Total Pageviews

Tuesday, October 30, 2018

বিদেশী গল্পঃ এক লিফটে তিনজন - মূলঃ ইয়েরেমি পশিবোরা



আমি আর আমার বন্ধু মিলে পরিকল্পনা করলাম, আমাদের বন্ধুদের কাছে বেড়াতে যাব। তারা থাকে উচু এক বাড়ির বারো তলায়। আমাদের সংগে লিফটে উপরে উঠার সিদ্ধান্ত নিল আমাদের সম্পূর্ণ অপরিচিত ও গাট্টা গোট্টা ও প্রশস্ত বক্ষের অধিকারী এক কুকুর।
ক'তলায় যাবে সে বলতে পারল না সঙ্গত কারণেই, তবে বোধ করি তার ধারনা ছিল, এক তলা বাদে যে কোন তলা থেকেই তার বাসা নিকটতর।
লিফটের ভেতরে পরিবেশ নির্বিঘ্ন থাকল না বেশিক্ষণ।  কারন লিফট দুই তলার মাঝখানে থেমে গেল হঠাৎ করেই। খুব সম্ভব ছয় এবং সাত তলার মাঝখানে। লিফটের ভেতর সমস্ত বোতাম টেপাটেপি করলাম আমরা। কিন্তু আমাদের যাবতীয় চেষ্ঠা এবং অধ্যবসায়ের প্রতি চরম উদাসীনতা দেখিয়ে লিফট দাড়িয়ে রইল নির্বিকার।
নির্বিকার রইল না কেবল কুকুরটি। লিফটের এক কোনায় জেঁকে বসে গলা ছেড়ে ঘেউ ঘেউ করতে লাগল। বিদ্বেষপূর্ণ ভঙ্গিতে নাক কুঞ্চিত হচ্ছিল তার। ওপরের ঠোট সরে যাওয়ায় দেখা যাচ্ছিল দাঁতের ব্যাপক সমাবেশ এবং ভীতি-উদ্রেককারী ছেদন দন্ত। তবে সবচেয়ে আক্ষেপের কথা হল, লিফট প্রস্তুতকারীর নাম সম্বলিত সাইনবোর্ড এর দিকে তাকিয়ে সে ঘেউ ঘেউ করছে না, করছে নির্দোষ এবং প্রস্তুতকারীর সঙ্গে সম্পুর্ণ সম্পর্কহীন আমাদের উদ্দেশ্যে, লিফট বিভ্রাটের কারণে যারা তার মতই ভুক্তভোগী। কুকুরটি নিশ্চই ভাবছিল, এই লিফটে আমরা দুজনেই কেবল আধুনিক সভ্যতার প্রতিনিধি এবং আমাদের ত্রুটিপূর্ণ আবিষ্কারের কারণে তাকে এমন অপ্রীতিকর এবং বোকাটে পরিস্থিতিতে পড়তে হয়েছে। তাই সে ঘেউ ঘেউ করছিল আমাদের দুজন অর্থাৎ সভ্যতার প্রতিনিধিদের উদ্দ্যেশে।
যতই সময় যাচ্ছে, কুকুরের মুখের অনাবৃত দাঁতের সংখ্যা বাড়ছে। ফলে কুকুর এবং সভ্যতার এই ক্রমবর্ধমান বিরোধের মুখে নিজেদের অজান্তেই আমরা কুকুরের পক্ষ নিলাম এবং সভ্যতার উদ্দেশ্যে ঘেউ ঘেউ করতে শুরু করলাম কুকুরের সংগে গলা মিলিয়ে।
আমি আর আমার বন্ধু ঘেউ ঘেউ করছিলাম পালাক্রমে। কুকুরটি শান্ত হল, চিৎকার বন্ধ করের গভীর মনোযোগে আমার দিকে একবার আর আমার বন্ধুর দিকে একবার তাকাতে লাগল।
কিছুক্ষণ পরে আবার ঘেউ ঘেউ করতে শুরু করল সে।  তবে এবার আমাদের উদ্দেশ্যে নয়, আমাদের সংগে গলা মিলিয়ে। আমরা একসঙ্গে ঘেউ ঘেউ করছিলাম ।
বলতে দ্বিধা নেই, কিছুটা সময় পার হবার পর আমাদের ঘেউ ঘেউ আমাদের আচরণের যথার্থতার প্রতি গভীর বিশ্বাস থেকেই উৎসারিত হচ্ছিল ।
আমাদের চিৎকার শুনে লিফট মেরামত করার ব্যবস্থা করা হল। আমরা সততা এবং নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করার সচেতনতাপ্রসুত তৃপ্তি নিয়ে লিফট থেকে বেরিয়ে এলাম। লিফট থেকে বেরিয়ে আসার সময় সিড়ির মুখে এক লোক আমাদের প্রশ্ন করল, "লিফটে কুকুর ছিল কি মাত্র একটা?"

তার দিকে তাকিয়ে আমার বন্ধু "ঘেউ" করল একবার, লোকটি আস্তে করে কেটে পড়ল।

No comments:

Post a Comment