Total Pageviews

Saturday, July 15, 2017

Some Necessary Islamic apps in bangla / বাংলায় কয়েকটি প্রয়োজনিয় ইসলামীক এপস

আজকে বন্ধুরা কয়েকটি ইসলামীক এপস এর ব্যাপারে লিখবো । যেগুলো আমাদের প্রতিদিন ই কাজে লাগবে এর মাঝে প্রথমেই যে এপসটির কথা বলবো সেটি হল বাংলা হাদিস এপসটি । এটি এমন একটি এপস যেটির পিছনে যেই পরিমান পরিশ্রম দেয়া হয়েছে কিন্তু সেই পরিমান কাজে লাগানো হয় নাই । এই এপস টিতে বুখারি শরিফ, মুসলিম শরিফ , আবু দাউদ, তিরমিজি , নাসাঈ , ইবনে মাজাহ, শামায়েলে তিরমিযী, রিয়াদুস সালেহীন , আল লু'লু' ওয়াল মারজান,আদ দারেমী , আল আদাবুল মুফরাদ, মুসনাদে আহমাদ, মিশকাতুল মাসাবিহ, সহিহ হাদিসে কুদসী, ইমাম নববীর ৪০ হাদীস , রমজান বিষয়ে জাল ও দুর্বল হাদিস ও একটি জইফ ও জাল হাদীসের কালেকশন রয়েছে। এছাড়া বুখারী ও মুসলীম শরিফ তাওহীদ প্রকাশনী এবং ইসলামীক ফাউন্ডেশন দুই টি ভার্শনেই আছে।
আরো মজার বিষয় হল একই সাথে তিনটি ভাষায়  হাদীস গুলো পডতে পারছেন। আর একটি ভাল দিক হল হাদিস সার্চ করার বিষয়টি । আপনার যেই বিষয়েই হাদিস জানা প্রয়োজন , আপনি শুধু সেই বিষয়ের কি ওয়ার্ড টি লিখে সার্চ দিবেন সাথে সাথে সেই শব্দটি যত গুলো হাদীস বই এ আছে সে গুলো এসে যাবে । আপনি ইচ্ছা করলে সবগুলো হাদীস গ্রন্ধেও সার্চ করতে পারেন আবার শুধু নির্দিষ্ট কোন হাদিস গ্রন্থটিতেও সার্চ করতে পারেন।
এই এপসটি  প্রায় কয়েকশ মুসলীম ভাই এর দিনরাত অক্লান্ত পরিশ্রমের ফসল । কিন্তু প্লে স্টোর এ ডাউনলোডের সংখ্যা মাত্র কয়েক হাজার । যা খুবই কস্টের কথা।  এই এপসটির পিছনে যে পরিমান পরিশ্রম দেয়া হয়েছে , তা যদি বিদেশী কোন এপসের পিছনে দেয়া হোত তাহলে সেই এপসের দাম রাখা হোত প্রায় কয়েক হাজার টাকা । কিন্তু এই এপ্স  টি সম্পুর্ন ফ্রি।
ডাউনলোড করুন নিচের প্লে স্টোর  এর লিঙ্ক থেকে
 ডাইনলোড করতে কোন সমস্যা হলে প্লেস্টোর এ গিয়ে "বাংলা হাদীস" লিখে সার্চ দিন ।
  ও হ্যা একটি কথা এপস টি ডাউনলোড এর পর রিভিউ তে অবশ্যই ৫ স্টার দিবেন ।

২য় যে এপসটির কথা আমি বলবো সেটি বাংলা কুরয়ান প্রো (Bangla Quran  Pro).  এই এপসটির প্রধান বৈশিষ্ঠ্য হল এটি খুবই হালকা একটি এপস। এছাড়া এতে সার্চ দেয়ার সুযোগ ও আছে। তবে বানান সঠিক ভাবে লিখতে হবে। এটির আর একটি বৈশিষ্ঠ্য হল এতে বাঙ্গলা সহ আরো তিনটি ইংরেজী তরজমা আছে । সেটিঙ্গস এ গিয়ে খুব সহজেই খুব সহজেই প্রয়োজন মত পরিবর্তন করা যাবে । বড় সুরার আয়াত খুজতে অসুবিধা হলে নির্দিষ্ট আয়াত এর নাম্বার বসিয়ে দিয়ে সরাসরি সেই আয়াত এ চলে যাওয়া যায়।
ডাউনলোড লিংক ঃ  প্লে স্টোর 
] ডাউনলোডে কোণ সমস্যা হলে প্লে স্টোর এ গিয়ে Bangla Quran  Pro লিখে সার্চ দিন । সার্চ এর রেজাল্ট এর প্রথমেই পাবেন ইনশা আল্লাহ।

এর পর যে এপস টির কথা মাথায় আসল সেটি হল আসহাবে রাসুলের জীবন কথা ।যদিও এই  বই এর পিডিএফ  ভার্শন আছে , তারপর ও এই এপস টিকে আমি ব্যাবহার করি কারন এপসটি থেকে লিখা কপি করে শেয়ার করা যায় বা অন্য কোন কাজে ব্যাবহার  করা যায়। বই টি লিখেছেন জনাব আব্দুল মা'বুদ সাহেব।লিখনীর ভাষাও অত্যন্ত প্রাঞ্জল ও সহজ । এই বই টি ৬ খন্ডে বিভক্ত । এই ৬ টি বই একই জায়গা থেকে ডাউনলোড করতে নিচের লিংকে যানঃ

আর এপসটি ডাউনলোড করতে নিচের লিংকে যান ঃ   এপস 

তাফহীমূল কুরআনঃ যারা ইসলাম সম্পর্কে বিশাল জ্ঞানের অধিকারী নন কিন্তু তাফসীর পড়ে খুব সহজে আল কুরয়ান বুঝতে চান , কুরআনের জ্ঞান অর্জন করতে চান, তাদের জন্যে এই এপস ঃ প্লেস্টোর ডাউনলোড লিংকঃ তাফহীমূল কুরয়ান
 এই এপসটির পিডিএফ ফাইল আছে কিন্তু আমি দুইটাই ব্যাবহার করি কারন , এপস থেকে যে কোণ কিছু চাইলেই কপি করে শেয়ার করা যায়। আর পিডিএফ ফাইল ব্যাবহার করলে ফোনের চার্জ কম ফুরায়।
পিডিএফ ফাইল এর লিংক  ঃ পিডিএফ তাফহীমূল কুরয়ান

সবগুলো  এপস ডাউনলোদের ক্ষেত্রে একই কথা , ড়িভিউতে ৫ স্টার দিতে ভুলবেন না ।
আপাতত আজ এই পর্যন্ত । কারো কোন কথা থাকলে অবশ্যই কমেন্ট করে জানাতে ভূলবেন না যেন
। পোস্ট ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন ইনশা আল্লাহ।  কোন এপস এড করা প্রয়োজন মনে হলে জানাবেন।
ধন্যবাদ। আস সালামু আলাইকুম।






No comments:

Post a Comment