Total Pageviews

Tuesday, February 12, 2019

Poetics-Aristotle - Chapter -3 - The Manner of Poetic Imitation - Bangla Translation and Explanations

Poetics-Aristotle - Chapter -3 - The Manner of Poetic Imitation - Bangla Translation and Explanations   
Poetics by Aristotle 
Chapter 3 - The Manner of Poetic Imitation - Bangla Translation and Explanation

তৃতীয় পরিচ্ছেদঃ কাব্যিক অনুকরণের রীতি
এই সমস্ত কলায় ৩য় যে পার্থক্যটি রয়ে যাবে সেটি হচ্ছে, প্রতিটি বিষয়কে যে রীতিতে অনুকরন প্রকাশ করা হয়। এই মাধ্যমে একই বিষয়কে বিভিন্নভাবে উপস্থাপন করা সম্ভব। এটা কারো মৌখিক বর্ণনার মাধ্যমে করা যেতে পারে অথবা যাকে উপস্থাপন করা হবে তাঁর মতই একটি চরিত্র কল্পনা করে তাঁর মাধ্যমে প্রকাশ করা যেতে পারে, আর এটা হল হোমারের পদ্ধতি। অথবা কোন পরিবর্তন না করেই ওই ব্যাক্তির নিজের কথার মাধ্যমে উপস্থাপন করা যেতে পারে।  অথবা ওই চরিত্রের কর্মকান্ড গুলো নাটকের মাধ্যমে উপস্থাপন করা যেতে পারে। তা হলে গোড়াতেই যে কথা বলেছিলাম, বিভিন্ন শৈল্পিক অনুকরণের মধ্যে পার্থ্যক্যের ভিত্তি হল, অনুকরণের মাধ্যম, অনুকরণের বিষয় এবং উপস্থাপনার রীতি। এই পার্থক্যসূত্রই আমাদের কতকগুলো বিশেষ শ্রেণীর শিল্পকর্মের মধ্যে সাদৃশ্যসূত্র আবিষ্কারে সাহায্য করে তাই এক হিসেবে আমরা সফোক্লিসকে হোমারের সমজাতীয় অনুকারক রূপে চিহ্নিত করুতে পারি। কারন তারা দুজনেই উন্নততর চরিত্রের অনুকরন করেছেন। অনুকরণ করেছেন। আবার ভিন্নতর অর্থে তাকে আরিস্টোফেনিসের মতো বলতে পারি, এই জন্যে যে তাঁরা দুজনেই কর্মরত মানুষের সত্যিকার ক্রিয়াশীল রূপটির অনুকরণ করে থাকেন। কেউ কেউ বলেন যে তাদের রচনায় মানুষের বাস্তব ক্রিয়াশীল রূপটি উপস্থাপিত হয়েছে বলেই ঐগুলোকে ড্রামা বা নাটক আখ্যা দেওয়া হয়েছে। এই শব্দব্যুৎপত্তিগত যুক্তি দেখিয়ে ডোরিয়গণ দাবি করেন যে ট্রাজেডি কমেডি উভয়ই তাদের আবিষ্কার।  গ্রীসের মেগারিয়গন কমেডিকে নিজেদের আবিষ্কার বলে দাবী করে এই যুক্তিতে যে, তাদের গণতান্ত্রিক শাসন-ব্যবস্থার উন্মেষের পরেই কমেডির উদ্ভব হয়েছিল, আর সিসিলি-দ্বীপবাসী মেগারীয়গণ করে থাকে এই যুক্তি দেখিয়ে যে কবি এপিকারমাস যিনি সিওনাইডিস এবং ম্যাগনিস এর অনেক পূর্ববর্তী, তিনি সিসিলির অধিবাসী ছিলেন। পিলোপন্নেসের ডোরীয়দের মধ্যে কেউ কেউ ট্র্যাজেডি সম্পর্কেও এঁরূপ দাবী করে থাকে। তারা নামগুলোকেই তাদের পোষিত ধারণার সপক্ষে প্রমাণ বলে গণ্য করে থাকে তারা এই বলে মনোযোগ আকর্ষণ করতে চায় যে, এথেন্সবাসীরা যেখানে দূরবর্তী গ্রামগুলোকে ডিমোই বলে থাকে, সেখানে তারা নিজেরা বলে থাকে কোমাই। তাদের মতে কমিক অভিনেতারা তাদের নামটি আমোদ স্ফূর্তি করা অর্থজ্ঞাপক কোমাজেইন শব্দ থেকে পায়নি ঐটি জুটিয়েছে নগরবাসীদের দ্বারা প্রত্যাখ্যাত হয়ে বাধ্য হয়েই তারা কোমাই বা গ্রাম থেকে গ্রামে ঘুরে বেড়াত বলে বিশেষ অর্থসূচক কমোডোই শব্দ থেকে। তাছাড়া ক্রিয়া বা করা অর্থে তাদের ব্যবহৃত ডোরীয় প্রতিশব্দ হচ্ছে ড্রান, অন্যদিকে এথেনিয় প্রতিশব্দ হচ্ছে প্রাট্টেইন তাই অনুকরণের বিভিন্ন সংখ্যা চরিত্র রয়েছে।
পর্ব ৪ এর অনুবাদ
ব্যাখ্যা  টিকাসমূহঃ 
১। Sophocles- তিনি হলেন প্রাচীন তিন জন বিখ্যাত ট্রাজেডি নির্মাতার একজন।  খ্রীস্টপূর্ব ৪৯৬ অব্দের শীতকালে তিনি এথেন্সে জন্মগ্রহণ করেন। তিনি ৪০৬ খ্রীস্টপূর্বাব্দ পর্যন্ত জীবিত ছিলেন। ছোটবেলায় তিনি শিক্ষা লাভ করেন নৃত্য-গীত ইত্যাদি কলায় পারদর্শী হয়ে উঠেছিলেন। কণ্ঠস্বরের দুর্বলতার জন্যে অভিনেতা হিসেবে সার্থক হতে না পারলেও উত্তরকালে তিনি নাট্যরচনায় অপরিসীম কৃতিত্বের পরিচয় দেন। তিনি শতাধিক ট্রাজেডি নাটক রচনা করেছিলেন বলে জানা যায়। তবে তাঁর মধ্যে সাতটির বেশী নাটকের সন্ধান পাওয়া যায়নি খ্রীস্টপূর্ব ৪৬৪ অব্দে নাটক প্রতিযোগিতায় এসকাইলাসকে পরাজিত করে তিনি প্রথম পুরস্কার পান। পরে বিশবার দুর্লভ পুরস্কার লাভ করেন। তার বিভিন্ন নাটকের মধ্যে রাজা ইডিপাস, ইলেক্ট্রা, এন্টিগোণ, এজাক্স, ইত্যাদি অনবদ্য সৃষ্টি। বিস্তারিত পড়ুন
২। Aristophanes- তাঁর পিতার নাম ফিলিপ্পাস। তিনি খ্রীষ্টপূর্ব ৪৪৬ থেকে ৩৮৬ অব্দ পর্যন্ত বর্তমান ছিলেন।  গ্রীক কমেডি নাট্যকার। তিনি কমেডির অন্যতম শ্রেষ্ঠ প্রবক্তা। তাঁর ব্যক্তিগত জীবন সম্পর্কে বিশেষ কিছু জানা যায় না।  শোনা যায় উত্তরাধিকার সূত্রে আ্যাজিনা দ্বীপে তাঁরা কিছু ভু-সম্পত্তি লাভ করেছিলেন। সেজন্য অনেকে তাঁকে ওখানকার অধিবাসী মনে করেন। সে যাই হোক, তাঁর জীবন সম্পর্কিত যে সব তথ্য জানা সম্ভব, তা তাঁর রচনার মধ্যেই ছড়িয়ে আছে। তিনি প্রায় চল্লিশটির মত কমেডি হাস্যরসাত্মক নাটক লিখেছিলেন। তার মধ্যে এগারটির বেশী আজ আর পাওয়া যায় না। তাঁর রচিত নাটকগুলির মধ্যে মেঘ,বোলতা’ ‘ব্যাঙ’ ‘পাখি’  ইত্যাদি উল্লেখযোগ্য। আরিস্টোফেনিস উল্লেখযোগ্য কবিত্বৃশক্তির অধিকারী ছিলেন। তিনি দৃষ্টিভঙ্গীতে সংরক্ষণশীল ছিলেন। যা কিছু তাঁর অপছন্দ রুচিবিরুদ্ধ ছিল তাকেই তিনি ব্যঙ্গ হেনেছেন। প্লেটোর মতে তিনি আ্যাগাথন, অলসিবাইডস এবং সক্রেটিসের বন্ধু ছিলেন। প্লেটোর মতে তিনি সক্রেটিসের মৃত্যু নিয়ে তাঁর মেঘ নাটকটি লিখেন। বিস্তারিত পড়ুন
৩। Drama - গ্রীক শব্দ ড্রামা দিয়ে ক্রিয়াকর্ম বা কোন একটি কাজ সমাধা হয়েছে বুঝায়। শব্দটির ব্যুৎপত্তিগত অর্থ হল 'যা করা হয়েছে' এটি ড্রান নামক ক্রিয়া থেকে উদ্ভূত। বিস্তারিত পড়ুন
৪। Dorian - প্রাচীনকালে গ্রীকরা ৪টি প্রধানগ্রুপে বিভক্ত ছিল এরা হল ডোরিয়ান, আকাইয়ান, এইওলিয়ান, আইয়োনিয়ান। মেগারা, পিলোপন্নেসাসের বৃহত্তর অংশ এবং সিসিলির অধিবাসীদের প্রধানতঃ ডোরীয় বলেই গণ্য করা হত। বিস্তারিত পড়ুন
৫। Megarian - মেগারীয় গ্রীসের পশ্চিম এট্টিকায় অবস্থিত একটি ঐতিহাসিক শহর। এখানকার অধিবাসীদের মেগারীয় বলা হয়।বিস্তারিত পড়ুন
৬। Epicharmus -  এপিকারমাস এই গ্রীক নাট্টকার দার্শনিক ৫৫০ থেকে ৪৬০ খ্রীষ্ট পূর্ব পর্যন্ত বেচে ছিলেন। তিনি ছিলেন সিসিলির সাইরাকিউজের অধিবাসী সক্রেটিস তাকে কমেডির রাজপুত্র বলেন। আর হোমার তাকে ট্রাজেডির রাজপুত্র বলে আখ্যায়িত করেন। তিনি পুরাণভিত্তিক কাহিনী রচনাই বেশী পছন্দ করতেন। বিস্তারিত পড়ুন
৭। Chionides - সিওনাইডিস সিওনাইডিস এথেন্সের একজন কৌতুক নাট্যকার। তিনি খ্রীষ্ট পূর্ব ৫ম শতাব্দীতে বর্তমান ছিলেন। বিস্তারিত পড়ুন
৮। Magnes - ম্যাগনেস সিওনাইডিসের সমসাময়িক ম্যাগনিসও একজন প্রাচীন কৌতুকনাট্যকার। বিস্তারিত পড়ুন
৯। Peloponnese - পিলোপন্নেস এই শব্দটি দিয়ে পেনিনসুলা বুঝায়। এই অংশটি গ্রীসের দক্ষিণে অবস্থিত। এটি করিন্থের মাধ্যমে মূল ভূমির সাথে যুক্ত।  বিস্তারিত পড়ুন

No comments:

Post a Comment