Wednesday, August 1, 2018

Tree at my window, Out! Out!, Fire and Ice, West Running Brook - Robert Frost - Bangla synopsis - ৪ টি কবিতার সারমর্ম


Tree at my window - ট্রি এট মাই উইন্ডো 
এই কবিতায় কবি প্রকৃতি প্রতি ভালোবাসার কথা বলেছেন, কিন্তু এই ভালোবাসা রোমান্টিক প্রকৃতির নয়, এ ভালোবাসা বরং জীবনের কঠিন বাস্তবতায় প্রকৃতির প্রতি কৃষকের ভালোবাসা। কবি যে গাছটির কথা বলছে তা একেবারে তার জানালার পাশেই অবস্থিত। কবি জানালার কাচের উপরে পর্দা টেনে দেন না , কারন তার মাঝে বাহিরের গাছটির প্রতি এক প্রকার মোহ কাজ করে। কবি ভেতরের আবহাওয়া এবং বাহিরের আবহাওয়া  নামক দুটি আবহাওয়ার কথা বলেছেন। বাহিরের আবহাওয়া বলতে ঝড়- বৃষ্টি, বাতাস আর সূর্যের প্রখর তার ইত্যাদির কথা বুঝিয়েছেন।ভিতরের আবহাওয়া বলতে কবি মনের দূঃখ, বেদনা, সন্দেহ, সংঘাত ইত্যাদি বুঝিয়েছেন।




Out! Out! - আউট, আউট --- ড্রামাটিক ন্যারেটিভ
এই কবিতাটির নামটি শেক্সপিয়ারের ম্যাকবেথ নাটকের একটি সলিলোক থেকে নেয়া হয়েছে, যেখানে বলা হয়েছে, out, out, brief candle!
এই কবিতাটি মানুষের জীবনের ক্ষণস্থায়ীতা কে তুলে ধরেছে। কবিতার মূল চরিত্র একজন ছোট বালক কাঠ কাটার মেশিন এর মাধ্যমে হাত কেতে ফেলে তারপর তার মৃত্যু হয়। তার ছোট বোন তাকে খাবারের জন্যে ডাকতে আসে। এই সময় তার একটু অসাবধানতায় হাতটি কর্তিত হয়ে যায়। তারপর গ্রাম্য ডাক্তারের কাছে নেয়া হয় , কিন্তু কিছুক্ষনের মাঝেই তার পালস বন্ধ হয়ে যায়, তারপর সে মারা যায়। তার সহকর্মীদের মাঝে এটা তেমন একটা প্রভাব ফেলে না।




Fire and Ice - ফায়ার এন্ড আইস
এই কবিতার মাধ্যমে দুটি পরস্পর বিপরীত বস্তুকে এক সাথে দেখিয়েছেন। আগুন আর পানি উভয়েই উপকারী আবার উভয়েই ক্ষতিকর, ধ্বংসকর। আগুন আবেক ও আকাঙ্ক্ষার প্রতিক। আর বরফ কে ঘৃণার সাথে তুলনা করেছেন। এই কবিতার মূল বিষয়বস্তু হচ্ছে মানুষের আবেগ, ভালোবাসা, ঘৃণা এগুলো ধ্বংশসকারী বস্তু। আর কবি পানি ও আগুন এর মাধ্যমে একে চিহ্নিত করেছেন।


West Running Brook - ওয়েস্ট রানিং ব্রুক

এই কবিতাটি মানুষের অস্তিত্বের  স্ববিরোধীতার চরিত্র নিয়ে রচিত। নিউ ইংল্যান্ডে একটি মাত্র নদীই পশ্চিম দিকে চলত, বাকী সকল নদী পূর্বে  সমূদ্রের দিকে চলত।এই কবিতা থেকে আমরা এ শিক্ষা পাই যে মানুষ গুলো সবসময় তার উৎস থেকে দূরে সরে যাচ্ছে, কিন্তু তাদেরকে সেই উৎসেই আবার ফিরে যেতে হবে। এই কবিতায় স্বামী এবং স্ত্রী দুটি চরিত্র ছিল স্বামী স্ত্রী এই কবিতা থেকে অনুধাবন করে যে তারা দুজন আলাদা মানুষ হওয়া সত্ত্বেও তারা একিভূত হয়েছে কারন তাদের পার্থক্য সুন্দরভাবে মিলানো হয়েছে। 

No comments:

Post a Comment