Total Pageviews

Saturday, December 22, 2018

John Milton - Life and works [in bengali] - জন মিল্টনঃ জীবন ও কর্ম


John Milton - Life and works [in bengali]


John Milton - Life and works [in bengali] -  জন মিল্টনঃ জীবন ও কর্ম

জন মিল্টনঃ জীবন কর্ম
১৬০৮ খ্রিষ্টাব্দের ডিসেম্বর ইংল্যান্ডে বিখ্যাত কবি জন মিলটনের জন্ম লন্ডন শহরে। তাঁর পিতা ছিলেন পেশায় একজন কারণিক, শিক্ষিত মানুষ ছিলেন তিনি, তার কর্ম ছিল নানা দলিল পত্রাদি তৈরি করা, তিনি সঙ্গীতের প্রতিও অনুরাগী ছিলেন মিলটনের মা ছিলেন খুবই ধার্মিক সৎ মহিলা। বিচিত্র মিলটনের শৈশবকাল
সমাজের আর দশটি ছেলেমেয়ের মতো তিনি খেলাধূলা হৈ হল্লা মোটেই পছন্দ করতেন না। ছোটবেলা হতেই মিলটন ছিলেন গম্ভীর প্রকৃতির, চিন্তাশীল, লেখাপড়ার দিকেই ছিল তাঁর বেশি মনোযোগ। সারাক্ষণ তিনি পাঠ্যপুস্তকের মধ্যে নিজেকে আটকে রাখতেন এবং তা দেখে কিছু আত্মস্থ করার চেষ্টা করতেন। মোট কথা মিলটন ছিলেন রীতিমতো ড়ুয়া।
মিলটনের প্রথম স্কুল জীবন শুরু হয় সেন্টপল স্কুলে কৃতিত্বের সাথে সেখানকার পাঠ সমাপ্ত করে ষোল বৎসর বয়সে ক্যামব্রি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলেন। ১৬২৯ খ্রিষ্টাব্দে তিনি সেখান থেকে স্নাতক এবং ১৬৩২ খ্রিষ্টাব্দে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। মিলটনকে ক্যামব্রি বিশ্ববিদ্যালয়ের ইনসট্রাক্ট হিসেবে কাজে যোগদান করার আহবান জানানো হয়েছিল কিন্তু মিলটন প্রস্তাব প্রত্যাখ্যান করে বার্মিংহাম শহরে হর্টনে তার পিতার কাছে ফিরে গেলেন। তাঁর ইচ্ছা তিনি ইংল্যান্ডের গির্জার পাদ্রী হবেন। সময়ে মিলটন ইংল্যান্ডের প্রাকৃতিক সৌন্দর্য সেখানকার যুবক-যুবতীদের উচ্ছল জীবনযাত্রা নিয়ে রচনা করেছিলেন অনেক কবিতা। সে সময় মিলটন ইচ্ছে করলে তরুণীদের সাথে প্রেমঘন জীবন যাপন করে স্ফুর্তিতে কাটাতে পারতেন কারণ মিলটন ছিলেন অসাধারণ শারীরিক সৌন্দর্যের অধিকারী। যে কোন তরুণীই অতি সহজেই জড়িয়ে যেতো তাঁর ভালোবাসায়। কিন্তু মিলটন ছিলেন পবিত্রতার প্রতিমূর্তি, তার হৃদয়ে কলুষযুক্ত কাম বাসনার কোন স্থান ছিল না, কারণেই তার কবিতায় অকারণ কোন আবেগঘন উচ্ছ্বাস স্থান পায়নি।
১৬৬৭ খ্রিষ্টাব্দে মিলটনের মাতা পরলোকগমন করেন। মাতার মৃত্যুর সাথে সাথে সংসারের সাথে তার বন্ধনটা যেন আলগা হয়ে গেল। পিতার অনুমতি নিয়ে তিনি বেরিয়ে পড়লেন দেশ ভ্রমণে। প্রথমে এসে হাজির হলেন প্যারিসে। ঘুরলেন নাইস, জেনোয়া, ফ্লোরেন্স শহরে।  ফ্লোরেন্সে সৌন্দর্যে মুগ্ধ হয়েছিলেন তিনি। তার ভাষা তাঁকে মুগ্ধ করেছিল। সময়ে তিনি অনেক খ্যাতিমান সাহিত্যিকগণের সান্নিধ্যে এসেছিলেন। ফ্লোরেন্স হতে তিনি চলে গেলেন রোমে। রোমে প্রাচীন সভ্যতার বিষয়গুলো তাঁকে রীতিমতো আকর্ষণ করেছিল রোমের ল্যাটিন ভাষা ভালোই জানা ছিল মিলটনের প্রবাস জীবনের অনেকটা সময় তিনি ভ্যাটিকানে লাইব্রেরিতে পড়াশুনা করে কাটিয়েছেন। ক্ল্যাসিকাল দিকগুলো তার অন্তকরণকে উদ্ভাসিত করেছিল। সে সময় তিনি তৎকালীন বিখ্যাত বিজ্ঞানী গ্যালিলিও সাথেও আলাপ করেছিলেন। মিলটনের জীবনে এই বিজ্ঞানী যথেষ্ট প্রভাব ফেলেছিল। প্যারাডাইস স্ট কাব্যে এবং সংবাদপত্রের স্বাধীনতা প্রবন্ধে মিলটন এই বিজ্ঞানীকে অমর করে রেখেছেন। ১৬৩৯ সালে মিলটন ফিরে এলেন ইংল্যান্ডে। তখন ইংল্যান্ডে রাজতন্ত্রের বিরুদ্ধে পিউরিটানদের যুদ্ধ শুরু হয়ে গেছে।
১৬৪০ থেকে ১৬৬০ সাল পর্যন্ত তিনি সাংবাদিকতার জগতে এক বিপ্লবী স্বাক্ষর রেখেছিলেন। সামাজিক রাজনৈতিক বিষয়ে তার মতামতগুলো সেদিন বিপ্লবীদের মনে যথেষ্ট অনুপ্রেরণা জুগিয়েছিল। সময়ে হঠাৎ করেই মিলটনের চোখে সমস্যা দেখা দেয়। চিকিৎসকগণ বললেন, তিনি যেন বেশি পড়াশুনা, লেখালেখি না করেন। কিন্তু মিলটন কান দিলেন না তাদের কথায়, ফলে যা হবার তাই হলো। ১৬৫২ খ্রিষ্টাব্দে তিনি দৃষ্টি শক্তি হারিয়ে একেবারে অন্ধ হয়ে গেলেন।
১৬৬০ খ্রিষ্টাব্দে ক্রমওয়েলে মৃত্যুর পর প্রজাতন্ত্রী রাষ্ট্রের পতন ঘটে গেল, রাজতন্ত্র প্রতিষ্ঠা পেল ফের, প্রথম চার্লসের পুত্র দ্বিতীয় চার্লস সিংহাসনে আরোহণ করলেন, পদচ্যুত হলেন মিলটন তাঁর সমস্ত রচনা আগুনে পুড়িয়ে ভস্মীভূত করা হলো। মিলটন লন্ডন শহরের নিকটবর্তী ছোট একটি গ্রামে আশ্রয় গ্রহণ করলেন। মিলটন এই দুর্দশা আর দুর্যোগে ভেঙ্গে পড়লেন না মোটেই। তিনি এসব মেনে নিয়েই রচনা করলেন তার মহান মহাকাব্য প্যারাডাইস লস্ট
মিল্টনের পারিবারিক জীবনও বেশ ঘটনাবহুলমিলটন ছিলেন গণতন্ত্রে বিশ্বাসী, অথচ চৌত্রিশ বছর বয়সে তিনি রাজতন্ত্রের সমর্থক এক ধনীর কন্যাকে বিয়ে করেছিলেন, তার স্ত্রীর নাম মেরী পাউয়েল ১৬৫২ সালে মেরী মারা গেলে তিনি ক্যাথরিন উডক নামের এক রমণীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। কিন্তু এক বছর পার না হতেই ক্যাথরিনও পরলোকে পাড়ি জমালেন। মিলটন তৃতীয়বার বিয়ে করলেন, স্ত্রীর নাম এলিজাবেথ মিনসেল, তিনি বেশি শিক্ষিত ছিলেন না বটে কিছু স্বামীর রচনা কপি করতেন। মিলটন তাঁর শেষ রচনাটি এলিজাবেথকে উৎসর্গ করেছিলেন। ১৬৭৪ খ্রিষ্টাব্দে নভেম্বর এই মহান কবি পরলোক গমন করেন।
মিলটন রচিত উল্লেখযোগ্য রচনাসমূহের মাঝে কাব্য নাট্য কমাস শোক কবিতা 'লাইসিডাস' অমর কাব্য 'প্যারাডাইস স্ট', প্যারাডাইস রিগেনডস্যামসন এনিস্তে লা এলেগ্রো  বিশেষ ভাবে উল্লেখযোগ্য এছাড়া তার গদ্য রচনা 'অব এডুকেশন, এ্যারিওপ্যাজিটিকা' বিশেষ উল্লেখের দাবি রাখে



1 comment: