Total Pageviews

Saturday, January 26, 2019

Easter 1916 - William Butler Yeats - Bangla summary, analysis, annotation and word meaning

Easter 1916 - William Butler Yeats - Bangla summary, analysis, annotation and word meaning



সম্মান ৪র্থ বর্ষের অন্যান্য অনুবাদ ও লেখা

Easter 1916 - William Butler Yeats - Bangla summary, analysis, annotation and word meaning
ইসটার ১৯১৬ বাংলা অনুবাদ 


ইসটার ১৯১৬ - Easter 1916
সারাংশ আলোচনা
কবি শুরুতে সে সকল বিদ্রোহীদের স্মরণ করেন যারা রাস্তা অবরোধের সময় মারা যায়। এই বিদ্রোহের পূর্বে তারা ছিল একেবারে সাধারন জনগণ যারা বিভিন্ন দোকান বা অফিসে কাজ করত। তিনি তাঁর ছোটবেলার সে সকল বন্ধুদের স্মরণ করেন যারা সেখানে ছিল এবং মারা গিয়েছিল। এর মাঝে ছিল কনস্টান্স মার্কিভিক নামক একজন মহিলা যাকে তিনি ‘That woman’  বলে কবিতায়  উল্লেখ করেন, এছাড়া প্যাট্রিক পিয়ার্স যে সেন্ট এডনায় একটি বিদ্যালয় প্রতিষ্ঠা করেছিল, থমাস ম্যাকডোনাগ যাকে তিনি বন্ধু সাহায্যকারী হিসিবে উল্লেখ করেন। এমনকি প্রেমের ক্ষেত্রে তাঁর প্রতিদ্বন্দ্বী জন ম্যাকব্রাইড অর্থাৎ তাঁর প্রেমিকা মৌদ গন এর স্বামীর কথাও উল্লেখ করেছেন। তাকে সে একজন মাতাল, দাম্ভিক অসৎ চরিত্র ব্যাক্তি হিসেবে উল্লেখ করেন। বিদ্রোহীদের উদ্দেশ্যের দৃঢ়তা প্রকাশ করার পর, কবি তাদের হৃদয়কে একটি পাথরের সাথে তুলনা করেন। কিন্তু কবি কবিতাটি শেষ করেছেন দ্বন্দ নিরর্থকতা দিয়ে, যা প্রমান করে কবি এই ব্যাপারে রাজনৈতিক বিতর্কে অনিচ্ছুক ছিলেন। কবিতাটিতে এপ্রিল মাসকে বিদ্রোহের প্রতিকরুপে দেখিয়েছেন। কবিতাটি ৪টি স্তবকে বিভক্ত। আর কবিতাটি “All changed, changed utterly, A terrible beauti is born”  এই লাইনের জন্যে বিখ্যাত। এই কবিতার চরণ মাত্রা গুলো ইচ্ছাকৃতভাবেই অসমান অসমানভাবে লেখা হয়েছে। কবিতাটিতে ১ম ৩য় স্তবকে ১৬ লাইন দেয়ার মাধ্যমে ১৯১৬ সাল বুঝানো হয়েছে। সেদিন ১৬ জন বিপ্লবী নিহত হয়েছিলেন।  আর ২য় ৪র্থ স্তবকে ২৪ লাইন দেয়ার মাধ্যমে এপ্রিলের ২৪ তারিখ থেকে বিদ্রোহের শুরু হয়েছে সেটাকে বুঝানো হয়েছে।    
ইয়েটস শুধু ভাব জগতে বিভোর কবি নন। তিনি বাস্তববাদী। সচেতন, স্বদেশপ্রেমী। তার স্বদেশ আয়ারল্যান্ডে, ইংল্যান্ডের বিরুদ্ধে রোষানলের প্রজ্জ্বলিত শিখা কবিকেও ছুয়ে যায়। তিনি আইরিশ বিদ্রোহীদের প্রতি সহানুভূতিশীল। ইংরেজরা আইরিশদেরকে ব্যঙ্গ, উপহাসের পাত্র হিসেবে দেখেন, তাদের বিদ্রুপ করেন। এসবের বিরুদ্ধে লড়ে যে আইরিশ বিদ্রোহীরা আয়ারল্যান্ডকে আত্মমর্যাদায় প্রতিষ্ঠিত করার সংগ্রামে আত্মত্যাগী কবি তাদের জয়গান গেয়ে যান ব্যক্তিগত বিদ্বেষ ভুলে তাদের সকলকে অভিবাদন জানান।

শব্দার্থ টিকাসমূহ
১৯১৬ সালের ২রা এপ্রিল, আইরিশ বিদ্রোহীরা ডাবলিনের কিছু অংশ অবরোধ করে, ইয়েটস তাতে অনুপ্রাণিত বোধ করেছিলেন। ২৯শে এপ্রিল বিদ্রোহীদের উৎখাত করা হয় এবং বিদ্রোহের নেতাদের হত্যা করা হয়।
কনসট্যান্স মার্কি উইক নাম্নী মহিলা (১৮৬৮-১৯২৭); আইরিশ বিদ্রোহী।
প্যাট্রিক পিয়ার্স (১৮৭৯-১৯১৬); আইরিশ বিদ্রোহের নেতা।
টমাস ম্যাক ডোনাগ (১৮৭৮-১৯১৬) কবি নাট্যকার।
ইয়েটসের প্রেমিকা মউড গানের স্বামী, মেজর জন ম্যাকব্রাইড। তার অতিরিক্ত মদ্যপান নৈতিক স্থলনের কারণে পরে তাদের বিবাহ বিচ্ছেদ হয়।

nod v মাথা ঝাকানো।
linger v দীর্ঘায়িত করা।
mocking adj ব্যাঙ্গাত্মক।
Motley n সং বা ভাড়ের বিচিত্র পোশাক।
argument n র্ক
harrier n খরগোশ শিকারে ব্যবহৃত শিকারি কুকুর।
winged horse n গল্পে বর্ণিত পাখা বিশিষ্ট ঘোড়া : এখানে প্রতীকী অর্থে আইরিশ বিদ্রোহের নায়ক প্যাট্রিক পিয়ার্সকে (১৮৭৯-১৯১৬) বুঝানো হচ্ছে। পিয়ার্স ইংরেজি আইরিশ ভাষায় কবিতা লিখতেন। তিনি ডাবলিনের কাছে শিশু শিক্ষার জন্য একটা স্কুল খুলেছিলেন।
vainglorious adj মিথ্যা দাম্ভিক।
lout n অভদ্র জন : এখানে, ইয়েটসের প্রেমিকা মউড গনের স্বামী মেজর জন ম্যাকব্রাইডকে বোঝানো হচ্ছে।
transformed adj পরিবর্তিত।
Enchanted adj বিমোহিত।
tumble v ধপাস করে পড়া।
hoof n গরু বা ঘোড়ার খুর।
plash v পাৎ করে জলে পড়া।
sacrifice n ত্যাগ
suffice v যথেষ্ট হওয়া।
murmur n মর্মর ধ্বনি।
done and said- ইংল্যান্ড, আয়ারল্যান্ডকে স্বায়ত্তশাসনের প্রতিশ্রুতি দিয়েছিল।

bewildered adj বিস্মিত।

1 comment: