবস্থা করে। সে তাকে মেয়েদের পোশাকে সজ্জিত করে নিজের কক্ষে রেখে দেয়। ডন জুয়ান তার এক পরিচারিকার সাথে অপকর্মে লিপ্ত হয়।তখন সে তাদের দুজনকেই হত্যার হুমকি দেয়। তখন ডন জুয়ান সেখান থেকে পালিয়ে যায়।
ডন জুয়ান পরবর্তীতে ইসমাইলের নেতৃত্বাধীন রাশিয়ান সেনাবাহিনীতে যোগদান করে। সেখানে সে একজন দক্ষ যোদ্ধা হিসেবে নিজেকে প্রমাণ করে এবং লায়লা নামের এক মুসলমান মেয়েকে উদ্ধার করে। বিজয়ী রাশিয়ান সেনাবাহিনী সেন্ট পিটারবার্গ- যায়, সেখানে ডন জুয়ান তার সঙ্গী মেয়েটিকে রানী ক্যাথেরিন-এর দরবারে নিয়ে যাওয়া হয়। রানী ডন জুয়ানকে খুব পছন্দ করে এবং তার সভাষদ হিসেবে যোগদানের আমন্ত্রণ জানায়।
পরবর্তীতে ডন জুয়ান অসুস্থ হয়ে পড়ে এবং তাকে ইংল্যান্ডে রাশিয়ার দূত হিসেবে পাঠানো হয়। সেখানে সে লায়লার জন্য একজন সেবিকা পেয়ে যায়। এরপরই শুরু হয় ডন জুয়ানের ব্রিটিশ সমাজে বিভিন্ন ঘটনার পরিক্রমা।
আলোচনা
Lord Byron-এর Don Juan কবিতাটি আট পঙক্তির iambic pentameter স্তবক আকারে রচিত এবং এটি abababcc ছন্দে রচিত এই ধরনের ছন্দকে বলা হয় ottava rima উৎসর্গ সহ ষোলো ক্যান্টো শেষ হবার পরে সতেরোতম ক্যান্টো অসমাপ্ত রেখেই বায়রন মারা যান। ফলে এই Mock Epic-টি আর সমাপ্ত হয়নি
বায়রন-এর Child Harold’s Pilgrimage-এর নায়কের মতো Don Juan প্লট ডিভাইস হিসেবেই ব্যবহৃত হয়েছে, যেখানে আমরা স্বয়ং বায়রনকেই দেখতে পাই আলোচ্য কবিতায় তরুণ নায়কের চেয়ে বায়রন নিজেই মূল চরিত্র হিসেবে উপস্থাপিত। ডন জুয়ান একটি সাধারণ চরিত্র সে তরুণ এবং একই সাথে নিরীহ ও বিশৃংখল। ডন জুয়ান প্রায়ই নারীদের সাথে কুকর্মে লিপ্ত হয় এবং নারীর আগ্রসী ক্ষমতা দ্বারা তাড়িত।
Don Juan-কে আমরা Mock Epic বলতে পারি যেহেতু নায়ক ডন জুয়ান-এর নায়কোচিত কর্মকাণ্ড তার পরিকল্পিত মানসিকতা থেকে উদ্ভূত নয়। বরং উক্ত ঘটনাসমূহ অনেকটা আকস্মিকভাবে ঘটে যায় এবং অন্য বড় বড় মহাকাব্যের নায়কদের প্রতি উপহাস মাত্রকবিতায় ব্যবহৃত ধারাও হাস্যরসাত্মক। বায়রন ক্লাসিকাল এপিক কবিতাকে বিদ্রুপ করেছেন, যা দেখা যায় এই কবিতার উৎসর্গ অংশে। তিনি বলেন,
‘Most epic poets plunge in medias res’.
This is the usual method, butnot mine’
এবং  এর পরেই তিনি ডন জুয়ানের জন্ম আখ্যান থেকে গল্প বলা শুরু করেন। Child Harold's Pilgrimage-এর মতো বায়রন এই কবিতায়ও সাহিত্য সামাজিক সমালোচনা তুলে ধরেছেন নিজের মতো করে। Southey, Coleridge, Wordsworth-এর প্রতি তার উৎস থেকে দেখা যায় যে তিনি সবার থেকে আলাদা এক অবস্থানে আছেন। তিনি তাঁর লেখা এক ভিন্ন আঙ্গিকে উপস্থাপনের মাধ্যমে নিজস্ব স্বাতন্ত্র্য বজায় রেখেছেন।
ডন জুয়ান চরিত্রের বিভিন্ন ঘটনালিপি থেকে বায়রনের নিজের জীবনে বিভিন্ন নারীর সাথে তার কুসম্পর্কের দিকে পাঠককে ইঙ্গিত প্রদান করে। এটা কেবল আমাদের একটি কবিতার স্বাদ দেয় তা নয়, এর সাথে সাথে আমরা বায়রনের ব্যক্তি জীবন সম্পর্কে ধারনা লাভ করি এবং তার দৃষ্টিভঙ্গি জানতে পারি। বায়রন ব্যক্তি জীবনে ডন জুয়ানের মতোই নারী আসক্ত ছিলেন। যাহোক, আলোচ্য দীর্ঘ কবিতাটি ইংরেজি সাহিত্যের একটি অনবদ্য সৃষ্টি যা বায়রনকে নিয়ে গেছে অন্য রকম স্থানে এবং এর বিভিন্ন বিষয় আজও পাঠকের মাঝে আলোচনার বিষয়বস্তু হিসেবে বর্তমান।


No comments:

Post a Comment

Popular Posts