Saturday, July 21, 2018

Summary in Bengali : লুলাবি - Lullaby W. H. Auden

Lullaby
W. H. Auden, 1907 - 1973




Summary in Bengali :
লুলাবি একটি ভালোবাসার কবিতা যেখানে কবি কোন ঘুমন্ত প্রেমিকার প্রতি প্রেমিকের কথা তুলে ধরেছেন। কবিতাটি শুরু হয়েছে প্রেমিক তার ভালোবাসার মানুষটিকে তার বাহুতে মাথা রাখতে বলছেন। তারপর সে মিনিট খানেক চিন্তা করলো যে, সৌন্দর্য কখোনোই চিরস্থায়ী নয়। কারন এক সময় মৃত্যু এসে সব শেষ করে দেয়। সে এটাও বলে যে, এমনকি তার ভালোবাসার মানুষটিও নিখুত নয়। কিন্তু তাতে তার কোন সমস্যা নেই। কোন না কোন দিক দিয়ে তার মাঝে কিছুটা সৌন্দর্য্য আছে। এরপর কবি কিছুতা বিষন্ন হয়ে যান।




তখন সে এলোমেলো ভাবে বিভিন্ন জিনিস নিয়ে চিন্তা করতে থাকেন। যেমন ভেনাস (রোমানদের ভালোবাসার দেবী । বা তিনি কল্পনা করেন একজন নির্জন বাসী সন্নাসীর যার পরমানন্দের অভিজ্ঞতা রয়েছে। অথবা সেই পাগলা লোকের যে কিনা ভবিষ্যৎ নিয়ে বিলাপ করে বেড়ায়। এই সমস্ত বহুমুখী চিন্তার মাঝে ঘুরপাক খাওয়া সত্ত্বেও কবি ভূলতে চান না সেই সুন্দর রাত এ তার ভালোবাসার মানুষের সাথে কি হয়েছিল।


কবি আবার বলেন প্রত্যেকটা বস্তুকে অবশেষে মারা যেতে হবে। কিন্তু এরপর কবি তার ঘুমন্ত প্রিয়জনের সাথে সরাসরি কথা বলতে থাকেন। তিনি প্রার্থনা করেন যে তাঁর প্রিয়জন জীবনের পরিপূর্ন অভিজ্ঞতা লাভ করবে এবং মর্ত্য বিশ্বকে যথেষ্ট মনে করবে। মূলত, তিনি আশা করেন যে তাঁর প্রেমিক জীবনের বড় প্রশ্ন গুলির জন্যে বেশি দূরে যাবে না। কবিতার শেষে কবি বলেন, সকল মানুষের ভালোবাসা তার দিকে তাকিয়ে আছে । আর তার ঘুমন্ত প্রিয়জনের দেখাশোনা ইশ্বর করছে না বরং কবি নিজেই করছে। 

Maruf Mahmood  MA in English Literature, Dhaka College. 

No comments:

Post a Comment

Trending